সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

উড়োজাহাজ লিজে অনিয়মের প্রমাণ, মামলার অনুমোদন

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩০ পিএম

মিশরীয় উড়োজাহাজ লিজ নিয়ে দুর্নীতির মাধ্যমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এগারশ' ৬১ কোটি টাকা ক্ষতি করা হয়েছে। এ ঘটনায় বিমানের সাবেক ফ্লাইট অপারেশন ক্যাপ্টেন ইশরাক আহমেদসহ ২৩ জন জড়িত থাকার প্রমাণ পেয়েছে দুদক।

এই ২৩ ঊর্ধ্বতন কর্মকর্তার বিরুদ্ধে মামলার অনুমোদন দিয়েছে দুদক। দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে শিগগির মামলাটি দায়ের করবে বলে জানা গেছে। মামলার এক নম্বর আসামি করা হতে পারে তৎকালীন ক্যাপ্টেন ইশরাক আহমেদকে। 

লাভের আশায় ২০১৪ সালে মিশরের ইজিপ্ট এয়ার থেকে দুটি উড়োজাহাজ লিজ নিয়েছিলো বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। কিন্তু অত্যন্ত উচ্চ মূল্যে ভাড়া নেয়া সেই উড়োজাহাজ থেকে লাভের বদলে উল্টো শত কোটি টাকার লোকশান গুনতে হয়েছে বিমানকে।

দুদকের অনুসন্ধান বলছে, পাঁচ বছরের জন্য লিজ নেয়া হলেও, এগারো মাসের মাথাতেই দুটি উড়োজাহাজের ইঞ্জিনই নষ্ট হয়ে যায়। সেই নষ্ট ইঞ্জিন সচল করতে আনা হয় আরও চারটি ইঞ্জিন। এতেও কাজ হয়নি। উল্টো ক্ষতির খাতায় যোগ হয় আরো চারটি ইঞ্জিন।

অনুসন্ধানে আরও বেরিয়ে আসে, চুক্তির আগে তৎকালীন বিমানের ফ্লাইট অপারেশন ক্যাপ্টেন ইশরাতের নেতৃত্বে একটি টেকনিক্যাল টিম মিশর সফরে গিয়েছিলো। বিমান দুটির এসব দুর্বলতা জেনেও তারা লিজে সম্মতি দিয়েছিলেন। 

আর এসব কারণে বিমানের ক্ষতি হয়েছে এগারশ’ ৬১ কোটি টাকা। 

অনুসন্ধান শেষে বিমানের ২৩ কর্মকর্তাকে আসামি করে মামলা করতে যাচ্ছেন দুদকের উপ-পরিচালক জেসমিন আক্তার। 

সোমবার এই কথা নিশ্চিত করেছেন দুদক সচিব মাহবুব হোসেন।

image


আরও পড়ুন: ফারদিন হত্যা: বুশরার ঘাড় থেকে দায় নামালো পুলিশ

উল্লেখ্য, মিশর থেকে বোয়িংয়ের দুটি উড়োজাহাজ লিজ সংক্রান্ত এক হাজার ১০০ কোটি টাকা অনিয়মের অভিযোগ অনুসন্ধানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রধান কার্যালয়ে গত বছরের এক জুন অভিযান পরিচালনা করে দুদক। সংস্থাটির উপ-পরিচালক মো. সালাহউদ্দিনের নেতৃত্ব ওই অভিযান চালানো হয়। মাঝে বদলিজনিত কারণে দুদক টিম পুনর্গঠন করা হয়। বর্তমান উপ-পরিচালক আনোয়ারুল হকের নেতৃত্ব টিম গঠিত হয়।

সেসময় অভিযানের বিষয়ে দুদকের জনসংযোগ শাখার উপ-পরিচালক মুহাম্মদ আরিফ সাদেক জানান, মূলত তারা অনিয়ম সংক্রান্ত নথিপত্র সংগ্রহ করতেই সেখানে গেছেন। এটা অভিযান নয়। অনুসন্ধানের অংশ হিসেবেই দুদক টিম সেখানে গেছে। বাংলাদেশ বিমানের কাছে ১৩ ধরনের নথিপত্রও তলব করে দুদক।


একাত্তর/এসি

প্রচণ্ড গরমের এই অবস্থায় রাজধানী ঢাকার বিভিন্ন স্পটে ক্লান্ত তৃষ্ণার্ত পথচারীদের বিনামূল্যে শরবত রুহ্ আফজা পান করাচ্ছে হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াক্ফ) বাংলাদেশ।
রাজধানীর ধানমন্ডির একটি রেঁস্তোরায় ময়মনসিংহ মেডিকেল কলেজের ‘ম২২’ ব্যাচের শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।
গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের সংরক্ষিত ফান্ডের লভ্যাংশের ২৫ কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে দুদকের করা মামলায় নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস আত্মসমর্পণ করে জামিন চেয়ে পিটিশন জমা দিয়েছেন। 
দুদকের মামলায় রোববার ঢাকা মহানগর দায়রা আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইবেন নোবেলবিজয়ী অর্থনীতিবিদ ড. ইউনূস। একই সঙ্গে শ্রম আইন লঙ্ঘনের মামলায় শ্রম আপিল ট্রাইব্যুনালে হাজিরা দেবেন তিনি।
গত চার মাসে দুইজন সংসদ সদস্যকে হারানো এবং জেলা আওয়ামী লীগের একাধিক নেতার গ্রেপ্তারের পর ঝিনাইদহে ‘কঠিন বাস্তবতায়’ পালিত হচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। 
আগাম নির্বাচনের দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে ইসরাইলে। শনিবার দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাসভবনের সামনে এই প্রতিবাদ কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা।
গৌরবের বাংলাদেশ। সেই গৌরবের অংশীদার ৭৫ বছরের আওয়ামী লীগ। এই ভূখণ্ডের সব আন্দোলন সংগ্রাম আর স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার লড়াইয়ের সাথে জুড়ে আছে দলটির নাম।
অ্যান্টিগায় টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের ম্যাচে অস্ট্রেলিয়াকে ২১ রানে হারিয়েছে আফগানিস্তান।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত