সেকশন

রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
 

টিকা দেয়ায় গতি, শিশুদের আওতা বাড়ানোর পরামর্শ

আপডেট : ৩১ অক্টোবর ২০২১, ০৫:৩৬ পিএম

করোনা প্রতিরোধী টিকা দেওয়ার গতি বেড়েছে। নিয়মিত কেন্দ্রগুলোতে প্রতিদিনই পাঁচ থেকে ছয় লাখ মানুষ টিকা পাচ্ছে। এছাড়া দু’বারের বিশেষ কর্মসূচিতে টিকা নিয়েছেন দেড় কোটি মানুষ।

শিশু-কিশোরদের জন্য টিকা কার্যক্রমের উদ্যোগকে স্বাগত জানিয়ে বিশেষজ্ঞরা বলছেন ১২ বছরের নীচের বয়সীদের জন্যও করোনার টিকার কথা ভাবতে হবে এখন থেকেই।

বাংলাদেশে চলতি বছরের ফেব্রুয়ারীতে শুরু হয় করোনার টিকা কার্যক্রম। তবে, এই কার্যক্রম জোরেশোরে শুরু হয় আগস্ট থেকে।

ওয়ার্ড পর্যায়ে গণটিকা কার্যক্রমে টিকা নেয় ৫৫ লাখ মানুষ। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে বিশেষ ক্যাম্পেইনেও ৮০ লাখেরও বেশী মানুষ টিকা নিয়েছেন। এছাড়া প্রতিদিনই নিয়মিত কেন্দ্রগুলোতে প্রায় ছয় লাখ মানুষ টিকা পাচ্ছেন।

নিয়মিত করোনার টিকা কেন্দ্রের বাইরে ইউনিয়ন, পৌরসভা ও ওয়ার্ড পর্যায়ে বিশেষ কর্মসূচি চলমান থাকবে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

আরও পড়ুন: আত্মসমর্পণ করে জামিন পেলেন নাসির-তামিমা

টিকার মজুদ বাড়ার সঙ্গে সঙ্গে এই ধরনের কর্মসূচি নেওয়া হবে। এর উদ্দেশ্য অল্প সময়ে বেশি মানুষকে টিকার আওতায় আনা।

সরকার চাইছে ডিসেম্বরের মধ্যে ছয় কোটি মানুষকে টিকার আওতায় নিয়ে আসতে। এক্ষেত্রে গণটিকা কর্মসূচিকে এগিয়ে নেওয়ার সব প্রস্তুতিই শেষ করা হয়েছে।

এদিকে, পহেলা নভেম্বর থেকে ১২ থেকে ১৭ বছর বয়সীদের ফাইজারের টিকাদান শুরু হবে। পাঁচ থেকে ১১ বছর বয়সীদের উপরও ফাইজারের টিকার ইতিবাচক ফল পাওয়া গেছে, তাই এই বয়সীদেরও টিকার আওতায় আনার কথা বলছেন সংশ্লিষ্টরা।

কোন শর্তেই করোনার টিকা বেসরকারি খাতে ছাড়েনি সরকার। যার সুফল ভোগ করছেন স্বল্প আয়ের মানুষ।


একাত্তর/টিএ

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এখন থেকেই স্মার্ট অবকাঠামো নির্মাণ, দেশের জনগণের ব্যবহার উপযোগী নিত্য নতুন প্রযুক্তির উদ্ভাবন ও স্মার্ট প্রযুক্তি ব্যবহারে দেশের জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। কেবল ৫০ নয়,...
রাজধানীর ধানমন্ডির একটি রেঁস্তোরায় ময়মনসিংহ মেডিকেল কলেজের ‘ম২২’ ব্যাচের শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজেকে নিয়ে প্রকাশিত সংবাদকে অসত্য বলে দাবি করেছেন পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। শনিবার ‘আমার কিছু কথা’ শিরোনামে এক ভিডিও বার্তায় তার বিরুদ্ধে...
রমজানের মধ্যে শসার বাজার চড়া দাম থাকলেও বর্তমানে শসা চাষিরা শসার দাম নিয়ে বেশ বিপাকে পড়েছেন । তবে এমন দুঃসময়ে শসা চাষিদের পাশে দাঁড়িয়েছে দেশের সেরা রিটেইল চেইন সুপারশপ ‘স্বপ্ন’।
রাজধানীর কামরাঙ্গীরচরে মাদকাসক্ত মামার ছুরিকাঘাতে ভাগনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন নিহতের ভাই।
নোয়াখালীর প্রধান বাণিজ্যিক কেন্দ্র চৌমুহনীতে আগুনের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৩০টি দোকান পুড়ে গেছে। ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে চেষ্টা করছে। তবে ওই আগুনে এখন পর্যন্ত হতাহতের কোনো খবর...
ঈদুল ফিতরের আগে ও পরে সড়ক দুর্ঘটনায় হতাহতদের সংখ্যা প্রকাশ করেছে বিআরটিএ। দৈনিক গড়ে ১৭টি দুর্ঘটনায় ১৮ জন মারা গেছে। বিআরটিএর এই পরিসংখ্যান বলছে, ঈদের আগে ও পরে ১৭ দিনে সড়ক দুর্ঘটনায় মারা গেছে ৩২০...
রাজধানীতে শুক্রবার শান্তি ও উন্নয়ন সমাবেশ করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। ওই দিন বিকাল ৩টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে হবে এ সমাবেশ।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত