সেকশন

সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
 

মুক্তিযোদ্ধা ও শহীদ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ

আপডেট : ২৭ মার্চ ২০২১, ১২:৪৫ পিএম

১ লাখ ৪৭ হাজার ৫৩৭ জন মুক্তিযোদ্ধার তালিকা প্রকাশ করেছে সরকার। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর প্রাক্কালে আজ বৃহস্পতিবার (২৫ মার্চ) বিকেলে সচিবালয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক সংবাদ সম্মেলন করে এই তালিকা প্রকাশ করেন।

মুক্তিযুদ্ধ মন্ত্রী বলেন, আমরা যথাযথ প্রকৃয়ায় তৃণমূল হতে তদন্তের মাধ্যমে যাচাই-বাছাই করে কাজ করছি। বীর মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকার প্রথম পর্যায় ১ লাখ ৪৭ হাজার ৫৩৭ জনের তালিকা প্রকাশ করেছি।

এর মধ্যে রয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় ৪ নেতা, বরিশালে ১২৫৬৩, চট্টগ্রামে ৩০০৫৩, ঢাকা ৩৭৩৮৭, ময়মনসিংহ ১০৫৮৮,খুলনা ১৭৬৩০,রাজশাহী ১৩৮৮৯, রংপুর ১৫১৫৮, সিলেট ১০২৬৪ জন।

তিনি আরও বলেন, যাদের নাম শুধু বেসামরিক তালিকায় আছে, তাদের নাম আপাতত প্রকাশ করা হবে না। এছাড়া জামুকার সুপারিশবিহীন যে বীর মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই চলছে, তাদের নামও তালিকায় থাকছে না।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, স্বাধীনতার পর এই ৫০ বছরে অন্তত ষষ্ঠ দফায় মুক্তিযোদ্ধাদের এ তালিকা প্রকাশ করা হচ্ছে। ইতোপূর্বে যখন যে সরকার ক্ষমতায় এসেছে, তারা তাদের মতো করে মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশ করেছে। সেই বিতর্কের অবসান না হলেও আবারও আরেকটি তালিকা প্রকাশ করা হচ্ছে।

শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নের জন্য গবেষক, বীর মুক্তিযোদ্ধা এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে গত ১৯ নভেম্বর যাচাই-বাছাই কমিটি গঠন করা হয়। এই কমিটির সভাপতি করা হয় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষকে।

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং সংবিধান রচনার ৩৪ সদস্যের খসড়া সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য মরহুম এম আব্দুর রহিমের সহধর্মিণী নাজমা রহিম আর নেই।  
প্রধানমন্ত্রীর প্রেস সচিব বীর মুক্তিযোদ্ধা ইহসানুল করিমের মৃত্যুতে শোক জানিয়েছে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার বিজেসি। 
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বিশিষ্ট সমাজসেবক ও বীর মুক্তিযোদ্ধা এম এ খালেক শেখের ২২তম প্রয়াণবার্ষিকী আজ রোববার। মুক্তিযুদ্ধের এই বীর সেনানী ২০০২ সালের ১০ই মার্চ লিভার সংক্রান্ত জটিলতায় ঢাকা...
দেশে ২৪ ঘণ্টায় দুই হাজারের বেশি ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এডিস মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৩ জনের। মঙ্গলবার ৮ জনের মৃত্যু হয়েছিল ডেঙ্গুতে।বুধবার দুপুরে স্বাস্থ্য...
দক্ষিণখান ও এর আশপাশের এলাকার সবগুলো সড়কে দীর্ঘদিন ধরে চলছে খোঁড়াখুঁড়ি। মাসের পর মাস যায়, কিন্তু সড়ক আর ঠিক হয় না।
হেলিকপ্টার দুর্ঘটনায় ইব্রাহিম রাইসির মৃত্যুর পর ইরানের পরবর্তী কান্ডারির নাম ঘোষণা করা হয়েছে। ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে থাকা মোহাম্মদ মোখবার হচ্ছেন ইসলামি প্রজাতন্ত্রটির নতুন প্রেসিডেন্ট।
রাজধানীতে ব্যাটারিচালিত অটোরিকশা চালানোর অনুমতি দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
অধিকার ছাড়িয়া দিয়া অধিকার রাখিতে যাইবার মতো বিড়ম্বনা আর নাই’-হৈমন্তী গল্পে রবীন্দ্রনাথ এমনটা মনে করলেও বিড়ম্বনা নিয়ে কিছু যায় আসেনা বাংলাদেশ ব্যাংকের। তাই হয়তো ব্যাংক ঋণের সুদ হার বাজারভিত্তিক করার...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত