সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
 

একমাস পর আবারও অর্ধশত ​মৃত্যু, দৈনিক শনাক্তের হার প্রায় ১৫

আপডেট : ১৫ জুন ২০২১, ১১:০০ এএম

কোনোভাবেই টেনে ধরা যাচ্ছে না করোনার লাগাম। হু হু করে বাড়তে থাকা সংক্রমণের সঙ্গে বাড়ছে মৃত্যুও।  প্রায় এক মাস পর স্বাস্থ্য অধিদপ্তর দৈনিক অর্ধশত’র ​বেশি মৃত্যুর খবর দিলো।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনায় প্রাণ হারিয়েছেন আরও ৫৪ জন। এনিয়ে দেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১৩ হাজার ১৭২।

এক দিনে এর চেয়ে বেশি মৃত্যুর খবর এসেছিল সর্বশেষ গত ৯ মে। সেদিন করোনাভাইরাসে ৫৬ জনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

এদিন অ্যান্টিজেনসহ ২০ হাজার ৬০২টি নমুনা পরীক্ষা করে শনাক্ত হয়েছেন তিন হাজার ৫০ জন। দৈনিক শনাক্তের হার ১৪.৮০।

এর আগে গ ২৬ এপ্রিল এক দিনে তিন হাজার ৩০৬ জন শনাক্তের খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

সোমবার নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশে করোনায় মোট শনাক্ত হয়েছেন আট লাখ ২৯ হাজার ৯৭৩ জন। মোট শনাক্তের হার ১৩.৪০।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ৫৬৪ জন এবং এ পর্যন্ত মোট সুস্থ সাত লাখ ৬৮ হাজার ৮৩০ জন। শনাক্তের বিপরীতে সুস্থতার হার ৯২.৬৩।

গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে রয়েছে ৩৯ জন পুরুষ এবং ১৫ জন নারী। এখন পর্যন্ত মৃতদের মধ্যে পুরুষ রয়েছেন ৯ হাজার ৪৭৭ জন এবং নারী তিন হাজার ৬৯৫ জন। 

বয়স বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় মৃত ৫৪ জনের মধ্যে ষাটোর্ধ্ব ২৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৪ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ছয়জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে পাঁচজন, ২১ থেকে ৩০ বছরের একজন এবং ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন মারা গেছেন। 

২৪ ঘণ্টায় সরকারি  হাসপাতালে মারা গেছেন ৪০ জন, বেসরকারি হাসপাতালে ১০ জন এবং বাসায় চারজন মারা গেছেন।

আরও পড়ুন: ‘নাসিরের বাসায় নিয়মিত ডিজে পার্টি হতো’

বিভাগ বিবেচনায় দেখা যায়, গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ১৩ জন, চট্টগ্রাম বিভাগে ১৩ জন, রাজশাহী বিভাগে ১৩ জন, খুলনা বিভাগে সাতজন, বরিশালে একজন, রংপুরে পাঁচজন এবং ময়মনসিংহ বিভাগের একজন রয়েছেন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গতবছর ৮ মার্চ; তা সাড়ে সাত লাখ পেরিয়ে যায় গত ২৭ এপ্রিল। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে গত ৭ এপ্রিল রেকর্ড ৭ হাজার ৬২৬ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর ১১ জুন তা ১৩ হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ১৯ এপ্রিল রেকর্ড ১১২ জনের মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

বিশ্বে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ১৭ কোটি ৬০ লাখ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৩৮ লাখ ৫ হাজারের বেশি মানুষের।

একাত্তর/এসি

মেডিটেশন হলো মনের ব্যায়াম। নীরবে বসে সুনির্দিষ্ট অনুশীলনে বৃদ্ধি পায় মনোযোগ ও সচেতনতা। মনের স্বেচ্ছা নিয়ন্ত্রণে সৃষ্টি হয় ইতিবাচক দৃষ্টিভঙ্গি। প্রশান্তি আর সুখানুভূতি বাড়ানোর পাশাপাশি গভীর আত্মনিমগ্ন
ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির তথ্য অধ্যয়ন বিভাগ, ইডব্লিউইউ ইনফরমেশন ক্লাব এবং ডব্লিউডডিএ ওয়ার্কফোর্স অ্যান্ড স্কিলস ডেভেলপমেন্ট এজেন্সি, নিউজিল্যান্ডের সঙ্গে চতুর্থবারের মতো ব্যক্তিগত ও পেশাগত দক্ষতা...
বাংলাদেশ ব্যাংকের অনুমতি পাওয়া দেশের প্রথম ডিজিটাল ব্যাংক নগদ লিমিটেড নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ ঋণের ব্যবস্থা করবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ...
সোনাজয়ী ক্রীড়াবিদসহ একাধিক নারী খেলোয়াড়কে ধর্ষণ ও শারীরিক নির্যাতনের অভিযোগ ওঠে জুজুৎসু অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম নিউটনের বিরুদ্ধে। সম্প্রতি একটি টেলিভিশনে এক প্রতিবেদন...
ইরানে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী আমিরাব্দুল্লাহিয়ানসহ বেশ কয়েকজন নিহত হয়েছেন।
মধ্যপ্রাচ্যের একাধিক স্থানে চলমান সংঘাতের মধ্যে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দোল্লাহিয়ানের নিহতের ঘটনাটি নাটকীয় অগ্রগতি হিসেবে বিবেচনা করা হচ্ছে। তবে এতে চলমান...
১২ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ জন্য এসব অঞ্চলের নদীবন্দরেও সতর্কতা দেখাতে বলা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত