সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

উপনির্বাচনে ভোটার পাঁচ শতাংশের বেশি নয়: ফখরুল

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৩০ পিএম

বিএনপির ছেড়ে দেয়া সংসদের ছয় আসনের উপনির্বাচনে ভোটারের উপস্থিতি পাঁচ শতাংশের বেশি ছিলো না বলে দাবি করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) দুপুরে নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে দলের অঙ্গ সংগঠনের নেতাদের যৌথসভা শেষে সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। 

গত বুধবার ব্রাহ্মণবাড়িয়া-২, চাঁপাইনবাবগঞ্জ-২, ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪ ও ৩ আসনে উপনির্বাচন হয়। এই নির্বাচনে ভোটারের উপস্থিতি কম ছিলো সিইসি নিজেই স্বীকার করেছেন।

সেই প্রসঙ্গ টেনে এনে মির্জা ফখরুল বলেন, এই উপ নির্বাচনগুলোতে ভোটারের সংখ্যা কোথাও তাদের (ইসি) হিসাব মতে ১৫ থেকে ২৫ শতাংশের বেশি হয় নাই।

তিনি বলেন, আর আমাদের (বিএনপি) হিসাব মতে- এটা ৫ শতাংশের বেশি হয় নাই। আজকে পত্র-পত্রিকাগুলোতে যে ছবিগুলো আসছে দেখবেন একেবারে ২০১৪ সালে… শফিউল আলম প্রধানের (প্রয়াত জাগপা প্রধান) ভাষায় কুত্তা মার্কা নির্বাচনের মতই।

বিএনপি মহাসচিব বলেন, অনলাইনে দেখেছি কুকুর শুয়ে আছে, মানুষ নাই। এই অবস্থায় তারা (সরকার) নিয়ে চলে গেছে বাংলাদেশের নির্বাচন ব্যবস্থাকে।

দেশে লুট-দুর্নীতি বিস্তার লাভ করছে অভিযোগ করে তিনি বলেন, লাগামহীন দুর্নীতি করে বিশ্ব মন্দার কথা বলে কোনো লাভ নেই। দুর্নীতির মাধ্যমে প্রত্যেকটি দ্রব্যের মূল্যবৃদ্ধি পেয়েছে।

সংসদে সম্প্রতি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের দেয়া বক্তব্যের প্রতিক্রিয়ায় ফখরুল জানান, শুধু জাপানকে নয়, তারা অনেক দেশকে চিঠি দিয়ে সরকারের লুটপাট, দুর্নীতি ও গুমের বিষয়গুলো জানিয়েছেন। এ বিষয়টি সত্য।

তিনি আরও বলেন, তারা সমানে মিথ্যাচার করছেন, সংসদে মিথ্যাচার করছেন, বিদেশিদের সামনে মিথ্যাচার করছেন- সব সময় বলছেন যে, এখানে কোনো মানবাধিকার লঙ্ঘন হয়নি। বাংলাদেশে যে মানবাধিকার লঙ্ঘন হয়েছে সেটার নজির খুব আছে।

সরকারের সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, যেখানে দুর্নীতি লাগামহীন, যেখানে চুরি হচ্ছে প্রধান লক্ষ্য, সেখানে আপনার বিশ্ব মন্দার কথা বলে কোনো লাভ নেই। বিশ্ব মন্দার পরে আপনারা মানুষের জীবনকে দুঃসহ করে তুলছেন।

তিনি বলেন, চালের দাম আপনারা বাড়াচ্ছেন, লবণের দাম, তেলের দাম আপনারাই নিয়ন্ত্রণ করছেন। আজকে বিদ্যুতের দাম ২ বার, ৩ বার, ৪ বার, ৫ বার… ১৫ বার বাড়িয়েছেন। কিন্তু বিদ্যুতে যে চুরি আপনারা করছেন সেই চুরি বন্ধ করলে তো বিদ্যুতের দাম বাড়াতে হয় না।

মির্জা ফখরুল বলেন, এখন নতুন করে রাস্তা খোঁড়া শুরু হয়েছে। এই যে চলমান প্রক্রিয়া লুটের এই তো চলছে। এভাবে লুট করে তারা বিদেশে পাচার করছে এবং দেশের প্রতি জনগণের প্রতি যেহেতু কোনো দায়বদ্ধতা নেই সেজন্য তারা আজকে লাগামহীনভাবে দুর্নীতি করে চলেছে।

আরও পড়ুন: এই সরকারের অধীনে সুষ্ঠু ভোট সম্ভব না: হিরো আলম

বিএনপি মহাসচিব অভিযোগ করেন, এই সরকার অত্যন্ত পরিকল্পিতভাবে গণতন্ত্রকে ধ্বংস করে দিয়েছে। আমরা যখনই কর্মসূচি দিচ্ছি তখন একই সময় তারা পাল্টা কর্মসূচি দিচ্ছে। তারা যে ভাষা ব্যবহার করছে সেটা সম্পূর্ণভাবে সন্ত্রাস করছে।

সংবাদ সম্মেলনের আগে ফখরুলের সভাপতিত্বে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাদের যৌথসভা অনুষ্ঠিত হয়। সভায় সরকারের দমন-পীড়ন, বিদ্যুতসহ নিত্যপণ্যের দাম বৃদ্ধিসহ ১০ দফা দাবিতে আগামী ৪ ফেব্রুয়ারি বিভাগীয় সদরে সমাবেশের কর্মসূচির অংশ হিসেবে ঢাকার কর্মসূচির প্রস্তুতি নিয়ে আলোচনা হয়।


একাত্তর/এসজে 

বিএনপি ভারতের সঙ্গে বৈরী সম্পর্ক করে বাংলাদেশের ক্ষতি করেছে বলে দাবি করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
সরকারকে ‘দখলদার’ আখ্যা দিয়ে বিএনপির সিনিয়র যুগ্মমহাসিচব রুহুল কবির রিজভী বলেছেন, সরকার জোর করে টিকে থাকার জন্য জাতীয় স্বাধীনতা ও সার্বভৌমত্ব বেচতে শুরু করেছে। বাংলাদেশ ভারত সর্ম্পককে প্রধানমন্ত্রী...
বিএনপি ঈদের দিনেও সরকারের বিরুদ্ধে অপপ্রচার ও মিথ্যাচার করতে ছাড়েনি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।  
দেশবাসীকে নিজ দলের পক্ষ থেকে ঈদুল আজহার শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে সাধারণ মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। এবারের ঈদে...
ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের চাঞ্চল্যকর হত্যাকাণ্ডের ঘটনায় আওয়ামী লীগ নেতা কাজী কামাল আহমেদ ওরফে গ্যাস বাবুকে আবারও রিমান্ডে নিতে চায় গোয়েন্দা পুলিশ (ডিবি)।
ছাগলকাণ্ডে আলোচিত মতিউর রহমানকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তাকে সংযুক্ত করা হয়েছে অর্থ মন্ত্রণালয়ের...
গত চার মাসে দুইজন সংসদ সদস্যকে হারানো এবং জেলা আওয়ামী লীগের একাধিক নেতার গ্রেপ্তারের পর ঝিনাইদহে ‘কঠিন বাস্তবতায়’ পালিত হচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। 
আগাম নির্বাচনের দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে ইসরাইলে। শনিবার দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাসভবনের সামনে এই প্রতিবাদ কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত