সেকশন

সোমবার, ২৪ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

বিএনপি আমলের চেয়ে বর্তমানে সব দিক দিয়ে এগিয়ে মাধ্যমিক শিক্ষা

আপডেট : ১২ মে ২০২৪, ০৬:০০ পিএম

২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে ১২ মে ২০২৪ তারিখ। ১১টি শিক্ষা বোর্ডের অধীন এ বছর ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছিল। 
এর মধ্যে:
•    ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন পরীক্ষার্থী ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন। 
•    মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিল পরীক্ষার্থী ২ লাখ ৪২ হাজার ৩১৪ জন। 
•    কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন।
তাদের মধ্যে পাস করেছে ৮৩.০৪% শিক্ষার্থী। 
এসব শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮২ হাজার ১২৯ শিক্ষার্থী। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে: 
•    ছাত্রী ৯৮ হাজার ৭৭৬ জন। 
•    ছাত্র ৮৩ হাজার ৩৫৩ জন।
গত ১৫ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। লিখিত পরীক্ষা শেষ হয় ১২ মার্চ। ব্যবহারিক পরীক্ষা ১৩-২০ মার্চের মধ্যে অনুষ্ঠিত হয়। দু’মাসেরও কম সময়ের মধ্যে পরীক্ষার ফল প্রকাশ করা হলো।

বিএনপির আমলে এসএসসি পরীক্ষার ফলাফল কেমন ছিলো?

২০০৫ সালে ৯ লাখ ৪৪ হাজার ১৫ জন শিক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়। তাদের মধ্যে ৫ লাখ ১ হাজার ৭০২ জন কৃতকার্য হয়। পাসের হার ৫৪.১০%।
এসব শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছিলো ১৭ হাজার ২৭৬ শিক্ষার্থী।
২০০৫ সালের চেয়ে ২০২৪ সালে এসে আমাদের জনসংখ্যা দ্বিগুণ হয়ে যায়নি। কিন্তু বর্তমান আওয়ামী লীগ সরকার মাধ্যমিক থেকে উচ্চমাধ্যমিক স্তরে শিক্ষার্থী প্রবেশ করাতে পেরেছে ২০০৫ সালের প্রায় দ্বিগুণ। 
২০০৫ সালের তুলনায় বর্তমানে জিপিএ-৫ পাবার হার ১০ গুণ হয়েছে। পাসের হার বেড়েছে দেড়গুণেরও বেশি।

বিএনপির অতিমাত্রায় বিদেশি শক্তির নির্ভরতা দলটিকে এদেশের জনগণ থেকে বিচ্ছিন্ন করে ফেলেছে। শীর্ষ নেতৃত্বের ব্যর্থতা ও রাজনৈতিক অদূরদর্শিতার কারণে বিএনপি আন্দোলনে বারবার ব্যর্থ হচ্ছে।
আসন্ন জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে রাজনীতির নামে বিএনপির মানবাধিকার লঙ্ঘন, সামাজিক নৈরাজ্য ও বিশৃঙ্খলার বিরুদ্ধে সরব হয়েছে বিভিন্ন সংগঠন।
গত ৩১ জুলাই একাত্তর নিউজ পোর্টালে ‘বিএনপিকে আবারো সন্ত্রাসী সংগঠন বললো কানাডার আদালত’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। কিন্তু ফ্যাক্ট চেকার বুমবিডি ডটকম জানাচ্ছে, এই সংবাদটি সঠিক নয়।
উন্নয়ন বঞ্চনাই প্রধান আলোচনা বগুড়ার দুপচাঁচিয়া এবং আদমদীঘি উপজেলা জুড়ে। ভোটারদের অভিযোগ, দিনের পর এখানে যোগাযোগ ব্যবস্থা বদল হয়নি। কমিউনিটি ক্লিনিকগুলো এখনও ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্য সেবার প্রধান...
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্য গুলশানের ইউনাইটেড হাসপাতালের কাছে অ্যাম্বুলেন্স ও ইনজেকশন চেয়ে না পাওয়ার অভিযোগ করেছেন তার ব্যক্তিগত চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন।
ঢাকাই সিনেমার সুপারস্টার শাকিব খানের প্রাণনাশের আশঙ্কা করছেন তার ভক্তরা। তাই এই প্রিয় তারকার নিরাপত্তার দাবি করেছেন তারা।
গাইবান্ধায় চলন্ত ট্রেন দেখে রেললাইনে ঝাঁপিয়ে পড়ে দুই হাত তুলে দাঁড়ান এক নারী। কিন্তু ট্রেনটির আকষ্মিক গতিরোধ করার কোনো উপায় না থাকায় তাকে ধাক্কা দিলে মাথা থেতলে এবং বাম পা কাটা পড়ে ঘটনাস্থলেই নিহত...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত