সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

‘পথেই গুরুতর অবস্থায় চলে যাচ্ছে করোনা রোগী’

আপডেট : ০৯ আগস্ট ২০২১, ১১:০৪ পিএম

ঢাকা বিভিন্ন জেলা থেকে আসা করোনা রোগীর শরীরে অক্সিজেনের মাত্রা কম পাওয়া যাচ্ছে। ফলে তাদের সুস্থ করে তোলা সম্ভব হচ্ছে না। 

অন্যদিকে, ডেল্টা ধরনের নারীদের মধ্যে সংক্রমণের মাত্রা আগের চেয়ে দ্বিগুণ বলে জানিয়েছেন ডিএনসিসি করোনা হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসিরুদ্দিন।

করোনা রোগীদের সংকট এবং ধরণ নিয়ে একাত্তর টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমাদের এখানে যেসব রোগী এসেছে তার ৪৫ ভাগই নারী, যা আগেরবার কিন্তু ২০ ভাগও ছিলো না। এ থেকেই বোঝা যাচ্ছে, করোনা এখন আর নারী-পুরুষ মানছে না’। 

তিনি জানান, আগে যেখানে আক্রান্তদের মধ্যে বয়স্ক ছিলো বেশি, সেখানে এবার অনেক তরুণ বয়সের রোগীও হাসপাতালে আসছে। কম বয়সীদের মধ্যে অনেকে মারাও গিয়েছে। 

ডিএনসিসি হাসপাতালে ৭৫ ভাগই ঢাকার বাইরের রোগী জানিয়ে ব্রিগেডিয়ার জেনারেল নাসির আরো বলেন, ‘যারা মুমূর্ষু হচ্ছে তারাই আসছে এবং যারা আসছে তাদের অক্সিজেন সেচুরেশন ৮০ বার তার নিচে। এ রকম অবস্থায় তারা ৬ থেকে ১২ ঘন্টা পথে থাকে। যেখানে তারা ৫ লিটার পার মিনিট অক্সিজেন সিলিন্ডার দিয়ে আসে এবং যখন আসে তখন সিলিন্ডার হয়তো শেষ অথবা খুবই কম ফ্লোতে অক্সিজেন যাচেছ।

‘লম্বা সময় অক্সিজেনের ঘাটতিতে থাকার ফলে যখন তারা হাসপাতালে পৌঁছায় তখন তাদের সেচুরেশন ৬০-৭০ বা ৫০-এ নেমে  আসে। ৫০ হয়ে গেলে কিন্তু অলরেডি ব্রেন ডেথ হয়ে যায়। তো এটা খুব গুরুত্বপূর্ণ। আমাদের এখানে আসার পারে একদিনের মধ্যে মারা যাচ্ছে অনেকে’। 

এসব বিবেচনায়, আগামীতে যারা অনেক পথ পাড়ি দিয়ে ঢাকার হাসপাতালে আসার কথা ভাবছেন, তাদের স্বজনরা যেন পর্যাপ্ত অক্সিজেন নিয়ে বের হয়, সেই অনুরোধও করেছেন, ডিএনসিসি কোভিড-১৯ হাসপাতালের এই পরিচালক। 

একাত্তর/এআর

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হিসেবে নিয়োগে পেয়েছেন চিকিৎসাবিদ্যা ক্ষেত্রে অনন্য অবদানের জন্য স্বাধীনতা পদক পাওয়া অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী।
 ৬৮ বছর বয়সী মইনুল হকের সন্ধান পাওয়া যাচ্ছে না। তিনি গত ১১ মার্চ রাজধানীর উত্তরার বাসা থেকে বের হয়ে আর ফিরে আসেননি।
‘সেমস-গ্লোবাল ইউএসএ’-এর আয়োজনে আগামী ৯ মে, আইসিসিবিতে একযোগে শুরু হচ্ছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী মেডিটেক্স, হেলথ ট্যুরিজম, ফুড অ্যান্ড এগ্রো বাংলাদেশ ২০২৪।
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এখন থেকেই স্মার্ট অবকাঠামো নির্মাণ, দেশের জনগণের ব্যবহার উপযোগী নিত্য নতুন প্রযুক্তির উদ্ভাবন ও স্মার্ট প্রযুক্তি ব্যবহারে দেশের জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। কেবল ৫০ নয়,...
বেশ কয়েকদিন ধরে চলা তীব্র তাপপ্রবাহের জেরে ব্যাপক গরমে হাঁসফাঁস করছে পুরো দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হিসেবে নিয়োগে পেয়েছেন চিকিৎসাবিদ্যা ক্ষেত্রে অনন্য অবদানের জন্য স্বাধীনতা পদক পাওয়া অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী।
দেশের সবল ব্যাংকের সঙ্গে দুর্বল ব্যাংকের একীভূত করার যে উদ্যোগ নেয়া হয়েছে পুরো ব্যাংক খাত ক্ষতিগ্রস্ত হবে বলে শঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।
দেশের বাজারে স্বর্ণের দাম আরও কিছুটা কমিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত