সেকশন

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
 

প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানাতে ঢাকা পৌঁছেছেন জন কেরি

আপডেট : ১০ এপ্রিল ২০২১, ১১:১১

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু বিষয়ক বিশেষ দূত ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ঢাকা এসেছেন। বাইডেনের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বৈশ্বিক জলবায়ু সম্মেলনে আমন্ত্রণ জানাতে কেরির এই আগমন।

আজ শুক্রবার (৯ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় দিল্লি থেকে মার্কিন বিমান বাহিনীর বিশেষ এক উড়োজাহাজে ঢাকা পৌঁছান জন কেরি। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জন কেরিকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। 

নবনিযুক্ত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দপ্তর হোয়াইট হাউসের প্রথম কোনো প্রতিনিধি হিসেবে কেরির সফর দুই দেশের সম্পর্ক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।  

মাত্র কয়েক ঘণ্টার সফরে জন কেরি রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন। সেখানে তিনি মধ্যাহ্নভোজে অংশ নেবেন।

বিকেল ৪টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর কার্যালয়ে দেখা করবেন জন কেরি। এসময় তিনি প্রধানমন্ত্রীর হাতে জো বাইডেনের দেওয়া বৈশ্বিক জলবায়ু সম্মেলনের আমন্ত্রণপত্র তুলে দেবেন। বিকেল ৫টায় দিকে তিনি ঢাকা ত্যাগ করবেন।

চলতি বছরের নভেম্বরে জাতিসংঘের জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হবে। উক্ত সম্মেলনের পূর্বে উপযুক্ত কর্মপন্থা নির্ধারণের জন্য ৪০ বিশ্বনেতাকে নিয়ে একটি বৈশ্বিক জলবায়ু সম্মেলনের আয়োজন করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী ২২-২৩ এপ্রিল ভার্চ্যুয়ালি এ সম্মেলন অনুষ্ঠিত হবে। 

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও এ সম্মেলনে আমন্ত্রিত উল্লেখযোগ্য বিশ্বনেতারা হলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, জাপানের প্রধানমন্ত্রী ইউশিহিদে সুগা, জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল, ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান প্রমুখ। 

রাজধানীর ডেমরায় প্রাইভেট কারের ধাক্কায় মোঃ দুলাল উদ্দিন (৬০) নামের এক ভ্যান চালকের মৃত্যু হয়েছে। প্রাইভেটকারটি জব্দ করা হয়েছে, চালক পলিয়ে গেছে। 
পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের অস্বাভাবিক সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা কমিটির অগ্রগতি প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট। দুই মাসের মাসের মধ্যে কমিটিকে...
ভারতীয় তেলুগু ভাষার ক্রাইম অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র ‘পুষ্পা’ ছবির তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা: দ্য রুল’।
ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত