সেকশন

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
 

রাজধানীতে নতুন রোগী কমলেও কমেনি গুরুতর রোগী

আপডেট : ২৪ এপ্রিল ২০২১, ০২:৫৯ পিএম

১৫ দিন আগেও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হতে আসা করোনা আক্রান্ত রোগীদের চাপ ছিল সীমাহীন। মিনিটে মিনিটে আসছিল নতুন রোগী। এমন অবস্থায় দায় হয়ে উঠেছিল হাসপাতালে বিছানা পাওয়া। তবে গত কয়েকদিনের চিত্রটা একটু ভিন্ন। চিকিৎসকরা বলছেন, করোনা আক্রান্ত নতুন রোগীর সংখ্যা কমলেও গুরুতর রোগীদের চাপ তেমনটা কমেনি। চাপ অব্যাহত আছে আইসিইউ’র ওপর।

শুধু ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল নয়, ১৫ দিন আগে রাজধানীর সব হাসপাতালের চিত্র ছিল একই। কিন্তু গেলো ৪-৫ দিনে ঢাকা মেডিকেল, মুগদা জেনারেল হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতালসহ অন্য হাসপাতালগুলোতে নতুন রোগীর চাপ কমেছে কয়েকগুণ।

চিকিৎসকরা বলছেন, ইউকে ও আফ্রিকান ভেরিয়েন্ট সংক্রমণের লক্ষণ দেরিতে প্রকাশ করছে। আর যখন লক্ষণ দেখা দিচ্ছে তখন রোগীরা গুরুতর অবস্থায় চলে যাচ্ছে। অন্যদিকে টেস্ট কম ও লকডাউনের কারণে হাসপাতালে চাপ কমেছে বলে মনে করা হচ্ছে। 

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটের মেডিসিন বিশেষজ্ঞ মোহাম্মদ খাইরুল একাত্তরকে বলেন, গুরুতর অবস্থায় যাওয়া রোগীর সংখ্যা কমেনি। তবে অল্প মাত্রার সংক্রমণ নিয়ে আসা রোগীর সংখ্যা কমেছে।

মুগদা জেনারেল হাসপাতালের জ্যেষ্ঠ মেডিসিন বিশেষজ্ঞ নন্দিতা পালন বলেন, কম টেস্ট ও লকডাউনের কারণে হয়তো করোনা টেস্ট করার সংখ্যা কিছুটা কমেছে। তাছাড়া নতুন ভেরিয়েন্টের সংক্রমণের বৈশিষ্ট্য কিছুটা ভিন্ন হওয়ায় মানুষ অনেক সময় দেরিতে উপসর্গগুলো বুঝতে পারছেন। 


এদিকে লকডাউনের আগে পরীক্ষার বিবেচনায়  আক্রান্তের হার যেখানে ছিলো ২২ শতাংশ। লকডাউনের পর ধীরে ধীরে তা এখন ১৪ দশমিক ৬৩ শতাংশে নেমেছে। ক্ষুদ্র হলেও এটিকে কিছুটা অগ্রগতি মনে করছেন চিকিৎসকরা। 

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এখন থেকেই স্মার্ট অবকাঠামো নির্মাণ, দেশের জনগণের ব্যবহার উপযোগী নিত্য নতুন প্রযুক্তির উদ্ভাবন ও স্মার্ট প্রযুক্তি ব্যবহারে দেশের জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। কেবল ৫০ নয়,...
রাজধানীর ধানমন্ডির একটি রেঁস্তোরায় ময়মনসিংহ মেডিকেল কলেজের ‘ম২২’ ব্যাচের শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজেকে নিয়ে প্রকাশিত সংবাদকে অসত্য বলে দাবি করেছেন পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। শনিবার ‘আমার কিছু কথা’ শিরোনামে এক ভিডিও বার্তায় তার বিরুদ্ধে...
রমজানের মধ্যে শসার বাজার চড়া দাম থাকলেও বর্তমানে শসা চাষিরা শসার দাম নিয়ে বেশ বিপাকে পড়েছেন । তবে এমন দুঃসময়ে শসা চাষিদের পাশে দাঁড়িয়েছে দেশের সেরা রিটেইল চেইন সুপারশপ ‘স্বপ্ন’।
রাজধানীর ডেমরায় প্রাইভেট কারের ধাক্কায় মোঃ দুলাল উদ্দিন (৬০) নামের এক ভ্যান চালকের মৃত্যু হয়েছে। প্রাইভেটকারটি জব্দ করা হয়েছে, চালক পলিয়ে গেছে। 
পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের অস্বাভাবিক সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা কমিটির অগ্রগতি প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট। দুই মাসের মাসের মধ্যে কমিটিকে...
ভারতীয় তেলুগু ভাষার ক্রাইম অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র ‘পুষ্পা’ ছবির তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা: দ্য রুল’।
ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত