সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
 

শুরু থেকেই বঙ্গবন্ধুকে হুমকি মনে করতো পাকিস্তানের শাসকগোষ্ঠী

আপডেট : ২৯ মার্চ ২০২১, ০১:৪৮ পিএম

সৌমিত্র মজুমদার


সেই ১৯৪৮ সাল থেকেই তরুণ নেতা শেখ মুজিবুর রহমানকে নিজেদের অস্তিত্বের জন্য হুমকি মনে করতো পাকিস্তানী শাসকগোষ্ঠী। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তাঁর সব কর্মকাণ্ডের ওপরই চালানো হতো গোয়েন্দা নজরদারি। দেশভাগের এক বছর পর থেকেই পশ্চিম পাকিস্তানের শাসকগোষ্ঠীর বিরুদ্ধে বাঙালির ক্ষোভ বাড়ছিলো। তরুণ নেতা শেখ মুজিবুর রহমানের ওপর গোয়েন্দা নজরদারির শুরু তখন থেকেই। 

শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে দেয়া প্রথম গোয়েন্দা রিপোর্ট দেয়া হয় ১৯৪৮ সালের ১৩ জানুয়ারি। ওইদিন তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রীর বাসভবন বর্ধমান হাউসে পাকিস্তানের কেন্দ্রীয় মন্ত্রী আই আই চুন্দ্রিগরের উপস্থিতিতে মুসলিম লীগের সভা চলা অবস্থাতেই শেখ মুজিবুর রহমান কর্তৃক প্রকাশিত ৩ টাকা মূল্যের পূর্ব পাকিস্তানের দুর্ভাগা জনসাধারণ কৈফিয়ত দিতে হবেঃ আমাদের দাবি শীর্ষক বইটি বিক্রি করা হয়। এরপর ৩ মার্চে ১৯৪৮ দ্বিতীয় গোয়েন্দা প্রতিবেদনে একটি রাজনৈতিক লিফলেট প্রকাশের খবর পাওয়া যায়। 

বঙ্গবন্ধু গবেষক মমতাজউদ্দীন পাটোয়ারী এবং মোনায়েম সরকার বলেন, সে সময় থেকেই মুজিবকে নিজেদের জন্য হুমকি মনে করতো পশ্চিম পাকিস্তান। তাই তার প্রতিটি গতি প্রকৃতি ও কর্মকাণ্ডের ওপর গোয়েন্দা নজরদারি চলতো। তারা জানান, ১৯৪৮ থেকে ১৯৫০ মাত্র এই দুই বছরে ২৮ বছরের তরুণ শেখ মুজিবের বিরুদ্ধে ৩২১টি গোয়েন্দা প্রতিবেদন দেওয়া হয়। ওই সময়েই তিনি বিপুল জনপ্রিয় নেতায় পরিণত হয়েছিলেন। এ কারণে তার আটকাদেশের মেয়াদও বেড়েছে দফায় দফায়। 

১৪ খণ্ডের এই গুরুত্বপূর্ণ গোপনীয় গোয়েন্দা দলিল ছিলো শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে। সেগুলো থেকে ইতিহাসের আরো গুরুত্বপূর্ণ তথ্য উদঘাটন হতে পারে বলছেন বিশ্লেষকরা। 


প্রবল ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত এলাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিদর্শনে যাবেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 
রাজনৈতিক আন্দোলনের কারণে ব্রিটিশ আমল থেকে এ পর্যন্ত কেউই খালেদা জিয়ার মতো নির্যাতনের শিকার হয়নি বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র নেতারা। বিএনপি চেয়ারপার্সনকে ধীরে ধীরে হত্যা করা হচ্ছে দাবি করে, এর...
একের পর এক বহিষ্কার করার পরও উপজেলা ভোটের মাঠ থেকে সরানো যাচ্ছে না বিএনপির তৃণমূলের নেতাদের। এ নির্বাচনকে কেন্দ্র করে দলটি এ পর্যন্ত ২১২ নেতাকে বহিষ্কার করলেও কেউ ফিরে আসছেন না। সকলেই নির্বাচন...
সাংবাদিকতার নামে অপসাংবাদিকতা ও ভুয়া লোক যাতে মহান এ পেশাকে অসম্মান করতে না পারে সেজন্য সাংবাদিকদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় রিমাল। এতে ৮৪ লাখের বেশি মানুষ স্বাস্থ্য, পুষ্টি, স্যানিটেশন ও নিরাপত্তাহীনতার ঝুঁকিতে পড়েছে, যার মধ্যে রয়েছে ৩২ লাখ শিশু। সোমবার এক বিবৃতিতে এ কথা...
ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে ভারতের পশ্চিমবঙ্গে ছয়জন প্রাণ হারিয়েছেন। রাজ্যের মহেশতলা, পানিহাটি, মেমারি, মৌসুনি দ্বীপ, কলকাতায় এসব প্রাণহানি ঘটেছে।
লোকসভা নির্বাচনের প্রচার চালাতে বিহারে কংগ্রেসের নেতা রাহুল গান্ধীর একটি জনসভার মঞ্চ ভেঙে পড়েছে।
গুলি করে হত্যা করা হয়েছে হলিউড অভিনেতা জনি ওয়াক্টরকে। ২৫ মে ভোররাতে মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ডাউনটাউনে তাকে হত্যা করা হয়। মৃত্যুর সময় অভিনেতার বয়স হয়েছিল ৩৭।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত