সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

১১ এপ্রিলের সব নির্বাচন স্থগিত করলো ইসি

আপডেট : ০২ এপ্রিল ২০২১, ১১:০৭ এএম

দেশে করোনাভাইরাস সংক্রমণ উদ্বেগজনকভাবে বেড়ে যাওয়ায় ১১ এপ্রিল নির্ধারিত সব ইউনিয়ন পরিষদ ও পৌরসভা নির্বাচন এবং সংসদের একটি আসনের উপ নির্বাচন স্থগিত করা হয়েছে।

বৃহস্পতিবার সিইসি কে এম নুরুল হুদার সভাপতিত্বে কমিশনের সভায় এ সিদ্ধান্ত হয় বলে জানিয়েছেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। 

অতিরিক্ত সচিব অশোক জানান, আগামী ১১ এপ্রিল অনুষ্ঠেয় ৩৭১টি ইউনিয়ন পরিষদ, ১১টি পৌরসভা এবং লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন। এছাড়া সুনামগঞ্জ-৩ আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণার সিদ্ধান্তও স্থগিত করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে অতিরিক্ত সচিব বলেন, স্থগিত ভোটের তারিখের ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি। পরিস্থিতি স্বাভাবিক হলে তারিখ জানানো হবে। এসব নির্বাচন যে পর্যায় থেকে স্থগিত হয়েছে সেখান থেকেই শুরু হবে।

নতুন পরিস্থিতিতে আর কোনো নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে না বলে তিনি উল্লেখ করেন।

আরেক প্রশ্নের জবাবে ইসির অতিরিক্ত সচিব বলেন, পাবনার সুজানগর পৌরসভার নির্বাচন অনুষ্ঠানে আদালতের আদেশ রয়েছে। সেই কারণে আগামী ৪ এপ্রিল এ পৌরসভার ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এছাড়া সব ধরনের নির্বাচন স্থগিত থাকবে।

প্রসঙ্গত, ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৯ জেলার ৬৪ উপজেলার ৩৭১ ইউপি; পৌর নির্বাচনের ষষ্ঠ ধাপের ১১ পৌরসভা এবং লক্ষ্মীপুর-২ আসনের উপ নির্বাচনে ভোট হওয়ার কথা ছিল ১১ এপ্রিল।

দল থেকে বহিস্কার করেও ভোটমুখী নেতাকর্মীদের ঠেকাতে পারছে না বিএনপি। প্রথম ধাপের উপজেলা নির্বাচনে শুধু চেয়ারম্যান পদেই ভোটের মাঠে রয়েছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের ৩৮ নেতা।
উপজেলা নির্বাচনে সংসদ সদস্য ও মন্ত্রীদের স্বজনদের সরে দাঁড়ানোর বিষয়ে দলীয় নির্দেশ অমান্য করলেই ব্যবস্থা নেয়া হবে বলে সতর্ক করে দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
যুক্তরাষ্ট্রের ২০২৩ সালের মানবাধিকার বিষয়ক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে সরকার শান্তিপূর্ণ সমাবেশ ও সংগঠন করার স্বাধীনতা সীমিত করে দেয়।
বাংলাদেশবিরোধী ষড়যন্ত্র শুধু দেশের ভেতরে নয়, বিদেশেও হচ্ছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
সিলেটে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি এবং কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।
দল থেকে বহিস্কার করেও ভোটমুখী নেতাকর্মীদের ঠেকাতে পারছে না বিএনপি। প্রথম ধাপের উপজেলা নির্বাচনে শুধু চেয়ারম্যান পদেই ভোটের মাঠে রয়েছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের ৩৮ নেতা।
মার্কিন যুক্তরাষ্ট্রের সুদূর উত্তরে আলাস্কা অঙ্গরাজ্যে একটি কার্গো বিমান বিধ্বস্ত হয়েছে। এতে প্লেনটির দুই আরোহীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আলাস্কার সেনাসদস্যরা।
 ৬৮ বছর বয়সী মইনুল হকের সন্ধান পাওয়া যাচ্ছে না। তিনি গত ১১ মার্চ রাজধানীর উত্তরার বাসা থেকে বের হয়ে আর ফিরে আসেননি।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত