সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

ম্যাশকে ছাড়া টাইগারদের প্রথম টি-টুয়েন্টি বিশ্বকাপ

আপডেট : ১০ অক্টোবর ২০২১, ০৪:২০ পিএম

বাংলার ক্রিকেট ইতিহাসে অবিসংবাদিত অধিনায়ক মাশরাফি বিন মোর্তজাকে ছাড়াই এই প্রথম কোনো টি-টুয়েন্টি বিশ্বকাপ খেলবে বাংলাদেশ। এই ফরম্যাট থেকে ২০১৭ সালেই বিদায় নেয়া ম্যাশকে মধ্যপ্রাচ্যের টি টুয়েন্টি বিশ্বকাপে নিশ্চয় দারুণ মিস করবে বাংলাদেশ। আনুষ্ঠানিক অবসর না নিলেও মাশরাফি দলের বাইরে চলে যাওয়ার পর এই প্রথম কোনো আইসিসি ইভেন্ট খেলবে টিম টাইগার্স। কিন্তু তিনি না থাকলেও বাংলার ক্রিকেটে ফিরে ফিরে আসে মাশরাফির নাম।

ইংরেজি ভাষায় বলা কথাগুলো বুকে শেল হয়ে বিঁধেছে কোটি মানুষের হৃদয়ে। একজন মাশরাফিকে টি-টুয়েন্টিতে বাংলাদেশের জার্সিতে আর দেখা যাবে না। ঘটনা বছর চারেক আগের। কিন্তু শেষের শুরু তো হয়েছিল আরও আগেই, সেই ২০০৯ সালে, যেদিন নিজের শেষ টেস্ট ম্যাচটাও খেলে ফেলেছিলেন মাশরাফি। 

এখন পর্যন্ত হওয়া সবকটা টি-টুয়েন্টি বিশ্বকাপেই খেলেছেন ম্যাশ। ২০০৭ থেকে ২০১৬, মোট আধা ডজন বিশ ওভার ফরম্যাটের বিশ্বকাপ। তার মধ্যে অবশ্য সবশেষ বিশ্বকাপেই সর্বোচ্চ সাত ম্যাচ খেলেছিলেন ম্যাশ। 

টি-টুয়েন্টি বিশ্বকাপে মোট ২৩ ম্যাচ খেলেছেন টাইগারদের সাবেক ক্যাপ্টেন। তার কাজটা মূলত ছিল বোলিং। নিয়েছেন ১৩ উইকেট। সেই সাথে টেইলএন্ডার হিসেবে নেমেও প্রায় ১৪ গড়ে রান তুলেছেন। 

আরও পড়ুন: টি-টুয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারী হওয়ার অপেক্ষায় সাকিব

কিন্তু এসবই এখন শুধুই অতীত। মাশরাফি আর কখনো বাংলাদেশের হয়ে খেলবেন না টি-টুয়েন্টি বিশ্বকাপ। তার পরেও ক্রিকেটের মানুষ মাশরাফি, ক্রিকেটের মাঠেই তাই ফিরে ফিরে আসে তার নামটা। 

সত্যিকারের নেতা কথা দিয়ে কথা রাখেন। মাশরাফিও রেখেছেন। বিশ্বকাপ দল মধ্যপ্রাচ্যে রওনা দেয়ার আগেই মিরপুরের মাঠে তাসকিনদের দিয়েছেন পরামর্শ। যুগিয়েছেন আত্নবিশ্বাস।

কিন্তু তাতে কি! আর একজন মাশরাফির অভাব কি পূরণ হয়? সবে ৩৮ পেরিয়ে ৩৯ বছরে পা দিয়েছেন সফলতম টাইগার অধিনায়ক। পাকিস্তানের বিশ্বকাপ দলে শোহাইব মাকসুদের জায়গায় ম্যাশের কাছাকাছি বয়সের শোয়েব মালিক যখন ডাক পান, টাইগার ভক্তদের তো ওই মাশরাফির কথা মনে পড়বেই। কিংবা বয়সের কারণে টি-টুয়েন্টি স্কোয়াডে না রাখা গেলেও মহেন্দ্র সিং ধোনি যখন বিশ্বকাপে টিম ইন্ডিয়ার মেন্টর হিসেবে যুক্ত হন, মাশরাফির কথা তো মনে পড়বেই। 


একাত্তর/এসজে 

গোল লাইন টেকনোলজি না থাকার খেসারত দিতে হলো বার্সেলোনাকে। সান্তিয়াগো বার্নাব্যুতে এল ক্লাসিকোতে কাতালানদের ৩-২ গোলে হারিয়েছে লস ব্লাঙ্কোস।
রাওয়ালপিন্ডিতে রেকর্ড গড়া ম্যাচে পাকিস্তানের কাছে পাত্তাই পেলো না নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে কিউইদের ৭ উইকেটে হারিয়েছে মেন ইন গ্রিনরা।
বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ হয়েছেন পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার মুশতাক আহমেদ। 
পেসার মুস্তাফিজুর রহমানের জন্য জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে আসন্ন পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের পরিবর্তে চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলা চালিয়ে যাওয়াটা ভালো হবে বলে মনে করছেন বাংলাদেশ...
অভিনেতা অলিউল হক রুমি চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। সোমবার সকালে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে পারিবারিক সূত্র গণমাধ্যমকে নিশ্চিত করেছে।
চলমান তাপপ্রবাহের কারণে চাঁপাইনবাবগঞ্জে আমের ফলনে বিরূপ প্রভাব পড়েছে। শতকরা ৬০ ভাগ মুকুল আসলেও বৈরী আবহাওয়ায় মাত্র ২৫ ভাগ গাছে আম ঝুলছে। দ্রুত বৃষ্টি না হলে বা সেচ দিতে না পারলে অবশিষ্ট আমও ঝরে...
রাজধানীর ৮০ ভাগ এলাকাই কংক্রিটের দখলে। জলাশয় আছে মাত্র ৮ ভাগ। এতে সূর্যের তাপ শোষণ করতে পারছে না এই নগর। ফলে রাজধানী হচ্ছে উত্তপ্ত।
সিরাজগঞ্জের শাহজাদপুরে নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে থাকা গাছের সঙ্গে ধাক্কা খেয়ে একটি যাত্রীবাহী বাসের ছাদ উড়ে যাওয়ার ঘটনায় যাত্রী নিহত ও আহত হয়েছেন। সোমবার সকালে শাহজাদপুরে বগুড়া-নগরবাড়ি মহাসড়কের...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত