সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

করোনা এবার থাবা বসাচ্ছে শিশুদের ওপরেও!

আপডেট : ১২ এপ্রিল ২০২১, ০২:৫২ পিএম

সংক্রমণের ব্যাপকতায় শিশুদের মধ্যেও বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা। শূন্য থেকে দশ বছর বয়সী প্রায় দুই হাজার শিশু এখন পর্যন্ত করোনাতে আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৩৯ জনের। 

ঢাকা শিশু হাসপাতালের কোভিড ইউনিটে দুই সপ্তাহ আগেও কোন রোগী ছিলো না। এখন ভর্তি আছে আটজন। যাদের অধিকাংশই কোন না কোন জটিলতা নিয়ে হাসপাতালে ভর্তি ছিলো। অর্থাৎ হাসপাতালে থাকা অবস্থাতেই কোনভাবে তারা করোনা সংক্রমিত হয়েছে। 

বিশেষজ্ঞদের দাবি করোনার দ্বিতীয় ঢেউয়ে গতবারের তুলনায় শিশুরা অনেক বেশি মাত্রায় সংক্রমিত হচ্ছে৷ অনেক শিশু বাইরে প্রচুর সময় কাটাচ্ছে। তাদের পরিবারের সদস্যরা বাইরে যাচ্ছে৷ এর জেরেই ভাইরাস দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে।

গেলো প্রায় একবছরে ১৯৪ জন শিশু করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছে এই হাসপাতালে। যাদের মধ্যে মারা গেছে ১০ জন। ঢাকা শিশু হাসপাতালের সহকারী অধ্যাপক মীর মোহাম্মদ ইউসুফ পাভেল জানান, যেসব শিশুরা মারা গেছে তারা আগে থেকেই কোন না কোন রোগে ভুগছিলো।

হাসপাতালটির উপ-পরিচালক ডা. প্রবীর কুমার সরকার বলেন, ‘ডায়রিয়া, বমি আর শ্বাসকষ্টের মত উপসর্গ নিয়ে হাসপাতালে আসছে শিশুরা। যাদের কোভিড রিপোর্ট নেগেটিভ হলেও ফুসফুসে সংক্রমণ ধরা পরছে অনেক সময়। প্রয়োজন হচ্ছে আইসিইউর। কিন্তু সরকারি ব্যবস্থাপনায় শিশুদের জন্য কোভিড এনআইসিইউর সংখ্যাটা একেবারেই নগণ্য। 

এখন পর্যন্ত এক থেকে ১০ বছরের মধ্যে প্রায় দুই হাজার শিশু করোনায় আক্রান্ত। হয়েছে। যাদের মধ্যে মারা গেছে ৩৯ জন। সেই হিসেবে দেশে করোনায় দশ বছরে নীচের শিশুদের মৃত্যুহার প্রায় দুই শতাংশ। 

চিকিৎসকরা বলছেন, এই শিশুদের নব্বই ভাগই পরিবারের সদস্যদের মাধ্যমে সংক্রমিত হচ্ছে। ফলে সতর্ক হতে হবে অভিভাবকদের। 

মহামারি করোনাভাইরাস ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার পর থেকে নানা উপসর্গ নিয়ে ৩২ মাস ধরে একাত্তর টেলিভিশনের বাগেরহাটের নিজস্ব প্রতিবেদক বিষ্ণু প্রসাদ চক্রবর্ত্তী এখনও অসুস্থ।
দেশে ২৪ ঘণ্টায় দুই হাজারের বেশি ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এডিস মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৩ জনের। মঙ্গলবার ৮ জনের মৃত্যু হয়েছিল ডেঙ্গুতে।বুধবার দুপুরে স্বাস্থ্য...
নাশকতার অভিযোগে ২০১২ সালে মতিঝিল থানায় দায়ের করা মামলায় জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমান ও সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ারসহ ৯৬ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে আদালত। এর মধ্যদিয়ে এ মামলার...
কেবল এডিস মশাই নয় চরিত্র বদলাচ্ছে ডেঙ্গু ভাইরাসও। ডেঙ্গু জ্বরের উপসর্গও পাল্টে যাচ্ছে বলে মনে করছেন চিকিৎসকেরা। সঠিক চিকিৎসা বা ভ্যাকসিন তৈরির জন্য এই মুহূর্তে দেশে কোন ধরনের ডেঙ্গুর প্রকোপ...
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
বিএফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে বুধবার (২৪ এপ্রিল) মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনসহ বিনোদন সাংবাদিকরা। এ সময় ২৩ এপ্রিলকে চলচ্চিত্রের কালো দিবস...
টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
মিয়ানমারে চলমান সংঘাতের কারণে বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত