সেকশন

শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

করোনায় আরও মৃত্যু ১৮, নতুন শনাক্ত ১৮৯৯

আপডেট : ১৯ মার্চ ২০২১, ০৫:২০ পিএম

শুক্রবার করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন এক হাজার ৬১৮ জন। এদের নিয়ে করোনা থেকে মোট সুস্থ হয়েছেন পাঁচ লাখ ১৯ হাজার ১৪১ জন। গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৮ হাজার ৯৮৭টি, আর পরীক্ষা হয়েছে ১৮ হাজার ৯১৭টি। দেশে এ পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪৩ লাখ ৬৮ হাজার ১১১টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩৩ লাখ ৩৩ হাজার ২৩৬টি, আর বেসরকারি ব্যবস্থাপনায় ১০ লাখ ৩৪ হাজার ৮৭৫টি।

গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার ১০ দশমিক শূন্য ৪ শতাংশ, আর এ পর্যন্ত মোট শনাক্তের হার ১২ দশমিক ৯৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৫৯ শতাংশ, আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫২ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে বর্তমানে ২১৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। তার মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ১১৮টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ২৯টি পরীক্ষাগারে। আর র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৭২টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৮ জনের মধ্যে পুরুষ ১১ জন ও নারী ৭ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন ছয় হাজার ৫৩২ জন এবং নারী দুই হাজার ১১০ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ৫৮ শতাংশ, আর নারী ২৪ দশমিক ৪২ শতাংশ।

মারা যাওয়া ১৮ জনের মধ্যে ষাটোর্ধ্ব ১২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিন জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুই জন, আর ৩১ থেকে ৪০ বছরের মধ্যে আছেন একজন।

তাদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ১৬ জন এবং বাড়িতে মারা গেছেন দুই জন।

মৃত ১৮ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ১৩ জন, চট্টগ্রাম বিভাগের তিন জন, রংপুর ও ময়মনসিংহ বিভাগের আছেন একজন করে।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া এক হাজার ৬১৮ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন এক হাজার ২০৩ জন, চট্টগ্রাম বিভাগের ৩৫৫ জন, রংপুর বিভাগের ১১ জন, খুলনা বিভাগের ২৫ জন, বরিশাল বিভাগের ছয় জন, রাজশাহী বিভাগের ৯ জন, সিলেট বিভাগের আট জন আর ময়মনসিংহ বিভাগের একজন।

গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে নতুন করে যুক্ত হয়েছেন ৯৩১ জন, আর ছাড়া পেয়েছেন ৬৯৫ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ ৩৭ হাজার ২৮১ জন এবং ছাড়া পেয়েছেন ছয় লাখ চার হাজার ২০৫ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৩ হাজার ৭৬ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ১৪০ জন এবং ছাড়া পেয়েছেন ৯৭ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন এক লাখ দুই হাজার ২২ জন এবং ছাড়া পেয়েছেন ৯২ হাজার ৮০ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৯ হাজার ৯৪২ জন।

দেশে ২৪ ঘণ্টায় দুই হাজারের বেশি ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এডিস মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৩ জনের। মঙ্গলবার ৮ জনের মৃত্যু হয়েছিল ডেঙ্গুতে।বুধবার দুপুরে স্বাস্থ্য...
নাশকতার অভিযোগে ২০১২ সালে মতিঝিল থানায় দায়ের করা মামলায় জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমান ও সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ারসহ ৯৬ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে আদালত। এর মধ্যদিয়ে এ মামলার...
কেবল এডিস মশাই নয় চরিত্র বদলাচ্ছে ডেঙ্গু ভাইরাসও। ডেঙ্গু জ্বরের উপসর্গও পাল্টে যাচ্ছে বলে মনে করছেন চিকিৎসকেরা। সঠিক চিকিৎসা বা ভ্যাকসিন তৈরির জন্য এই মুহূর্তে দেশে কোন ধরনের ডেঙ্গুর প্রকোপ...
ডেঙ্গু জ্বরকে এক সময় বলা হতো ব্রেকবোন ফিভার। কারণ তীব্র জ্বরের পাশাপাশি রোগীর শরীরে তীব্র ব্যথা হতো। এখন অল্প জ্বরের ক্ষেত্রেও ডেঙ্গু ধরা পড়ছে। আবার শরীর ব্যথা তীব্র না হলেও সহজেই দুর্বল হয়ে পড়ছে...
দ্বাদশ সংসদ নির্বাচনে ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের উপ-নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ নেতা ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী...
গুলিবিদ্ধ হয়ে চিকিৎসাধীন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর আরও একটি অস্ত্রোপচার হয়েছে । শুক্রবার দুই ঘণ্টাব্যাপী এ অস্ত্রোপচার হয় বলে জানিয়েছেন স্লোভাক উপ-প্রধানমন্ত্রী রবার্ট কালিনাক। 
বাংলাদেশে ভ্যাকসিন সেন্টার তৈরির জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের সহায়তা চেয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন।
চট্টগ্রামে কিশোর গ্যাংয়ের হাত থেকে অপহৃত এক কিশোরকে উদ্ধার করেছে খুলশী থানা পুলিশ। এসময় মুক্তিপণ দাবি করা গ্যাং লিডার, সাত সহযোগীসহ আট জনকে গ্রেপ্তার এবং দেশীয়,আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত