সেকশন

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
 

আদি বুড়িগঙ্গা উদ্ধারে এবার অভিযানে জেলা প্রশাসন

আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ০৯:৪৯ পিএম

আদি বুড়িগঙ্গা নদী দখল করে গড়ে ওঠা ৭৬টি অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান শুরু করেছে জেলা প্রশাসনও। হাইকোর্টের নির্দেশে চলছে এই অভিযান। 

তবে এই তালিকার বাইরেও আরও বহু অবৈধ স্থাপনা আছে, যার তালিকা নেই। এলাকাবাসী বলছে ভূমি অফিসই তাদের জমির বৈধতা দিয়েছে। 

হাজারীবাগের কালুনগর। একদিকে কুচকুচে কালো পানি। অন্যদিকে মাটি ফেলে ভরাট করে বন্ধ করে দেয়া হয়েছে আদি বুড়িগঙ্গার মুখ। কালুনগর থেকে মাহাদীনগর পর্যন্ত পুরো নদীই এখন ভরাট। গড়ে উঠেছে নানা রকম অবৈধ স্থাপনা। 

স্যাটেলাইটের বিশ্লেষণ থেকে পরিস্কার বুঝা যায়, ১৯৩৪ সালেও ঢাকার বুকে পরিস্কার দৃশ্যমাণ ছিলো আদি বুড়িগঙ্গা নদী। তখনও পানির প্রবাহ ছিলো অবারিত।

কিন্তু শহরায়নের গ্রাসে আর ভূমিদস্যুদের লালসায় সময়ের সঙ্গে সঙ্গে দখল আর দুষণে আদি বুড়িগঙ্গা তার অস্তিত্ব হারায়। 

আরও পড়ুন: অতিবৃষ্টিতে দিশেহারা দিনাজপুরের আগাম আলু চাষিরা

মানচিত্র থেকে নদী নিশ্চিহ্ন হবার পেছনে ভূমি অফিসের দায়ও কম নয়। তারাই অবৈধ দখলকে দিয়েছে সরকারি বৈধতা। এলাকাবাসীও স্বীকার করেন। ৯০ সালেও এখানে পানির প্রবাহ ছিলো। 

হাইকোর্টের আদেশে ৭৬টি অবৈধ স্থাপনার বিরুদ্ধে চলছে বিআইডাব্লিউটিএ এবং জেলা প্রশাসনের অভিযান। পুরো এলাকা নতুন করে খনন করে পানি ফেরাতে চায় কর্তৃপক্ষ। 

পরিবেশবিদরা বলছেন, হাইকোর্টের আদেশ বাস্তবায়ন করতে হলে আগে ঠিক করতে হবে নদীর সীমানা। অবৈধ স্থাপনা উচ্ছেদ করে নৌযান চলাচলও স্বাভাবিক করা হবে, বলছে কর্তৃপক্ষ। 



একাত্তর/আরএইচ

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এখন থেকেই স্মার্ট অবকাঠামো নির্মাণ, দেশের জনগণের ব্যবহার উপযোগী নিত্য নতুন প্রযুক্তির উদ্ভাবন ও স্মার্ট প্রযুক্তি ব্যবহারে দেশের জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। কেবল ৫০ নয়,...
রাজধানীর ধানমন্ডির একটি রেঁস্তোরায় ময়মনসিংহ মেডিকেল কলেজের ‘ম২২’ ব্যাচের শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজেকে নিয়ে প্রকাশিত সংবাদকে অসত্য বলে দাবি করেছেন পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। শনিবার ‘আমার কিছু কথা’ শিরোনামে এক ভিডিও বার্তায় তার বিরুদ্ধে...
রমজানের মধ্যে শসার বাজার চড়া দাম থাকলেও বর্তমানে শসা চাষিরা শসার দাম নিয়ে বেশ বিপাকে পড়েছেন । তবে এমন দুঃসময়ে শসা চাষিদের পাশে দাঁড়িয়েছে দেশের সেরা রিটেইল চেইন সুপারশপ ‘স্বপ্ন’।
রাজধানীর ডেমরায় প্রাইভেট কারের ধাক্কায় মোঃ দুলাল উদ্দিন (৬০) নামের এক ভ্যান চালকের মৃত্যু হয়েছে। প্রাইভেটকারটি জব্দ করা হয়েছে, চালক পলিয়ে গেছে। 
পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের অস্বাভাবিক সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা কমিটির অগ্রগতি প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট। দুই মাসের মাসের মধ্যে কমিটিকে...
ভারতীয় তেলুগু ভাষার ক্রাইম অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র ‘পুষ্পা’ ছবির তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা: দ্য রুল’।
ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত