সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

দুধের ছিটেফোঁটাও নেই, অথচ তৈরি হচ্ছে ঘি!

আপডেট : ১২ জুন ২০২১, ০৯:০৭ পিএম

শুধু সয়াবিন তেল আর ডালডা দিয়েই তৈরি হচ্ছে ঘি। তাতে ঘিয়ের রঙ আনতে ব্যবহার করা হয় শিমুল তুলার বীজের নির্যাস। সেই ঘি বাজারজাত হচ্ছে পরিচিত সব মোড়কে।

রাজধানীর পুরান ঢাকার বেগম বাজারে এমন একটি ভেজাল ঘিয়ের কারখানায় অভিযান চালিয়ে পাঁচমণ নকল ঘি জব্দ করেছে গোয়েন্দা পুলিশ। আটক করা হয়েছে কারখানা মালিক আব্দুস সামাদসহ চারজনকে। চলছে মামলার প্রস্তুতিও।

পোড়া সয়াবিন তেল, ডালডা আর ঘিয়ের ফ্লেভার। এই তিন উপাদানের মিশ্রণেই তৈরি হচ্ছিলো ঘি। ঘিয়ের রঙ আনতে ব্যবহার করা হতো শিমুল তুলার বীজ। নেই এক ফোঁটা গরুর দুধও।

গোয়েন্দাদের অভিযানে ধরা পরার পর, কারখানা মালিকেরও সরল স্বীকারোক্তী ডালডা আর সয়াবিন ছাড়া ঘি তৈরি হয় না। সেই সঙ্গে কর্মচারীরা জানালেন আরও সব খুঁটিনাটি কৌশল।

ক্রেতাদের আকর্ষণ বাড়াতে প্রাণ, মিল্ক ভিটা আর আড়ংসহ বিভিন্ন পরিচিত ব্র্যান্ডের মোড়কে বাজারজাত করা হতো এই ঘি।

বিভিন্ন হোটেল ও কমিউনিটি সেন্টার থেকে কুড়িয়ে আনা হতো ঘিয়ের কৌটাগুলো। সেসব কৌটায় নকল ঘি ভরে ছড়িয়ে দেয়া হতো বাজারে। 

কারখানার এক কর্মচারী জানায়, তাদের তৈরি ঘি’তে দুধ নেই। তেল আর ডালডা থেকে বানানো হয় এই নকল ঘি। যারা ঘি নিচ্ছে তারাই সেখানে পৌঁছে দিচ্ছে নামীদামী ব্র্যান্ডের কৌটা।

আরও পড়ুন: এয়ারপোর্ট রেস্টুরেন্ট থেকে ২০০ মরা মুরগি জব্দ, আটক ৭

গোয়েন্দা পুলিশের লালবাগ জোনের উপ-পুলিশ কমিশনার রাজীব আল মাসুদ জানান, পুরান ঢাকার একটি বাড়িতে দীর্ঘ ১২ বছর ধরে এভাবেই নকল ঘি তৈরি করে আসছিলেন আব্দুস সামাদ। একই অপরাধে এর আগেও আটক হয়েছিলেন তিনি।

উপ-পুলিশ কমিশনার জানান, এবারের অভিযানে প্রায় পাঁচ মণ ভেজাল ঘি ও সেসব তৈরির মালামাল জব্দ করা হয়। ভেজাল ঘি তৈরিতে ব্যবহৃত মালামাল মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর।



একাত্তর/আরএ

‘যুগ বদলে একাত্তর’- স্লোগান সামনে রেখে ১২ পেরিয়ে ১৩ বছরে পা রাখলো দেশের প্রথম সংবাদভিত্তিক এইচডি টেলিভিশন একাত্তর।
দীর্ঘ এক যুগ চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে মানুষের মন জয় করে নেওয়া দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল একাত্তর টেলিভিশন পথ চলার ১২ বছর পূর্ণ করলো।
ঈদুল আজহায় মুক্তি পাওয়া ‘নানা-নাতি’ গানে আদালত অবমাননা হয়েছে দাবি করে গানটির লেখক র‍্যাপার আলী হাসানকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। 
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি, ডনাল্ড লু গত মে মাসের মাঝামাঝি সময়ে বাংলাদেশ সফর করেন। এ সফরে তিনি বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী,...
ঢাকাই সিনেমার সুপারস্টার শাকিব খানের প্রাণনাশের আশঙ্কা করছেন তার ভক্তরা। তাই এই প্রিয় তারকার নিরাপত্তার দাবি করেছেন তারা।
গাইবান্ধায় চলন্ত ট্রেন দেখে রেললাইনে ঝাঁপিয়ে পড়ে দুই হাত তুলে দাঁড়ান এক নারী। কিন্তু ট্রেনটির আকষ্মিক গতিরোধ করার কোনো উপায় না থাকায় তাকে ধাক্কা দিলে মাথা থেতলে এবং বাম পা কাটা পড়ে ঘটনাস্থলেই নিহত...
নির্মাতা প্রযোজকদের মতে ঢালিউড ইন্ডাস্ট্রি টিকিয়ে রেখেছেন শাকিব খান। এই নায়কের সিনেমা মুক্তি পাওয়া মানেই প্রেক্ষাগৃহে প্রাণ ফিরে আসা।
ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলের হামলা শুরুর পর থেকেই আমদানি ও রপ্তানি পণ্য পরিবহনের অন্যতম রুট লোহিত সাগরে মূর্তিমান আতঙ্কের নাম- হুতি। ইরান সমর্থিত ইয়েমেনের এই সশন্ত্র বাহিনীর দাপটে রীতিমতো...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত