সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

কাদের 'মুভমেন্ট পাস' লাগবে না জানালো পুলিশ সদর দপ্তর

আপডেট : ১৬ এপ্রিল ২০২১, ০৩:০১ পিএম

করোনা সংক্রমণ ভয়াবহ রূপ ধারণ করায় দেশব্যাপী চলছে সর্বাত্মক লকডাউন। এসময় চলাচল ও বাহিরে বের হওয়ার ক্ষেত্রে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।  

গত ১৪ এপ্রিল থেকে চলমান এক সপ্তাহের সর্বাত্মক লকডাউনে অপ্রয়োজনে বাড়ির বাইরে বের হলেই জরিমানা গুনতে হচ্ছে মানুষকে। এজন্য রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে মোবাইল কোর্ট পরিচালনা করে জরিমানা কার্যকর করা হচ্ছে। 

তবে জরুরী পরিসেবায় নিয়োজিত বিভিন্ন প্রতিষ্ঠান বিধিনিষেধের আওতামুক্ত রয়েছে। পাশাপাশি নতুন নিয়মে ব্যাংক ও শিল্প-কারখানাও খোলা রয়েছে স্বাস্থ্যবিধি মেনে। 

লকডাউনের সময় এসব কাজে নিয়োজিত ব্যক্তি ছাড়াও জরুরী প্রয়োজনে যদি কেউ বাড়ির বাহিরে বের হয় তার জন্য পুলিশ সদর দপ্তর 'মুভমেন্ট পাস' চালু করেছে। 

নির্দিষ্ট প্রক্রিয়ায় আবেদন করে এই পাস প্রাপ্তি সাপেক্ষে মানুষ নির্দিষ্ট সময়ের জন্য বাড়ির বাহিরে বের হতে পারবে। এক্ষেত্রে তাকে আইন-শৃঙ্খলা বাহিনী কর্তৃক জবাবদিহি বা জরিমানার সম্মুখীন হতে হবে না।    

পুলিশ সদর দপ্তর সূত্রে ‘মুভমেন্ট পাস’ পেতে সংশ্লিষ্ট ওয়েবসাইটে আজ বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সকাল ৯টা পর্যন্ত ১৫ কোটি ৯৯ লাখ ২২ হাজার ৬৫ বার হিট বা নক করা হয়েছে যা প্রতি মিনিটে ১৪ হাজার ২৬টি। এদিকে গত ৪৬ ঘণ্টায় মুভমেন্ট পাসের জন্য ৪ লাখ ৯৭৭টি নিবন্ধনের বিপরীতে ইস্যু করা হয়েছে ৩ লাখ ১৬ হাজার ৮০১টি পাস।

এই পরিস্থিতিতে কারা বাহিরে বের হতে পারবে আর কারা পারবে না এ নিয়ে তা জানিয়ে পুলিশ সদর দপ্তর বলেছে, জরুরী সেবায় নিয়োজিত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরতদের বাড়ির বাহিরে বের হবার জন্য আলাদা করে মুভমেন্ট পাসের প্রয়োজন নেই, শুধুমাত্র নিজ প্রতিষ্ঠানের পরিচয়পত্র সঙ্গে থাকলেই চলবে। 

লকডাউন কার্যকর করতে স্থাপিত বিভিন্ন চেকপোস্টে দায়িত্বরত পুলিশ সদস্যদের এ বিষয়ে জরুরি ভিত্তিতে ব্রিফিং করার জন্য সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করা হয়েছে। 

পুলিশ সদর দপ্তরের বক্তব্য অনুযায়ী মুভমেন্ট পাস ছাড়া কেবলমাত্র পরিচয়পত্র নিয়ে বের হতে পারবে যারা- 

১. ডাক্তার, নার্স, মেডিকেল স্টাফ, কোভিড টিকা/চিকিৎসার সঙ্গে জড়িত ব্যক্তি/স্টাফ

২. ব্যাংকার, ব্যাংকের অন্যান্য স্টাফ 

৩. সাংবাদিক, গণমাধ্যমের ক্যামেরাম্যান ও অন্যান্য স্টাফ

৪. টেলিফোন/ইন্টারনেট সেবাকর্মী 

৫. বেসরকারি নিরাপত্তাকর্মী 

৬. সরকার ঘোষিত জরুরি সেবার সঙ্গে জড়িত কর্মকর্তা/কর্মচারী 

৭. অফিসগামী সরকারি কর্মকর্তা/কর্মচারী 

৮. শিল্পকারখানা/গার্মেন্টসে কর্মরত শ্রমিক/স্টাফ/কর্মকর্তা 

৯. আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য 

১০. ফায়ার সার্ভিস 

১১. ডাকসেবা 

১২. বিদ্যুৎ, পানি, গ্যাস ও জ্বালানির সঙ্গে জড়িত ব্যক্তি/কর্মকর্তা 

১৩. স্থল, নৌ, বিমান বন্দর সংশ্লিষ্ট ব্যক্তি/কর্মকর্তা 

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এখন থেকেই স্মার্ট অবকাঠামো নির্মাণ, দেশের জনগণের ব্যবহার উপযোগী নিত্য নতুন প্রযুক্তির উদ্ভাবন ও স্মার্ট প্রযুক্তি ব্যবহারে দেশের জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। কেবল ৫০ নয়,...
রাজধানীর ধানমন্ডির একটি রেঁস্তোরায় ময়মনসিংহ মেডিকেল কলেজের ‘ম২২’ ব্যাচের শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজেকে নিয়ে প্রকাশিত সংবাদকে অসত্য বলে দাবি করেছেন পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। শনিবার ‘আমার কিছু কথা’ শিরোনামে এক ভিডিও বার্তায় তার বিরুদ্ধে...
রমজানের মধ্যে শসার বাজার চড়া দাম থাকলেও বর্তমানে শসা চাষিরা শসার দাম নিয়ে বেশ বিপাকে পড়েছেন । তবে এমন দুঃসময়ে শসা চাষিদের পাশে দাঁড়িয়েছে দেশের সেরা রিটেইল চেইন সুপারশপ ‘স্বপ্ন’।
আগামী শুক্রবার (২৬ এপ্রিল) অনুষ্ঠিত হতে যাওয়া বিএনপির সমাবেশ ও মিছিলের কর্মসূচিত স্থগিত করা হয়েছে। দলটির পক্ষ থেকে জানানো হয়েছে, তীব্র গরমের কারণে এই সমাবেশে পেছানো হয়েছে। তবে কবে হবে সে বিষয়ে কিছু...
আগামী ৩০ এপ্রিল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে তালিকা প্রকাশ ও দলীয় সিদ্ধান্ত অমান্যকারীদের বিরুদ্ধে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন জ্যেষ্ঠ নেতারা।
অনেক নাটকীয়তা শেষে এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন নাটোরের সিংড়া উপজেলা পরিষদে অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন।
পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত