সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

মাস্ক পরার নিয়ম শিথিল করলো ইসরাইল

আপডেট : ১৮ এপ্রিল ২০২১, ০৮:০০ পিএম

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের মুখে যখন গোটা বিশ্ব দিশেহারা তখন অনেকটা উল্টো পথেই হাঁটলো ইসরাইল।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এখন থেকে বাইরে বের হলে নাগরিকদের আর মাস্ক পরতে হবে না। তবে বদ্ধ জায়গায় মাস্ক পরতে বলা হয়েছে। ইসরাইলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, দেশে করোনায় মৃতের সংখ্যা অনেকটাই কমে গিয়েছে। তাই ১৮ এপ্রিল থেকে খোলা জায়গায় মাস্ক ব্যবহারের নিয়মটি আপাতত তুলে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

তবে মাস্ক পরার নিয়মটি তুলে নিলেও তা অবশ্যই যেন সঙ্গে রাখে জনগণ। এমনটাও বলা হয়েছে বিবৃতিতে।

শুধু মাস্ক পরার বাধ্যবাধকতাই নয়, ইসরাইলে খুলে দেওয়া হয়েছে সব স্কুলও। এরই মধ্যে ক্লাসে আসতেও শুরু করে দিয়েছে শিক্ষার্থীরা। তবে ব্যক্তিগত হাইজিন, ক্লাসরুমের ভেন্টিলেশন এবং সামাজিক দূরত্ববিধি যাতে ঠিকমতো মেনে চলা হয়, সেই নির্দেশও দেওয়া হয়েছে। 

করোনা প্রতিরোধে ইসরাইলের সফলতার পেছনে রয়েছে দেশটির দ্রুত গতির টিকাকরণ। ফাইজার-বায়োএনটেকের টিকা অনুমোদনের পর থেকেই প্রয়োগ শুরু করে দেয় দেশটি। ইতিমধ্যে ৯.৩ মিলিয়ন জনসংখ্যার ৫৪ শতাংশকেই টিকার দুটি ডোজ দেওয়া হয়ে গেছে। এতে দেশটিতে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যাও অনেকটাই কমে গিয়েছে বলে সাম্প্রতিক পরিসংখ্যানে দেখা গিয়েছে।


স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এখন থেকেই স্মার্ট অবকাঠামো নির্মাণ, দেশের জনগণের ব্যবহার উপযোগী নিত্য নতুন প্রযুক্তির উদ্ভাবন ও স্মার্ট প্রযুক্তি ব্যবহারে দেশের জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। কেবল ৫০ নয়,...
রাজধানীর ধানমন্ডির একটি রেঁস্তোরায় ময়মনসিংহ মেডিকেল কলেজের ‘ম২২’ ব্যাচের শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজেকে নিয়ে প্রকাশিত সংবাদকে অসত্য বলে দাবি করেছেন পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। শনিবার ‘আমার কিছু কথা’ শিরোনামে এক ভিডিও বার্তায় তার বিরুদ্ধে...
রমজানের মধ্যে শসার বাজার চড়া দাম থাকলেও বর্তমানে শসা চাষিরা শসার দাম নিয়ে বেশ বিপাকে পড়েছেন । তবে এমন দুঃসময়ে শসা চাষিদের পাশে দাঁড়িয়েছে দেশের সেরা রিটেইল চেইন সুপারশপ ‘স্বপ্ন’।
যেকোন দুর্যোগে মানুষই দাঁড়ায় মানুষের পাশে। এবারো চলমান তাপদাহে দুঃসহ পরিস্থিতিতে তৈরি হচ্ছে মানবকিতার উদাহারণ। 
চলমান তাপপ্রবাহে মানুষের ভোগান্তি যখন চরমে তখন মড়ার ওপর খাঁড়ার ঘা পানির সংকট। মিরপুর, শেওড়াপাড়া, জুরাইন ও নন্দীপাড়াসহ রাজধানীর অন্তত ১০টি এলাকায় ঠিকমতো পানি পাচ্ছেন না বাসিন্দারা।
রাজধানীতে আরেক দফা বাড়লো তাপদাহ। বুধবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়ার পূর্বাভাস বলছে, সহসা এ পরিস্থিতি থেকে মুক্তি মিলবে না। 
ভারতে একটু ঝড়ো বাতাসেই ধসে পড়েছে আট বছর ধরে নির্মাণাধীন থাকা একটি সেতু। ধসে পড়া সেতুর কংক্রিটের নিচে চাপা পড়া থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছেন অর্ধ-শতাধিক মানুষ।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত