সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

শৃঙ্খলা রক্ষা করার দায় পুলিশের, রাজনৈতিক দলের নয়: হানিফ

আপডেট : ১৬ অক্টোবর ২০২১, ১০:৩৬ পিএম

১২টি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সারাদেশে পূজা সুষ্ঠুভাবে উৎযাপন হয়েছে বলে মন্তব্য করেছেন সংসদ সদস্য ও ক্ষমতাসীন দল আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ। শনিবার (১৬ অক্টোবর) রাত আটটায় একাত্তর টিভির নিয়মিত আয়োজন একাত্তর মঞ্চে সনাতন ধর্মাবলম্বীদের উৎসব ও জনমালের নিরাপত্তা প্রসঙ্গে তিনি এসব কথা বলেন। 

মাহবুবুল আলম হানিফ আরও বলেন, সারাদেশে আওয়ামীলীগ নেতা কর্মীরা মাঠে ছিল, উৎসবমুখর পরিবেশে পূজা উৎযাপন হয়েছে। চাঁদপুরে সাম্প্রদায়িক উস্কানির পর আওয়ামীলীগ কর্মীরাই সবার আগে এগিয়ে দিয়ে বড় ধরণের নাশকতা প্রতিহত করেছে। আওয়ামীলীগের প্রতিরোধে মুখে হামলাকারীরা পালিয়েছে। ইতিমধ্যে এসব ঘটনায় সম্পৃক্ততার অভিযোগে নাশকতাকারীদের গ্রেপ্তার করা হয়েছে। 

এছাড়াও তিনি বলেন, যারা গ্রেপ্তার হয়েছে, তারা নানাভাবে বিএনপি-জামাতসহ নানান অপশক্তির সাথে দেশ বিরোধী ষড়যন্ত্রে জড়িত। সরকার এদের অপতৎপরতা প্রতিরোধে কঠোর অবস্থানে রয়েছে। 

আলোচনার এক পর্যায়ে সঞ্চালক নূর সাফা জুলহাজ নাসিরনগর, শাল্লা, রামুসহ আওয়ামীলীগ সরকারের আমলে ঘটে যাওয়া বেশ কিছু সাম্প্রদায়িক ঘটনার কথা স্মরণ করিয়ে দিয়ে মাহবুবুল আলম হানিফকে প্রশ্ন করেন, গোয়েন্দা সংস্থা আগে থেকে হামলার পূর্বাভাস পেলো না, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী হামলা এড়াতে কোনো কার্যত পদক্ষেপ নিতে পারলো না, রাজনৈতিকভাবে আওয়ামীলীগ এসব ঘটনাকে বারবার 'ষড়যন্ত্র' আখ্যা দিয়ে নিজেদের দায় এড়াতে পারে কিনা!

এ প্রসঙ্গে হানিফ বলেন, শৃঙ্খলা রক্ষা করার দায় পুলিশের। রাজনৈতিক দলের না। সারাদেশে ২৭০০ পূজা মণ্ডপ মাত্র ১২টি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। আমরা মাঠে ছিলাম, রাতের অন্ধকারে বিচ্ছিন্ন ঘটনা ঘটিয়েছে নাশকতাকারীরা। 

একই আলোচনায় যুক্ত থাকা চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু মাহবুবুল আলম হানিফকে মনে করে দেন ১৯৮৯, ১৯৯২ কিংবা ২০০১ সালে হিন্দুধর্মাবলম্বীদের উপর হামলা চালানো হলে তখন কোনো নিহতের ঘটনা না ঘটলেও এবারের হামলায় এখন পর্যন্ত নয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। 

তার কথার সূত্র ধরে নূর সাফা জুলহাজ মাহবুবুল আলম হানিফকে প্রশ্ন করেন, ইতিমধ্যে যারা গ্রেপ্তার হয়েছে এবং এইসব ঘটনার সাথে যারা জড়িত, এই ঘটনার তদন্ত করে তাদেরকে আইনের আওতায় এনে বিচার করতে কত সময় লাগবে? 

এ বিষয়ে আওয়ামীলীগের জ্যেষ্ঠ এই নেতা বলনে, তদন্ত কিংবা বিচারের বিষয়ে আইন শৃঙ্খলা বাহিনী বলতে পারবে। তবে ২০১৩ থেকে ২০১৫ পর্যন্ত যারা রাজনীতির নামে জ্বালাও পোড়াও করে আগুন সন্ত্রাসের মাধ্যমে মানুষ হত্যা করেছে, সরকার তাদের শক্তহাতে দমন করেছে, এইসব সাম্প্রদায়িক সন্ত্রাসীদের তেমন শক্তহাতে দমন করবে। 


একাত্তর/এসএ

রাষ্ট্রীয় ক্ষমতায় আসার জন্য বিএনপি এখন হিতাহিত জ্ঞান শূন্য হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
সরকারের ব্যর্থতার কারণে দেশে খাদ্যপণ্য আমদানি করতে হচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।
দল থেকে বহিস্কার করেও ভোটমুখী নেতাকর্মীদের ঠেকাতে পারছে না বিএনপি। প্রথম ধাপের উপজেলা নির্বাচনে শুধু চেয়ারম্যান পদেই ভোটের মাঠে রয়েছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের ৩৮ নেতা।
উপজেলা নির্বাচনে সংসদ সদস্য ও মন্ত্রীদের স্বজনদের সরে দাঁড়ানোর বিষয়ে দলীয় নির্দেশ অমান্য করলেই ব্যবস্থা নেয়া হবে বলে সতর্ক করে দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট থেকে প্রকাশিত মানবাধিকার পরিস্থিতি প্রতিবেদন ২০২৩ এ তথ্যের অসংগতি আছে বলে মনে করে সরকার।
ভারতের সাত দফার লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফায় শুক্রবার ভোট দেবেন ভোটাররা। দফায় ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৮৯টি আসনে ভোট দেবেন ভোটাররা। এরমধ্যে পশ্চিমবঙ্গে ভোট হবে তিনটি আসনে।
তীব্র গরমের সাথে যোগ হয়েছে ওয়াসার পানির সঙ্কট। দুর্বিষহ দিন পার করছেন রাজধানীর মাটিকাটা, ভাষানটেক, নদ্দাসহ বেশ কয়েকটি এলাকার মানুষ। ভুক্তভোগীদের দাবি, বছরের এই সময়ে পানির সঙ্কট প্রতি বছরের চিত্র।...
ইসরাইলি এক নারী আইনজীবী ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন- হামাসের বিরুদ্ধে পরিকল্পিত গণধর্ষণের অভিযোগে এনে গোটা বিশ্বেই হইচই ফেলে দিয়েছিলেন। আন্তর্জাতিক আইন, মানবাধিকার ও নারী অধিকার নিয়ে কাজ করা এই...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত