সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

আওয়ামী লীগের দুর্নীতি দেশকে ফোকলা বানিয়েছে: ফখরুল

আপডেট : ২১ মে ২০২৪, ০৫:০২ পিএম

দুর্নীতি ও গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে প্রভাবিত করার অভিযোগ এনে সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহেমদসহ পুরো পরিবারে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের এমন বিবৃতির উল্লেখ করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিএনপি শুরু থেকেই বলছে, সরকার রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে ক্ষমতার দখলে নিয়ে লুটপাট, বিদেশে টাকা পাচার করে দেশকে ফোকলা বানিয়েছে।

তিনি আবারও বলেন, বিএনপি বারবার বলে এসেছে, সরকার বিভিন্ন বাহিনী, বিচারবিভাগ, প্রশাসনকে ব্যবহার করে ভয়ের পরিবেশ সৃষ্টি করেছে।

মঙ্গলবার সকালে রাজধানীর রিপোর্টার্স ইউনিটিতে জাগপা’র প্রতিষ্ঠাতা শফিউল আলম প্রধানের সপ্তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

এসময় জেনারেল আজিজের ওপরে নিষেধাজ্ঞাকে আরেকটা ‘বিভ্রান্ত করা প্রক্রিয়া’ মন্তব্য করে ফখরুল বলেন, এর আগেও র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা এলেও কোনো লাভ হয়নি। তাই নিজেদের পায়ে নিজেদের দাঁড়াতে হবে। নিজেদের শক্তিতে সরকারকে পরাজিত করতে হবে।

এসময় তরুণ-যুবকদের আহবান জানিয়ে তিনি বলেন, দেশ ধ্বংস হয়ে যাচ্ছে, আপনার কোথায়! আমার নিজের ঘর নিজে না সামলাতে না পারলে অন্য কেউ এসে সামলে দেবে না। নিজেদের ঘর নিজেদেরই সামলাতে হবে।

বাংলাদেশের অর্থনীতি অতি দ্রুত খাদের দিকে চলে যাচ্ছে মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, অর্থনীতিবিদরাও আবারও একই কথা বলতে শুরু করেছেন। মূল্যস্ফীতি বাড়ার সঙ্গে সঙ্গে সরকারের দুর্নীতি বেড়েই চলেছে। তারা অর্থনীতিকে ধ্বংস করে ফেলেছে।

মঙ্গলবার দ্বিতীয় ধাপে দেশের ১৫৬ উপজেলা পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তবে এই নির্বাচনেও বিএনপি অংশ নেয়নি।

এ প্রসঙ্গে ফখরুল বলেন, আওয়ামী লীগ জাতীয় নির্বাচনের পর আবারও নিজেদের মতো করে উপজেলা নির্বাচন করছে। এই নির্বাচনে মানুষ অংশ নিচ্ছে না, ভোট দিচ্ছে না। মানুষ বুঝে গেছে ভোটে গিয়ে কোনো লাভ হবে না।

এই পরিস্থিতি থেকে উত্তরণে চূড়ান্ত বিজয়ের জন্য জনগণকে সঙ্গে নিয়ে রাস্তায় নামতে হবে জানিয়ে তিনি বলেন, এছাড়া বিকল্প নেই। অন্য কোনো পথ বিএনপি চেনে না। রাস্তায় নেমে সামনাসামনি সব মোকাবেলা করতে হবে। 

তিনি বলেন, বিএনপি ক্ষমতায় যেতে চায় না। বিএনপি চায় দেশে সুষ্ঠু, অবাধ নির্বাচন। আওয়ামী লীগ ১৫/১৬ বছরে এতো অপকর্ম করেছে যে দেশে তন্ন তন্ন করে সমর্থক খুঁজে পাবে না।

বিএনপি মহাসচিব বলেন, আওয়ামী লীগ দেশে একদলীয় শাসন বাকশাল প্রতিষ্ঠার জন্য অনেক এগিয়ে গেছে। গণতন্ত্রের লেবাস পড়ে নিজেদের মতো নির্বাচন করছে। এমন নির্বাচন করছে যে ৬৩টি রাজনৈতিক দল অংশ নেয় না।

ফখরুল বলেন, বিএনপি সরকারকে উৎখাত করতে চায় না। বিএনপি নির্বাচন চায়- নির্বাচনের মাধ্যমে সরকারকে সরাতে। তাই আন্দোলনকে আরও তীব্র থেকে তীব্রতর করা হবে। সব দলের সঙ্গে কাজ চলছে। অদূর ভবিষ্যতে আন্দোলনের মাধ্যমে সরকারকে পরাজিত করা হবে।

‘আওয়ামী লীগের দোষ কোথায়?’ দলটির সভাপতির এমন প্রতিক্রিয়ার জবাবে বিএনপি মহাসচিব বলেন, তাদের প্রথম অপরাধ দেশের স্বাধীনতার চেতনা ধ্বংস করা। তারা বাংলাদেশের আত্মাকে ধ্বংস করে দিয়েছে।

বিএনপি নেতাকর্মীদের আবার কারাগারে নেয়া হচ্ছে অভিযোগ করে ফখরুল বলেন, হাজার নেতাকর্মী এখনও কারাগারে। খালেদা জিয়া অসুস্থ, বন্দি অবস্থায় আছেন, চিকিৎসার জন্য বিদেশে নেয়া যাচ্ছে না।

এই ঘটনাগুলোকে রাজনৈতিক প্রতিহিংসা মন্তব্য করে ফখরুল বলেন, এগুলো দেশের কল্যাণ বয়ে আনতে পারে না। ফ্যাসিবাদের নমুনা এটাই, আস্তে আস্তে সবাইকে বন্দি অবস্থায় নিয়ে আসবে। তাই হার মানা যাবে না, বুকে আরও বল নিয়ে এগিয়ে আসতে হবে।

‘জিয়াউর রহমান বাকশালে যোগ দিয়েছিলেন’ আওয়ামী লীগ নেতাদের এমন বক্তব্যের প্রতিবাদ জানিয়ে ফখরুল বলেন, আওয়ামী লীগ ইতিহাস নিয়ে চরম মিথ্যাচার করছে। জিয়াউর রহমানকে বাকশালে যোগ দিতে ফরম পাঠানো হয়েছিল। তবে তিনি যোগ দেন নাই। যার জীবিত সাক্ষী মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রম। 

একাত্তর/এসি
বিএনপি ভারতের সঙ্গে বৈরী সম্পর্ক করে বাংলাদেশের ক্ষতি করেছে বলে দাবি করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
সরকারকে ‘দখলদার’ আখ্যা দিয়ে বিএনপির সিনিয়র যুগ্মমহাসিচব রুহুল কবির রিজভী বলেছেন, সরকার জোর করে টিকে থাকার জন্য জাতীয় স্বাধীনতা ও সার্বভৌমত্ব বেচতে শুরু করেছে। বাংলাদেশ ভারত সর্ম্পককে প্রধানমন্ত্রী...
বিএনপি ঈদের দিনেও সরকারের বিরুদ্ধে অপপ্রচার ও মিথ্যাচার করতে ছাড়েনি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।  
দেশবাসীকে নিজ দলের পক্ষ থেকে ঈদুল আজহার শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে সাধারণ মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। এবারের ঈদে...
ঢাকাই সিনেমার সুপারস্টার শাকিব খানের প্রাণনাশের আশঙ্কা করছেন তার ভক্তরা। তাই এই প্রিয় তারকার নিরাপত্তার দাবি করেছেন তারা।
গাইবান্ধায় চলন্ত ট্রেন দেখে রেললাইনে ঝাঁপিয়ে পড়ে দুই হাত তুলে দাঁড়ান এক নারী। কিন্তু ট্রেনটির আকষ্মিক গতিরোধ করার কোনো উপায় না থাকায় তাকে ধাক্কা দিলে মাথা থেতলে এবং বাম পা কাটা পড়ে ঘটনাস্থলেই নিহত...
নির্মাতা প্রযোজকদের মতে ঢালিউড ইন্ডাস্ট্রি টিকিয়ে রেখেছেন শাকিব খান। এই নায়কের সিনেমা মুক্তি পাওয়া মানেই প্রেক্ষাগৃহে প্রাণ ফিরে আসা।
ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলের হামলা শুরুর পর থেকেই আমদানি ও রপ্তানি পণ্য পরিবহনের অন্যতম রুট লোহিত সাগরে মূর্তিমান আতঙ্কের নাম- হুতি। ইরান সমর্থিত ইয়েমেনের এই সশন্ত্র বাহিনীর দাপটে রীতিমতো...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত