সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
 

মধ্যরাতে কেমিক্যাল কারখানায় গ্যাস বিস্ফোরণ

আপডেট : ১৭ জুন ২০২১, ১৮:৫৯

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের হাসনাবাদে গ্লোবাল হেভি কেমিক্যালস লিঃ কারখানায় গ্যাস বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এই বিস্ফোরণে বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়ায় অসুস্থ হয়ে পড়েছে অনেকে। 

এলাকাবাসীর বিবরণ থেকে জানা যায়, গতকাল (১৬ জুন) রাত ১২ টার দিকে হঠাৎ করে পরপর দুটি বিকট বিস্ফোরণের শব্দ হয়। এর কিছুক্ষণের মধ্যে বাতাস কেমিক্যালের গ্যাস মিশে যায়। এই গ্যাস পুরো এলাকায় ছড়িয়ে পড়লে এলাকাবাসী আতঙ্কিত হয়ে পড়ে। এক পর্যায়ে তারা পরিবার-পরিজন নিয়ে ঘর থেকে বেরিয়ে নিরাপদ স্থানে আশ্রয় নেয়। 

এই ঘটনায় বেশ কয়েকজন অসুস্থ হয়ে পড়েন এবং তাদের কয়েকজনকে স্থানীয় ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে বলে জানা গেছে। 

ঘটনার খবর পেয়ে দক্ষিণ কেরানীগঞ্জ থানা পুলিশ ও ফায়ার সার্ভিস ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করে। 

আরও পড়ুন: এক বউ ভাসানচর রেখে আরেক বউয়ের কাছে পালাতে গিয়ে আটক

গ্লোবাল হেভি কেমিক্যাল কারখানার মানবসম্পদ কর্মকর্তা জহিরুল হায়দার মুঠোফোনে বলেন, ২০০২ সালে কস্টিক সোডা, হাইড্রোলিক এসিড, লিকুইড ক্লোরিন, সোডিয়াম হাইপোক্লোরাইড তৈরীর কারখানাটি উৎপাদন শুরু করে। এটির মালিক ক্যাপ্টেন মনসুর আলী। এই কেমিক্যাল সাধারণত কাপড়ে রং করা ও ওয়াসার পানি শোধনাগারে ব্যবহার করা হয়ে থাকে। 

ঢাকা জেলার পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক জহিরুল ইসলাম তালুকদার মুঠোফোনে বলেন, ঘটনাস্থলে তাত্ক্ষণিকভাবে একটি তদন্ত দল পাঠানো হয়েছে। তাদের তদন্তের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে ২০০৭ সালে এই কারখানা থেকে গ্যাস ছড়িয়ে পড়ার ঘটনা ঘটেছিল। 


একাত্তর/এসজে 

১২ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ জন্য এসব অঞ্চলের নদীবন্দরেও সতর্কতা দেখাতে বলা হয়েছে।
পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ  এভারেস্ট জয়ের পর একই অভিযানে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বের চতুর্থ শৃঙ্গ লোৎসে চূড়া স্পর্শ করেছেন চট্টগ্রামের হালদা পাড়ের বাবর আলী। এভারেস্টের চূড়ায় আরোহণের দুই দিন পর...
নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫৬টি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। এই ধাপে ২৪টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকি গুলোতে ব্যালটে ভোট হচ্ছে। নির্বাচনসংশ্লিষ্ট উপজেলায়...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত