সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ভুক্তভোগীর চরিত্রহননের অন্যতম কারণ সাক্ষ্য আইনের দুর্বলতা

আপডেট : ১৯ জুন ২০২১, ১০:২৫ পিএম

নারী নির্যাতন ও ধর্ষণের সব ঘটনায় উল্টো অপরাধীর পক্ষ নিয়ে ভুক্তভোগীর চরিত্রহননের চেষ্টা চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। কেবল পরীমনির ঘটনাই নয়। নারীরা ভুক্তভোগী এমন প্রায় প্রতিটি ঘটনাতেই দেখা যাচ্ছে এই প্রবণতা। 

গবেষকরা বলছেন, সাক্ষ্য আইনের একটি প্রশ্নবিদ্ধ ধারাই এর কারণ। যেখানে ভূক্তভোগীকে দুশ্চরিত্রা প্রমাণ করা গেলেই রেহাই পেয়ে যায় অপরাধীরা। 

গেলো রোববার নিজের ফেসবুক পেজে ধর্ষণচেষ্টা ও হত্যাচেষ্টার অভিযোগ আনেন চিত্রনায়িকা পরিমনি। ফেসবুকে তার সেই পোস্টে প্রায় ৭২ হাজার হাসির রিঅ্যাকশন পড়েছে। কমেন্টে অশালীন আক্রমন আর গালাগালির সংখ্যা হাজার হাজার। 

নৃবিজ্ঞানী ফাতেমা সুলতানা শুভ্রার মতে, ভিকটিম ব্লেমিং বা ভূক্তভোগীর দিকেই অভিযোগের আঙ্গুল তোলার এই সংস্কৃতি আগে ছিলো সমাজে আর এখন চলছে সামাজিক মাধ্যমে। 

তার মতে এই অপচর্চাকে উৎসাহিত করছে দেড়শ বছরের পুরনো সাক্ষ্য আইন। আইনের ১৫৫ ধারার ৪ উপধারায় সাক্ষী বা ভূক্তভোগীকে দুশ্চরিত্রা প্রমাণ করতে পারলে শতকরা ৭৫ ভাগ মামলায় আসামীদের কোন শাস্তি হয়না। 

এই সমাজবিজ্ঞানী জানান, ২০০০ থেকে ২০১০ সাল পর্যন্ত সাক্ষ্য আইন ব্যবহার করা ৩০০ মামলা নিয়ে গবেষণায় তিনি দেখেছেন, আসামি নয় বরং ভূক্তভোগীর চরিত্রই ছিল বিশ্লেষণের মূল বিষয়। যার নেতিবাচক ফল পড়েছে ২৯৯টি মামলার রায়ে।

২০০০ থেকে ২০১৮ সাল পর্যন্ত দেশের চারটি ‘ল’ রিপোর্ট বিশ্লেষণ করে ধর্ষণের মামলায় সাক্ষ্য আইনের ব্যবহার নিয়ে বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস লিমিটেডের চালানো গবেষণাও বলছে একই কথা। 

নতুনভাবে সাক্ষী সুরক্ষা আইন করে ভূক্তভোগীদের শারীরিক-মানসিক-সামাজিক সুরক্ষা নিশ্চিত করার কথা বলছে প্রতিষ্ঠানটি। 



একাত্তর/আরএইচ

মেডিটেশন হলো মনের ব্যায়াম। নীরবে বসে সুনির্দিষ্ট অনুশীলনে বৃদ্ধি পায় মনোযোগ ও সচেতনতা। মনের স্বেচ্ছা নিয়ন্ত্রণে সৃষ্টি হয় ইতিবাচক দৃষ্টিভঙ্গি। প্রশান্তি আর সুখানুভূতি বাড়ানোর পাশাপাশি গভীর আত্মনিমগ্ন
ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির তথ্য অধ্যয়ন বিভাগ, ইডব্লিউইউ ইনফরমেশন ক্লাব এবং ডব্লিউডডিএ ওয়ার্কফোর্স অ্যান্ড স্কিলস ডেভেলপমেন্ট এজেন্সি, নিউজিল্যান্ডের সঙ্গে চতুর্থবারের মতো ব্যক্তিগত ও পেশাগত দক্ষতা...
বাংলাদেশ ব্যাংকের অনুমতি পাওয়া দেশের প্রথম ডিজিটাল ব্যাংক নগদ লিমিটেড নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ ঋণের ব্যবস্থা করবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ...
সোনাজয়ী ক্রীড়াবিদসহ একাধিক নারী খেলোয়াড়কে ধর্ষণ ও শারীরিক নির্যাতনের অভিযোগ ওঠে জুজুৎসু অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম নিউটনের বিরুদ্ধে। সম্প্রতি একটি টেলিভিশনে এক প্রতিবেদন...
ইরানে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী আমিরাব্দুল্লাহিয়ানসহ বেশ কয়েকজন নিহত হয়েছেন।
মধ্যপ্রাচ্যের একাধিক স্থানে চলমান সংঘাতের মধ্যে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দোল্লাহিয়ানের নিহতের ঘটনাটি নাটকীয় অগ্রগতি হিসেবে বিবেচনা করা হচ্ছে। তবে এতে চলমান...
১২ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ জন্য এসব অঞ্চলের নদীবন্দরেও সতর্কতা দেখাতে বলা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত