সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

ঢাকার পথে জাপানের উপহার দেওয়া টিকার তৃতীয় চালান

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ১০:০৫ এএম

জাপানের উপহার দেয়া করোনাভাইরাস প্রতিরোধী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার আরেকটি চালান বাংলাদেশের পথে রয়েছে। এই চালানে ছয় লাখ ১৬ হাজার ৭৮০ ডোজ টিকা রয়েছে। 

সোমবার (২ আগস্ট) বাংলাদেশে টোকিও দূতাবাসের ফেসবুক পেজ থেকে এ তথ্য জানানো হয়। 

এতে বলা হয়, জাপানের স্থানীয় সময় রাত ৯টা ১৫ মিনিটে টিকা বহনকারী নিপ্পন এয়ারওয়েজের একটি কার্গো ফ্লাইট ঢাকার উদ্দেশে নারিতা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা হয়েছে।

দূতাবাস জানায়, বাংলাদেশকে জাপানের দেয়া উপহারের টিকার তৃতীয় চালান ঢাকায় আসছে। মঙ্গলবার (৩ আগস্ট) টিকাগুলো ঢাকায় পৌঁছাবে। টোকিওর বাংলাদেশ দূতাবাসের ইকোনোমিক মিনিস্টার মো. সৈয়দ নাসির এরশাদ এ সময় বিমানবন্দরে উপস্থিত ছিলেন। 

এর আগে শনিবার (৩১ জুলাই) জাপানের উপহারের টিকার দ্বিতীয় চালান হিসেবে সাত লাখ ৮১ হাজার ৩২০ ডোজ ঢাকায় আসে এবং গত ২৪ জুলাই আসে দুই লাখ ৪৫ হাজার ২০০ ডোজ টিকার প্রথম চালান। 

এনিয়ে এখন পর্যন্ত জাপান থেকে ১০ লাখ ২৬ হাজার ৫২০ ডোজ টিকা দেশে এসেছে। জাপান থেকে বাংলাদেশ মোট ৩০ লাখ ডোজ টিকা উপহার হিসেবে পাবে। 

সম্প্রতি জাপানের পররাষ্ট্রমন্ত্রী তোশিমিৎসু মোতেগি কোভ্যাক্সের আওতায় ১৫টি দেশের জন্য অ্যাস্ট্রাজেনেকার এক কোটি ১০ লাখ ডোজ টিকা উপহারের ঘোষণা দেন। সে ঘোষণা অনুযায়ী বাংলাদেশও এই টিকা পাচ্ছে।

এদিকে সোমবার (২য় আগস্ট) থেকে রাজধানীর বিভিন্ন সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও স্বায়ত্তশাসিত হাসপাতালসহ বিভিন্ন টিকাদান কেন্দ্রে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকা প্রদানের কার্যক্রম আবারও শুরু হয়েছে। 

ভারতের সেরাম ইন্সটিটিউট থেকে প্রতিশ্রুত টিকা না পাওয়ায় থমকে গিয়েছিলো এই টিাকার দ্বিতীয় ডোজের  কার্যক্রম। জাপান থেকে কোভ্যাক্সের আওতায় ১০ লাখের বেশি টিকা পাওয়ায় আবারও দ্বিতীয় ডোজের কার্যক্রম শুরু হলো। 

একাত্তর/আরএইচ

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এখন থেকেই স্মার্ট অবকাঠামো নির্মাণ, দেশের জনগণের ব্যবহার উপযোগী নিত্য নতুন প্রযুক্তির উদ্ভাবন ও স্মার্ট প্রযুক্তি ব্যবহারে দেশের জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। কেবল ৫০ নয়,...
রাজধানীর ধানমন্ডির একটি রেঁস্তোরায় ময়মনসিংহ মেডিকেল কলেজের ‘ম২২’ ব্যাচের শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজেকে নিয়ে প্রকাশিত সংবাদকে অসত্য বলে দাবি করেছেন পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। শনিবার ‘আমার কিছু কথা’ শিরোনামে এক ভিডিও বার্তায় তার বিরুদ্ধে...
রমজানের মধ্যে শসার বাজার চড়া দাম থাকলেও বর্তমানে শসা চাষিরা শসার দাম নিয়ে বেশ বিপাকে পড়েছেন । তবে এমন দুঃসময়ে শসা চাষিদের পাশে দাঁড়িয়েছে দেশের সেরা রিটেইল চেইন সুপারশপ ‘স্বপ্ন’।
গত বছরের ৭ অক্টোবর গাজা থেকে হামাসের নজিরবিহীন হামলা রুখতে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন ইসরাইলের সামরিক গোয়েন্দা বাহিনীর প্রধান মেজর জেনারেল আহারন হালিভা।
বিশ্বের অন্যতম ধনী দেশ কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দুই দিনের সফরে ঢাকা পৌঁছেছেন।
সাদি আপনি ছিলেন কত জনের কাছের মানুষ। আপনি চলে গিয়ে সকলের হৃদয়ে শুন্যতা তৈরি করে গেলেন। সাংস্কৃতিক অঙ্গনেও একটা শূন্যতা তৈরি হয়েছে এবং আমরা দিক নির্দেশনা হারিয়েছি। এখন আপনি ওপারে আপনার মায়ের কোলে,...
চীনের সবচেয়ে জনবহুল প্রদেশ গুয়াংডংয়ে কয়েকদিনের ভারী বৃষ্টির কারণে সৃষ্ট শতবর্ষের সবচেয়ে ভয়াবহ বন্যায় প্রায় ৬০ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত