সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

বাংলাদেশ ব্যাংকসহ ২০০ প্রতিষ্ঠান সাইবার হামলার শিকার

আপডেট : ০২ এপ্রিল ২০২১, ০৭:৫০ পিএম

বাংলাদেশ ব্যাংকসহ দুইশ'র বেশি প্রতিষ্ঠান সাইবার হামলার শিকার হয়েছে বলে জানিয়েছে সরকারি প্রতিষ্ঠান বিডি সার্ট। বৃহস্পতিবার (০১ এপ্রিল) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানায় কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম-সিআইআরটি (সার্ট)। 

প্রতিবেদনে বলা হয়, মাইক্রোসফট এক্সচেঞ্জ সার্ভারের মাধ্যমে এসব প্রতিষ্ঠানের ওয়েবসাইটে হামলা করেছে হাফনাম হ্যাকারস গ্রুপ। মাইক্রোসফটল এক্সেল সার্ভার হচ্ছে ই-মেইলের তথ্য আদান প্রদানের জন্য একটি উইন্ডোস বেজড ই-মেইল সিস্টেম। বিশেষজ্ঞদের মতে, মাইক্রোসফটের এই সেবাটি নিরাপত্তার দিক থেকে খুবই দুর্বল হওয়ার কারণে সুযোগ নিয়েছে হ্যাকাররা। 

হংকং-ভিত্তিক হাফনাম হ্যাকারস গ্রুপের এ হামলায় বাংলাদেশসহ আরও ২২টি দেশ টার্গেটে রয়েছে বলে জানিয়েছে সার্ট। এর মধ্যে যুক্তরাষ্ট্র, কানাডা, রাশিয়ার মতো উন্নত দেশও রয়েছে। হ্যাকারদের টার্গেটের মধ্যে রয়েছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, সরকারি প্রতিষ্ঠান, স্বাস্থ্য খাত, আইন ও আইন প্রয়োগকারী সংস্থা, প্রতিরক্ষা, ভারী ও প্রকৌশল শিল্প, বিজ্ঞান ও শিক্ষা খাত, বিদ্যুৎ ও জ্বালানি এবং অলাভজনক প্রতিষ্ঠান। 

প্রতিবেদনে দেয়া তথ্যমতে, বাংলাদেশে যেসব প্রতিষ্ঠান মাইক্রোসফটের এক্সেল ইমেইল প্রযুক্তি ব্যবহার করে যেমন- বাংলাদেশ ব্যাংক, টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা- বিটিআরসি, বাংলাদেশ আর্মি, এভারকেয়ার হাসপাতাল, ট্রাস্ট ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংকসহ ২০০টি প্রতিষ্ঠান এ হামলার সম্মুখীন হয়েছে। 

হামলার শিকার প্রতিষ্ঠানগুলো কীভাবে রিকভার করবে সেই বিষয়েও বিস্তারিত নির্দেশনা সার্টের ওয়েব সাইটে দেয়া হয়েছে। সেখান থেকে আক্রান্ত সার্ভারগুলোকে রিস্টোর করা এবং হ্যাকারদের হাত থেকে নিরাপদ থাকার উপায় জানা যাবে। বিজিডি ই গভ সার্ট ওয়েবসাইটের রিপোর্টের ঠিকানা: https://www.cirt.gov.bd/wp-content/uploads/2021/04/HAFNIUM.pdf

 ৬৮ বছর বয়সী মইনুল হকের সন্ধান পাওয়া যাচ্ছে না। তিনি গত ১১ মার্চ রাজধানীর উত্তরার বাসা থেকে বের হয়ে আর ফিরে আসেননি।
‘সেমস-গ্লোবাল ইউএসএ’-এর আয়োজনে আগামী ৯ মে, আইসিসিবিতে একযোগে শুরু হচ্ছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী মেডিটেক্স, হেলথ ট্যুরিজম, ফুড অ্যান্ড এগ্রো বাংলাদেশ ২০২৪।
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এখন থেকেই স্মার্ট অবকাঠামো নির্মাণ, দেশের জনগণের ব্যবহার উপযোগী নিত্য নতুন প্রযুক্তির উদ্ভাবন ও স্মার্ট প্রযুক্তি ব্যবহারে দেশের জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। কেবল ৫০ নয়,...
রাজধানীর ধানমন্ডির একটি রেঁস্তোরায় ময়মনসিংহ মেডিকেল কলেজের ‘ম২২’ ব্যাচের শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।
সিলেটে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি এবং কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।
দল থেকে বহিস্কার করেও ভোটমুখী নেতাকর্মীদের ঠেকাতে পারছে না বিএনপি। প্রথম ধাপের উপজেলা নির্বাচনে শুধু চেয়ারম্যান পদেই ভোটের মাঠে রয়েছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের ৩৮ নেতা।
মার্কিন যুক্তরাষ্ট্রের সুদূর উত্তরে আলাস্কা অঙ্গরাজ্যে একটি কার্গো বিমান বিধ্বস্ত হয়েছে। এতে প্লেনটির দুই আরোহীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আলাস্কার সেনাসদস্যরা।
 ৬৮ বছর বয়সী মইনুল হকের সন্ধান পাওয়া যাচ্ছে না। তিনি গত ১১ মার্চ রাজধানীর উত্তরার বাসা থেকে বের হয়ে আর ফিরে আসেননি।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত