সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

৬ দফা দাবিতে বন্ধ রেস্তোরাঁ খোলার দাবি মালিক সমিতির

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ০৯:৫৬ এএম

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকারের দেওয়া দফায় দফায় লকডাউন ও বিধিনিষেধের কারণে বন্ধ রেস্তোরাঁ খুলে দিতে ছয় দফা দাবি জানিয়েছে বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতি। 

সোমবার (২ আগস্ট) বেলা ১১টায় এ শিল্পের সামগ্রিক চিত্র তুলে ধরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলন বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির পক্ষ থেকে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির মহাসচিব ইমরান হাসান বলেন, স্বাস্থ্যবিধি মেনে, হোটেল রেস্তোরাঁ খোলা রাখতে চাই। তাও যদি অনুমতি না মেলে তাহলে অন্তত ৫০ শতাংশ আসনে বসিয়ে রেস্তোরাঁ চালু করা হোক। 

তিনি বলেন, সারাদেশে ৬০ হাজার রেস্তোরাঁয় ৩০ লাখ কর্মী এবং তাদের সঙ্গে জড়িত দুই কোটি মানুষ। যারা করোনায় চলমান এ লকডাউনের কারণে মানবেতর জীবনযাপন করছে। সংক্রমণ রোধে বর্তমান যে টেকওয়ে, পার্সেল ও অনলাইন ডেলিভারি চালু রয়েছে তার সংখ্যাও মাত্র দুই থেকে তিন শতাংশ। 

আরও পড়ুন: ৫৫ বছর পর চিলাহাটি-হলদিবাড়ি রেলপথে চললো পণ্যবাহী ট্রেন

সংবাদ সম্মেলনে বলা হয়, আমলাতন্ত্রের স্বেচ্ছাচারিতার কারণে আজ হোটেল ও রেস্তোরাঁ খাতের  আজ দুরবস্থার শিকার। করোনার প্রথম ঢেউয়ের সময় এ খাতে আর্থিক ক্ষতি ছিলো ৬০ হাজার কোটি টাকা আর এখন সব মিলিয়ে এখন ক্ষতির এ পরিমাণ প্রায় ৮০ থেকে ৯০ হাজার কোটি টাকা।

রেস্তোরাঁ খাতে কোনো সুস্পষ্ট নীতিমালা না থাকায় এনবিআর যখন যেভাবে পারছে হয়রানি করছে।

সংবাদ সম্মেলনে অভিযোগ করে বলা হয়, অনলাইন ফুড ডেলিভারিতে বিদেশি কোম্পানির আগ্রাসী মনোভাব এ খাতকে হুমকির মুখে ফেলেছে। ফুডপান্ডা ও পাঠাওয়ের স্বেচ্ছাচারী দাম হাকাঁনোর কারণে প্রতিনিয়ত ভোগান্তির শিকার ক্রেতা ও দেশীয় মালিকরা। 

বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির ৬ দফা দাবিগুলো হলো-

১. স্বাস্থ্যবিধি মেনে অথবা ৫০% আসন খালি রেখে রেস্তোরাঁ খোলা রাখা।

২. রানিং ক্যাপিটাল হিসেবে এসএমই খাত থেকে সহজ শর্তে ও অল্প সুদে ২০ হাজার কোটি টাকা ঋণ।

৩. হোটেল-রেস্তোরাঁর মালিক-শ্রমিকদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা টিকা দান।

৪. কর্মরত শ্রমিকদের প্রণোদনা প্রদান।

৫. হোটেল-রেস্তোরাঁকে একটি নির্দিষ্ট মন্ত্রণালয়ের অধীনে নিয়ে শিল্পের মর্যাদা দেওয়া।

৬. ই-কমার্স টেকওয়ে, পার্সেল ও অনলাইন ডেলিভারির ক্ষেত্রে ১০% কমিশন করা ও সুষ্ঠু নীতিমালা প্রণয়ন করে তাদের নিয়ন্ত্রণ করা।

একাত্তর/এসি
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এখন থেকেই স্মার্ট অবকাঠামো নির্মাণ, দেশের জনগণের ব্যবহার উপযোগী নিত্য নতুন প্রযুক্তির উদ্ভাবন ও স্মার্ট প্রযুক্তি ব্যবহারে দেশের জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। কেবল ৫০ নয়,...
রাজধানীর ধানমন্ডির একটি রেঁস্তোরায় ময়মনসিংহ মেডিকেল কলেজের ‘ম২২’ ব্যাচের শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজেকে নিয়ে প্রকাশিত সংবাদকে অসত্য বলে দাবি করেছেন পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। শনিবার ‘আমার কিছু কথা’ শিরোনামে এক ভিডিও বার্তায় তার বিরুদ্ধে...
রমজানের মধ্যে শসার বাজার চড়া দাম থাকলেও বর্তমানে শসা চাষিরা শসার দাম নিয়ে বেশ বিপাকে পড়েছেন । তবে এমন দুঃসময়ে শসা চাষিদের পাশে দাঁড়িয়েছে দেশের সেরা রিটেইল চেইন সুপারশপ ‘স্বপ্ন’।
গত বছরের ৭ অক্টোবর গাজা থেকে হামাসের নজিরবিহীন হামলা রুখতে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন ইসরাইলের সামরিক গোয়েন্দা বাহিনীর প্রধান মেজর জেনারেল আহারন হালিভা।
বিশ্বের অন্যতম ধনী দেশ কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দুই দিনের সফরে ঢাকা পৌঁছেছেন।
সাদি আপনি ছিলেন কত জনের কাছের মানুষ। আপনি চলে গিয়ে সকলের হৃদয়ে শুন্যতা তৈরি করে গেলেন। সাংস্কৃতিক অঙ্গনেও একটা শূন্যতা তৈরি হয়েছে এবং আমরা দিক নির্দেশনা হারিয়েছি। এখন আপনি ওপারে আপনার মায়ের কোলে,...
চীনের সবচেয়ে জনবহুল প্রদেশ গুয়াংডংয়ে কয়েকদিনের ভারী বৃষ্টির কারণে সৃষ্ট শতবর্ষের সবচেয়ে ভয়াবহ বন্যায় প্রায় ৬০ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত