সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

ব্ল্যাক হিস্টরি মান্থ-এ কালোর জয়জয়াকার

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ০১:২৩ পিএম

তা তুমি যতোই গুনি হও, তুমি কিন্তু ভীষণ কালো। দুনিয়া জোড়া কালোদের গল্পগুলো যেনো এমনই হতাশায় মোড়া। তারপরও হাজারো বাধা টপকে বিশ্বজুড়ে চলছে কালো মানুষদের জয়গান। কোবি ব্রায়ান্ট, ব্রায়ান লারা, নাওমি ওসাকা কিংবা সেরেনা উইলিয়ামস ক্রীড়াঙ্গনের গর্বের নাম। অক্টোবরে পালিত হয় ব্ল্যাক হিস্টরি মান্থ। 

পর্দায় যাদের দেখছেন তারা প্রত্যেকেই বড্ড অসুন্দর, তাদের দেখলে ভয় হয় ভীষণ, এই মুখের হাসিগুলোও যেনো বয়ে আনে এক পৃথিবী অমঙ্গল। কেনো জানেন? কারণটা ওদের গায়ের রং। 

image


কালো কাক, কালো বিড়াল কিংবা কালো মানুষ। কালো মানেই তো অশুভ। কী প্রাচ্যে, কী পাশ্চাত্যে সাদা কালোর বিভেদ চলছে শতাব্দীর পর শতাব্দী ধরে। সাদা কালোর এই বিভেদ দূর করতে ১৯৩০ সাল থেকে অক্টোবর মাস জুড়ে পালন করা হয় ব্ল্যাক হিস্টরি মান্থ। 

পুরুষের চেয়ে এই যুদ্ধে নারীদের রক্তরক্ষণ বরাবরে মতোই বেশি। তাইতো এমন দিনে স্মরণ করতে চাই সেসব সর্বংসহা নারী অ্যাথলিটদের যারা জীবনের সব প্রতিঘাত দূরে ঠেলে পৌছে গেছেন সফলতার শিখরে । 

অ্যালথিয়া গিবসন, প্রথম কৃষ্ণাঙ্গ নারী টেনিস খেলোয়াড় যে কিনা জিতেছিলেন গ্র্যান্ড স্ল্যাম। ১৯৫৭ সালে উইম্বলডন জিতে তাক লাগিয়ে দিয়েছিলেন পুরো পৃথিবীতে। শুধু তাই নয় এই টেনিস লেজেন্ড প্রথম কৃষ্ণাঙ্গ নারী যিনি অংশ নিয়েছিলেন গলফ টুর্নামেন্টে।

image


সালটা ১৯৪০, যুক্তরাষ্ট্রের উইলমা রুডলফ, পোলিওতে আক্রান্ত হয়ে হারিয়েছিলেন চলৎ শক্তি । সেই কালো বর্নের মেয়েটাই ১৯৬০ অলিম্পিকে অংশ নিয়ে চিতার মতো গতিবেগে ঝড় তুলেছিলেন ট্র্যাক এন্ড ফিল্ডে।

সর্বকালের দ্রুততম নারী ফ্লোরেন্স গ্রিফিথ জয়নার, কালো রং থোরাই কেয়ার। ফ্লো-জোর আউট ফিট, রানিং স্যট দুনিয়ার কাছে সেই কালো মেয়েটাকে পরিচিত করেছে ফ্যাশন আইকন হিসেবে। 

image


দেরার্তু টুলু, প্রথম আফ্রিকান কৃষ্ণাঙ্গ নারী, অলিম্পিকে দশ হাজার মিটার স্প্রিন্টে জিতেছিলেন গোল্ড মেডাল। টুলুর দেখানো পথ ধরে এরপর এগিয়ে আরও আফ্রিকান নারী।

image


এত শত অর্জনের পর আজও কালো মানুষরা অবহেলিত আগেরই মতো। তা নাহলে শেতাঙ্গ পুলিশের নির্যাতনে দম ফেটে জীবন দিতে হতো না জর্জ ফ্লয়েডকে।

তবুও যেন প্রত্যাশা, আকাঙ্খা- শরীর নয় বরং দূর হোক মনের কালো, তবেইতো আলো তবেইতো অর্জন। আর তখনই হেসে উঠবে বিশ্ব ব্রক্ষান্ড।

একাত্তর/ এনএ

গোল লাইন টেকনোলজি না থাকার খেসারত দিতে হলো বার্সেলোনাকে। সান্তিয়াগো বার্নাব্যুতে এল ক্লাসিকোতে কাতালানদের ৩-২ গোলে হারিয়েছে লস ব্লাঙ্কোস।
রাওয়ালপিন্ডিতে রেকর্ড গড়া ম্যাচে পাকিস্তানের কাছে পাত্তাই পেলো না নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে কিউইদের ৭ উইকেটে হারিয়েছে মেন ইন গ্রিনরা।
বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ হয়েছেন পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার মুশতাক আহমেদ। 
পেসার মুস্তাফিজুর রহমানের জন্য জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে আসন্ন পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের পরিবর্তে চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলা চালিয়ে যাওয়াটা ভালো হবে বলে মনে করছেন বাংলাদেশ...
ডেভিল কমেট বা শিংওয়ালা ধূমকেতু। পৃথিবী থেকে যার দেখা মেলে নূন্যতম ৭১ বছর পর। চলতি বছরের ২১ এপ্রিল ছিলো সেই মাহেন্দ্রক্ষণ। দুর্লভ এই মুহূর্তের সাক্ষী হতে রাজশাহীর পদ্মাপাড়ে জড়ো হয়েছিলেন হাজারো...
বৈশাখের শুরুতেই গরমে পুড়ছে পশ্চিমবঙ্গ । রাজস্থানের মরুভূমি জয়সলমীরের চেয়েও তাপমাত্রার পারদ বেশি পশ্চিমবঙ্গে। রাজ্যটির পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে।
অভিনেতা অলিউল হক রুমি মারা গেছেন। সোমবার সকালে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে পারিবারিক সূত্র গণমাধ্যমকে নিশ্চিত করেছে।
চলমান তাপপ্রবাহের কারণে চাঁপাইনবাবগঞ্জে আমের ফলনে বিরূপ প্রভাব পড়েছে। শতকরা ৬০ ভাগ মুকুল আসলেও বৈরী আবহাওয়ায় মাত্র ২৫ ভাগ গাছে আম ঝুলছে। দ্রুত বৃষ্টি না হলে বা সেচ দিতে না পারলে অবশিষ্ট আমও ঝরে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত