সেকশন

শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

রোহিঙ্গাদের পাসপোর্ট প্রদান: ১১ জনের নামে মামলা দুদকের

আপডেট : ১৬ জুন ২০২১, ১০:৪৪ এএম

বাংলাদেশে অবস্থানরত মিয়ানমারের শরণার্থী রোহিঙ্গদের জন্মসনদ ও জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট প্রাপ্তির ক্ষেত্রে সহযোগিতার অভিযোগে চট্টগ্রাম নির্বাচন কমিশন অফিসের ৪ কর্মচারীসহ ১১ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

মামলায় হাটহাজারী উপজেলার মির্জাপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও ৪ রোহিঙ্গা অধিবাসীকেও আসামি করা হয়েছে। 

মঙ্গলবার (১৫ জুন) দুপুরে দুদকের সমন্বিত কার্যালয়-২ এ মামলাটি দায়ের করেন দুর্নীতি দমন কমিশনের উপ সহকারি পরিচালক শরিফ উদ্দিন।

আসামীরা হলেন- নির্বাচন কমিশন অফিসের কর্মচারী ও অফিস সহায়ক মোঃ জয়নাল আবেদীন, মোহাম্মদ নূর আহমেদ, মোহাম্মদ সাইফুদ্দিন ও সত্য সুন্দর দে। এছাড়া বাকি আসামিদের মধ্যে রয়েছেন চট্টগ্রামের হাটহাজারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোঃ নুরুল আফসার ও একই ইউনিয়নের ইউপি সদস্য মোঃ নুরুল ইসলাম। 

মামলার বাদী দুদক উপ সহকারি পরিচালক শরিফ উদ্দিন একাত্তরকে জানান- আসামীরা ভুয়া কাগজপত্র ব্যবহার করে ২০১৯ সালে সৌদি প্রবাসী রোহিঙ্গা নাগরিক নজির আহমেদের স্ত্রী রমজান বিবি ও দুই কন্যার জন্ম সনদ ও জাতীয় পরিচয় পত্র পাইয়ে দিতে সহযোগিতা করেন। পরে পাসপোর্ট এর জন্য আবেদন করলে পাসপোর্ট কর্মকর্তাদের সন্দেহ হওয়ায় জালিয়াতির বিষয়টি সামনে আসে। 

দুদকের তদন্তেও জাল জালিয়াতি ও আসামীদের পরস্পর যোগসাজশে রোহিঙ্গা নাগরিকদের জাতীয়তা সনদ ও জন্ম নিবন্ধন পাইয়ে দেয়ার সত্যতা মেলে।  

এ ব্যাপারে আসামীদের বিরুদ্ধে দন্ডবিধি ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনে মামলা হয়েছে বলে জানিয়েছে দুদক।


একাত্তর/এসএ

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির তথ্য অধ্যয়ন বিভাগ, ইডব্লিউইউ ইনফরমেশন ক্লাব এবং ডব্লিউডডিএ ওয়ার্কফোর্স অ্যান্ড স্কিলস ডেভেলপমেন্ট এজেন্সি, নিউজিল্যান্ডের সঙ্গে চতুর্থবারের মতো ব্যক্তিগত ও পেশাগত দক্ষতা...
বাংলাদেশ ব্যাংকের অনুমতি পাওয়া দেশের প্রথম ডিজিটাল ব্যাংক নগদ লিমিটেড নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ ঋণের ব্যবস্থা করবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ...
সোনাজয়ী ক্রীড়াবিদসহ একাধিক নারী খেলোয়াড়কে ধর্ষণ ও শারীরিক নির্যাতনের অভিযোগ ওঠে জুজুৎসু অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম নিউটনের বিরুদ্ধে। সম্প্রতি একটি টেলিভিশনে এক প্রতিবেদন...
বাংলাদেশ তরীকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারীর সঙ্গে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতার প্রতিনিধি প্রফেসর ড. সৈয়দ আলী জাদেহ মুসাভি সৌজন্য সাক্ষাৎ করেছেন।
অবশেষে বিক্রি হয়ে গেল ২৪ বছর আগে মেসির সই করা সেই ন্যাপকিন পেপার। দাম উঠলো সাত লক্ষ ৬২ হাজার পাউন্ড। বাংলাদেশ মুদ্রায় যার পরিমাণ ১১ কোটি ২৯ লাখ ৯৩ হাজার ২০১ টাকা।
এক সপ্তাহ পর স্বর্ণের দাম আবারও বাড়নোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ১৭৭ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ...
ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসেওয়েতে পদ্মাসেতু হয়ে চলাচলকারী যানবাহন দুর্ঘটনার কবলে পড়লে আহতরা যেন তাৎক্ষনিক সেবা পেতে পারে সেই জন্য মাদারীপুরের শিবচরে নির্মাণ করা হয় ইলিয়াস আহমেদ চৌধুরী ট্রমা সেন্টার।
লোহিত সাগরে পানামার পতাকাবাহী একটি অপরিশোধিত তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত শহর মোখার উপকূলবর্তী কৌশলগত বাব আল-মান্দাব...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত