সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

শুভ জন্মদিন নড়াইল এক্সপ্রেস!

আপডেট : ০৫ অক্টোবর ২০২১, ০৬:৫৮ পিএম

ক্রিকেট দুনিয়ায় মাশরাফি বিন মর্তুজাকে ডাকা হয় 'নড়াইল এক্সপ্রেস' নামে, কেউ ডাকেন 'ম্যাশ' বলে। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সফলতম অধিনায়কও তিনি। এ লড়াকু ক্রিকেটারের ৩৮তম জন্মদিন আজ। ১৯৮৩ সালের ৫ অক্টোবর খুলনার নড়াইলে জন্মগ্রহণ করেন তিনি। 

ছোটবেলা থেকেই বাঁধাধরা পড়াশোনার পরিবর্তে ফুটবল আর ব্যাডমিন্টন খেলতেই বেশি পছন্দ করতেন মাশরাফি। মাঝেমধ্যে ডুব দিতেন চিত্রা নদীতে, সাঁতার কাটতেন। খুব কম বয়সেই ক্রিকেটের প্রতি আগ্রহ জন্মে তার, বিশেষ করে ব্যাটিংয়ে। কিন্তু শেষ পর্যন্ত বোলার হিসেবেই মাতান আন্তর্জাতিক ক্রিকেটের মাঠ।  

সারাদুনিয়া তাকে 'নড়াইল এক্সপ্রেস' নামে চিনলেও নিজ শহর 'প্রিন্স অব হার্টস' বলেই বেশি পরিচিত মাশরাফি। একই শহরে অবস্থিত সরকারি ভিক্টোরিয়া কলেজে অধ্যয়নকালে সুমনা হক সুমির সাথে তার পরিচয় হয়। দু'জনে ২০০৬ সালে বিয়ে করেন তারা। তাদের দু'জন সন্তান রয়েছে।

মাশরাফি বাংলাদেশের সফলতম পেস বোলারদের একজন। আক্রমণাত্মক, গতিময় বোলিং দিয়ে অনূর্ধ্ব-১৯ দলে থাকতেই তিনি ওয়েস্ট ইন্ডিজ সাবেক ফাস্ট বোলার অ্যান্ডি রবার্টসের নজর কেড়েছিলেন। রবার্টসের পরামর্শেই মাশরাফিকে বাংলাদেশ এ-দলে নেওয়া হয়।

বাংলাদেশ এ-দলের হয়ে একটি মাত্র ম্যাচ খেলেই জাতীয় দলে প্রতিনিধিত্ব করার সুযোগ পান তিনি। ৮ নভেম্বর, ২০০১ এ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে তার অভিষেক ঘটে। একই ম্যাচে অভিষেক হয় আরেক ক্রিকেট যোদ্ধা খালেদ মাহমুদের। অভিষেকে ম্যাচেই নিজের জাত চিনিয়ে দেন মাশরাফি, ১০৬ রানে তুলে নেন চারটি উইকেট।

বর্ণময় ক্যারিয়ারের পাশপাশি মাশরাফি ইনজুরিতেও ভুগেছেন দির্ঘকাল। ইংল্যান্ডের বিপক্ষে ব্যক্তিগত তৃতীয় টেস্ট খেলার সময় হাঁটুতে গুরুতর আঘাত পান। এর ফলে প্রায় দু'বছর ক্রিকেটের বাইরে থাকতে বাধ্য হন। 

১৬ বছরের ক্যারিয়ারে ১১ বার চোটের কারণে দলের বাইরে যেতে হয়েছে মাশরাফীকে। চোটের কারণে ২০১১ সালে দেশের মাটিতে বিশ্বকাপে দলের সাথে থাকতে পারেননি তিনি। 

তবে এরপর আর ফিরে তাকাতে হয়নি ম্যাশকে। ঐতিহাসিকভাবে বাংলাদেশে ভালো পেস বোলারের ঘাটতি থাকলেও বাংলাদেশের সেই শূন্যস্থান পূরণ করেন তিনি। ২০০৬ সালে ক্রিকেট বিশ্বে মাশরাফি ছিলেন একদিনের আন্তর্জাতিক খেলায় বিশ্বের সর্বাধিক উইকেট শিকারী। সে বছর ৪৯টি উইকেট নিয়েছিলেন তিনি। 

২০০৭ সালের ক্রিকেট বিশ্বকাপে ভারতের বিপক্ষে অবিস্মরণীয় জয়ে মাত্র ৩৮ রানে ৪ উইকেট নেন তিনি। 

image


২০১৬ সালের রকেট বাংলাদেশ-ইংল্যান্ড ওয়ানডে সিরিজের তৃতীয় খেলায় দুই উইকেট সংগ্রহের মাধ্যমে মোট ২১৬ উইকেট নিয়ে বাংলাদেশের ওয়ানডেতে সবচেয়ে বেশি উইকেট শিকারী হিসাবে তুলে ধরেন নিজেকে।

নড়াইলের এ দুরন্ত বালক শুধু বল হাতেই নয়, ব্যাটসম্যান হিসেবেও তিনি হার্ড হিটার। ভারতের বিপক্ষে ঢাকায় অনুষ্ঠিত দ্বিতীয় একদিনের আন্তর্জাতিক খেলায় পরপর চার বলে চার ছক্কা মারেন। এক ওভারে ২৬ রান সংগ্রহ করেন যা, আজও কোনো বাংলাদেশী ব্যাটসম্যানের জন্য এক ওভারে সর্বোচ্চ রানের রেকর্ড।

২০১৭ সালে ৬ই এপ্রিল বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা সিরিজের শেষ টি-২০ দিয়ে উনি আন্তর্জাতিক টি২০ খেলা থেকে অবসর নেন মাশরাফি।

২০০৯ সালের জুন মাসে বাংলাদেশের অধিনায়ক হিসেবে মাঠে নামেন তিনি। তারপর ইনজুরি আর ক্রিকেট ক্যারিয়ারের নানা উত্থান-পতনের পর ২০১৪ সালের নভেম্বরে জিম্বাবুয়ের সাথে হোম সিরিজে তিনি পুনরায় অধিনায়কত্ব পান। তবে তখন তিনি শুধু একদিনের আন্তর্জাতিক ম্যাচের জন্য দায়িত্ব পান।

image


২০১৫ সালের বিশ্বকাপেও তিনি বাংলাদেশের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০২০ সালের ৬ মার্চ সফররত জিম্বাবুয়ের সাথে তৃতীয় ওডিআই ম্যাচের পর ওডিআই দলের অধিনায়ক পদ থেকে সরে যান। শেষ ওডিআইয়ে জয় নিয়ে অধিনায়কত্ব ছাড়লেও খেলা চালিয়ে যাবেন এমনটাই জানিয়েছিলেন তিনি। 

৩৬ বছর বয়সী এই দলনেতা ৮৮টি ওয়ানডের নেতৃত্ব দিয়ে ৫০টিতে জয় লাভ করেন। যা বাংলাদেশের যেকোনো ক্রিকেট খেলোয়াড়ের জন্য আজও মাইলফলক। আজও দেশের হাজার হাজার তরুণ ম্যাশের মত ক্রিকেটার হওয়ার স্বপ্ন দেখেন। 

আরও পড়ুন: 'প্রয়োজনে মিয়ানমার সীমান্তে গুলি চালানো হবে'

২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল-২ আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষে নির্বাচন করে সংসদ সদস্য নির্বাচিত হন। কোনো দেশের যেকোন খেলার জাতীয় দলের অধিনায়ক থাকাবস্থায় দলীয় মনোনয়ন পাওয়া এবং বিজয়ী হওয়ার ঘটনাও ছিলো বিশ্বে এটিই প্রথম।


একাত্তর/আরবিএস   

আসন্ন কোপা আমেরিকা টুর্নামেন্টের জন্য দে পাল, ডি মারিয়াকে দলে রেখে ২৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে আর্জেন্টিনা। বিশ্ব চ্যাম্পিয়নদের কোচিং করাবেন লিওনেল স্কালোনি। যদিও কোপা আমেরিকার পরে আর্জেন্টিনার...
আয়ারল্যান্ডের বিপক্ষে জিতলেই সুপার এইট নিশ্চিত হবে যুক্তরাষ্ট্রের। তবে বৃষ্টির কারণে ম্যাচ বাতিল হলেও সেরা আটে জায়গা করে নেবে স্বাগতিকরা। হলোও তাই।
উইকেট না হারিয়ে পাওয়ারপ্লে কাটানো স্বপ্নেও হয়তো দেখে না টিম বাংলাদেশ। প্রতি ম্যাচেই শুরুর ছয় ওভারেই হারাচ্ছে একাধিক উইকেট।
মাত্র ১৯ বলে ম্যাচ জয়! বিশ্ব রেকর্ড গড়ে টিকে রইলো বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড, সাথে সুপার এইটের আশা।
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত