সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
 

‘এক বছরে করোনা প্রতিরোধের কৌশলে সফল বাংলাদেশ’

আপডেট : ০৮ মার্চ ২০২১, ১০:৫২ এএম

২০২০ সালের ৮ মার্চ সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের থেকে জানানো হয় বাংলাদেশে তিনজন করোনা আক্রান্ত হয়েছে। এরপর থেকেই ভাইরাসটির বিস্তার দ্রুত ঘটতে থাকে। রাজধানী থেকে শুরু করে অল্প সময়েই মধ্যেই ছড়িয়ে পরে জেলায় জেলায়। 

মহামারীর সঙ্গে মানুষের পরিচয় না থাকায় দিশেহারা হয়ে পরে সবাই।ভীষণ ছোঁয়াচে এই ভাইরাস মোকাবেলায় দেশের স্বাস্থ্য বিভাগের অভিজ্ঞতাও ছিলো না। 

পরিস্থিতি মোকাবেলায় সরকার প্রথম দিকে সাধারণ ছুটি ঘোষণা করে। সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয় মার্চ মাসের ১৭ তারিখে। ২২ মার্চ, ১০ দিনের যে সাধারণ ছুটি ঘোষণা করা হয়, তা পরবর্তীতে সাত দফা বাড়িয়ে ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়।

দেশজুড়ে ‌‘লকডাউন’ করার আগ পর্যন্ত আক্রান্ত বাড়ি, প্রয়োজনে জেলা, উপজেলা ইত্যাদি লকডাউন করা হয়। ১৮ এপ্রিল পর্যন্ত দেশের ২৯টি জেলা সম্পূর্ণ এবং ১৯টি জেলা আংশিকভাবে লকডাউন করা হয়। ছিলো উম্মুত্ত চলচালের ওপর বিধি নিষেধ।

স্বাস্থ্যমন্ত্রী দাবি করছেন, অন্য যেকোনো দেশের তুলনায় বাংলাদেশ এই এক বছরে করোনা মোকাবেলায় সফলতা দেখিয়েছে। করোনা পরীক্ষার ল্যাব একটি থেকে প্রায় তিনশটিতে উন্নিত হয়েছে। শনাক্তের পরিধি বাড়াতে আরটিপিসিআর এরপর যুক্ত হয়েছে জিন এক্সপার্ট ও এন্টিজেন পদ্ধতি। 

চিকিৎসা ও হাসপাতালের সংখ্যাও বেড়েছে। প্রতিটি কোভিড হাসপাতালে সিলিন্ডার অক্সিজেন পদ্ধতি বাতিল করে মিনি ফোল্ড অক্সিজেন পদ্ধতি চালু হয়েছে। 

প্রায় ৫ হাজার চিকিৎসক ও সেবিকা নিয়োগ দেওয়া হয়েছে। ৩ হাজার মেডিকেল টেকনোলোজিস্ট ও টেকশিয়ান নিয়োগ চুড়ান্ত পর্যায়ে। চিকিৎসায় নতুন প্রযুক্তি যুক্ত হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, মহামারীর বিরুদ্ধে সবশেষ লড়াই হিসাবে দেশের সব মানুষকে বিনামূল্যে টিকার আওতায় কাজ করছে স্বাস্থ্য বিভাগ। দক্ষিণ এশিয়ার বহু দেশকে পিছনে ফেলে জুলাই মাসের মধ্যে প্রায় ৪ কোটি টিকা প্রাপ্তি নিশ্চিত করেছে স্বাস্থ্য বিভাগ। 

আর দেশের জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, শুরুতে অভিজ্ঞতার অভাবে চিকিৎসা ও সার্বিক ব্যাবস্থায় নানা অসঙ্গতি ও বিভ্রান্তি ছিলো। এখন তা অনেকটাই কাটানো গেছে।

তবে সে সঙ্গে তারা সব মানুষের প্রতি সতর্কবার্তা দিয়ে বলেছেন, টিকাদান কর্মসূচি শুরু হলেও মাস্ক ব্যবহার ও হাত ধোঁয়াসহ সব ধরণের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। না হলে দেশে আবারো করোনা পরিস্থিতির অবনতি হতে পারে। 

দেশে ২৪ ঘণ্টায় দুই হাজারের বেশি ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এডিস মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৩ জনের। মঙ্গলবার ৮ জনের মৃত্যু হয়েছিল ডেঙ্গুতে।বুধবার দুপুরে স্বাস্থ্য...
নাশকতার অভিযোগে ২০১২ সালে মতিঝিল থানায় দায়ের করা মামলায় জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমান ও সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ারসহ ৯৬ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে আদালত। এর মধ্যদিয়ে এ মামলার...
কেবল এডিস মশাই নয় চরিত্র বদলাচ্ছে ডেঙ্গু ভাইরাসও। ডেঙ্গু জ্বরের উপসর্গও পাল্টে যাচ্ছে বলে মনে করছেন চিকিৎসকেরা। সঠিক চিকিৎসা বা ভ্যাকসিন তৈরির জন্য এই মুহূর্তে দেশে কোন ধরনের ডেঙ্গুর প্রকোপ...
ডেঙ্গু জ্বরকে এক সময় বলা হতো ব্রেকবোন ফিভার। কারণ তীব্র জ্বরের পাশাপাশি রোগীর শরীরে তীব্র ব্যথা হতো। এখন অল্প জ্বরের ক্ষেত্রেও ডেঙ্গু ধরা পড়ছে। আবার শরীর ব্যথা তীব্র না হলেও সহজেই দুর্বল হয়ে পড়ছে...
বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় রিমাল। এতে ৮৪ লাখের বেশি মানুষ স্বাস্থ্য, পুষ্টি, স্যানিটেশন ও নিরাপত্তাহীনতার ঝুঁকিতে পড়েছে, যার মধ্যে রয়েছে ৩২ লাখ শিশু। সোমবার এক বিবৃতিতে এ কথা...
ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে ভারতের পশ্চিমবঙ্গে ছয়জন প্রাণ হারিয়েছেন। রাজ্যের মহেশতলা, পানিহাটি, মেমারি, মৌসুনি দ্বীপ, কলকাতায় এসব প্রাণহানি ঘটেছে।
লোকসভা নির্বাচনের প্রচার চালাতে বিহারে কংগ্রেসের নেতা রাহুল গান্ধীর একটি জনসভার মঞ্চ ভেঙে পড়েছে।
গুলি করে হত্যা করা হয়েছে হলিউড অভিনেতা জনি ওয়াক্টরকে। ২৫ মে ভোররাতে মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ডাউনটাউনে তাকে হত্যা করা হয়। মৃত্যুর সময় অভিনেতার বয়স হয়েছিল ৩৭।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত