সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

মানুষ মুক্তভাবে কথা বলতে পারছে না: ফখরুল

আপডেট : ২৫ মার্চ ২০২৪, ০১:৩২ পিএম

মুক্তিকামী বাঙালি ভেবেছিল যুদ্ধের মধ্যদিয়ে যে দেশ তৈরি হবে সেই রাষ্ট্রের মালিক হবেন তারা, কিন্তু  মানুষ এখন মুক্তভাবে কথা বলতে পারছে না বলে অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

সোমবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা সমাবেশে এ অভিযোগ করেন মির্জা ফখরুল। 

ফখরুল বলেন, ১৯৭১ সালে যে আকাঙ্ক্ষা নিয়ে বাঙালি অস্ত্র হাতে তুলে নিয়েছিল সেই আকাঙ্ক্ষা আজও পূরণ হয়নি। মুক্তিকামী বাঙালি ভেবেছিল যুদ্ধের মধ্য দিয়ে যে দেশ তৈরি হবে সেই রাষ্ট্রের মালিক হবেন তারা। কিন্তু বাস্তবতা ভিন্ন। মানুষ এখন মুক্তভাবে কথা বলতে পারছে না। অন্যদিকে সরকার রাষ্ট্রীয় সব প্রতিষ্ঠানকে সরকার ভেঙে চুরমার করে দিয়েছে।

তিনি আরও বলেন, যে চেতনা নিয়ে স্বাধীনতা যুদ্ধ হয়েছিল গণতান্ত্রিক বাংলাদেশের জন্য, ৫২ বছর পরে সে স্বপ্ন আজ ভুলন্ঠিত। বাংলাদেশের মানুষ কথা বলার অধিকার হারিয়ে ফেলেছে। সরকার সংবিধানে কাটাছেঁড়া করেছে নিজেদের স্বার্থে। সেখানে একটি দল, পরিবার ছাড়া কিছুই নেই।

মির্জা ফখরুল বলেন, সরকার সুপরিকল্পিতভাবে গত দুই নির্বাচনের মতো এবার আরও নাটক করে নির্বাচন করেছে। এই নির্বাচনকে বাংলাদেশের মানুষ ও আন্তর্জাতিক অঙ্গন কেউ গ্রহণ করেনি। আওয়ামী লীগের নৈতিক অধিকার নেই ক্ষমতায় থাকার। আওয়ামী লীগ ছদ্মবেশী গণতন্ত্রের কথা বলে একদলীয় শাসনব্যবস্থা কায়েম করেছে।

তিনি বলেন, ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে আন্দোলন সহজ নয়। ২২ জন গত দু বছরে প্রাণ দিয়েছে। হাজার হাজার নেতাকর্মী কারাগারে। মিথ্যা মামলা দিয়ে বিএনপির তৃণমূলের নেতাকর্মীদের ঘরছাড়া করে রেখেছে। ১৫০০ নেতাকর্মীকে কারাদণ্ড দেয়া হয়েছে। 

ছাত্রদলের নেতাকর্মীদের তিনি বলেন, শুধু স্লোগান দিলে হবে না, ক্যাম্পাসে সংগঠিত হতে হবে। ভয়াবহ শক্তিশালী করতে হবে। সাহস বুকে তৈরি করে রাজপথে অনড় থাকার প্রস্তুতি নিতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমকে প্রতিরোধের হাতিয়ার হিসেবে ব্যবহার করুন। 

বিএনপির মহাসচিব বলেন, যেখানে মানুষ তিনবেলা খাবার জোটাতে পারছে না। সেখানে দেশ থেকে হাজার হাজার কোটি টাকা পাচার হয়ে যাচ্ছে, সেই দায়ও সরকার নিচ্ছে না। তারা মেনে নিচ্ছে না, তাদের অক্ষমতা ও দুর্নীতির কারণেই বিপুল অংকের টাকা লুট হয়ে যাচ্ছে। রমজান মাস মানুষ খাবার কিনতে পারছে না। ১৪ বিলিয়ন ডলার লুট হয়েছে। ব্যাংক একীভূত করা হচ্ছে আরেকটি দুর্নীতি করতে, এই একীভূতকরণও একটা দুর্নীতির ফাঁদ।

 

এআর
বিএনপি ভারতের সঙ্গে বৈরী সম্পর্ক করে বাংলাদেশের ক্ষতি করেছে বলে দাবি করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
সরকারকে ‘দখলদার’ আখ্যা দিয়ে বিএনপির সিনিয়র যুগ্মমহাসিচব রুহুল কবির রিজভী বলেছেন, সরকার জোর করে টিকে থাকার জন্য জাতীয় স্বাধীনতা ও সার্বভৌমত্ব বেচতে শুরু করেছে। বাংলাদেশ ভারত সর্ম্পককে প্রধানমন্ত্রী...
বিএনপি ঈদের দিনেও সরকারের বিরুদ্ধে অপপ্রচার ও মিথ্যাচার করতে ছাড়েনি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।  
দেশবাসীকে নিজ দলের পক্ষ থেকে ঈদুল আজহার শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে সাধারণ মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। এবারের ঈদে...
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের দুর্গম তিনটি গ্রামে ডায়রিয়া ও জ্বরে আক্রান্ত হয়ে পড়েছে শতাধিক মানুষ। অনেকেই চিকিৎসার অভাবে মুমূর্ষু অবস্থায় রয়েছেন। স্থানীয়দের দাবি, দ্রুত গ্রামগুলোতে...
জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও দুর্নীতির অভিযোগের বিষয়ে দুদকের জিজ্ঞাসাবাদের জন্য এদিনও হাজির হননি সাবেক আইজিপি বেনজীর আহমেদ। 
বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন জেনারেল ওয়াকার-উজ-জামান। তিনি সদ্য বিদায়ী সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হলেন।
রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা শুরু হয়েছে। প্লাটিনাম জুবিলির এই আয়োজনের শিরোনাম দেওয়া হয়েছে- ‘গৌরবময় পথ চলার ৭৫ বছরে আওয়ামী লীগ, সংগ্রাম, সংকল্প,...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত