সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

জয়ের জন্য বাংলাদেশের লক্ষ্য ১৪১

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ১১:২০ পিএম

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম পর্বের বাধা টপকাতে মাঠে নেমে বাংলাদেশ প্রতিপক্ষ স্কটল্যান্ডকে গুটিয়ে দিয়েছে ১৪০ রানেই। স্কটিশদের বিপক্ষে শুরুতে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয়ার সার্থকতা প্রমাণ করেছে টাইগার স্কোয়াডের বোলাররা।  

স্কোয়াডে তিন পেসার নিয়ে নামার সুফল মেলে তৃতীয় ওভারেই। তৃতীয় ওভারে সাইফউদ্দিনের বলে বোল্ড হয়ে ফিরেছেন ওপেনার কাইল কোয়েটজার। 

বাংলাদেশ দলের বোলিং শুরু করেন তাসকিন আহমেদ। এরপর একটি বাউন্ডারি হজম করলেও মোস্তাফিজুর রহমান ছিলেন মিতব্যয়ী। এক রান দিয়েছেন। তৃতীয় ওভারে সাইফউদ্দিনকে আনলে তার সাফল্য পায় টাইগাররা। চতুর্থ বলে ভুল লাইনে খেলতে গিয়ে শূন্য রানে বোল্ড হন কোয়েটজার।    

শুরুর ধাক্কা সামলে দ্রুতই মানিয়ে নেয় বাকি ব্যাটাররা। বিশেষ করে মুনসের আগ্রাসী ব্যাটিংয়ে পাওয়ার প্লের ঘাটতি পূরণ করে নেয় স্কটল্যান্ড। ৬ ওভার শেষে তাদের সংগ্রহ ছিল ৬ ওভারে ১ উইকেটে ৩৯ রান। ক্রিজে তখন ছিলেন জর্জ মুনসে (২৬) ও ম্যাথিউ ক্রস (৮)।   

আক্রমণে স্পিন এনে স্কটিশদের কাঁপিয়ে দিয়েছেন অফস্পিনার মেহেদী হাসান ও সাকিব আল হাসান। পাওয়ার প্লেতে তিন পেসারের পর সপ্তম ওভারে বোলিংয়ে আসেন স্পিনাররা। অষ্টম ওভারে মেহেদী এসেই বিপজ্জনক দুই ব্যাটসম্যানকে ফেরান দ্রুতই। লেগ বিফোরে পাঠান ১১ রান করা ম্যাথিউ ক্রসকে। তার পর হাত খুলে মারতে থাকা জর্জ মুনসেকেও ফেরান বোল্ড করে। মুনসে ২৩ বলে ২ চার ও ২ ছক্কায় ফেরেন ২৯ রানে। 

১১তম ওভারে স্কটিশদের আরও বিপদে ফেলে দেন সাকিব আল হাসান। উড়িয়ে মারতে গিয়ে আফিফের অসাধারণ ক্যাচে পরিণত হন অধিনায়ক বেরিংটন (২)। বেরিংটনের উইকেট দিয়ে ছুঁয়েছিলেন লাসিথ মালিঙ্গাকে। এক বল পর একই পরিণতি হয় নতুন নামা মাইকেল লিস্কেরও। রানের খাতা না খুলেই ক্যাচ দেন লিটন দাসকে। লিস্ককে ফিরিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটের মালিক হয়ে গেলেন সাকিব আল হাসান। 

পরের ওভারে ক্যালাম ম্যাকলিওডকে বোল্ড করে স্কটিশদের নাস্তানাবুদ করে ছাড়েন মেহেদী। 

৪ ওভারে ১১ ডট বল দিয়ে ৩ উইকেট নিয়ে বোলিং স্পেল শেষ করেন মেহেদী হাসান। শেষ ওভারে অবশ্য দিয়েছেন ১২ রান। তার ফুলটসে রিভার্স সুইপে ছয় মেরেছেন ক্রিস গ্রিভস। এসময় ১৪ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে স্কটল্যান্ডের সংগ্রহ ৬৬। 

৪ ওভারে ১৭ রান দিয়ে ২ উইকেট নিয়ে স্পেল শেষ করেন সাকিব। তিনি দিয়েছেন ১২টি ডট বল। 

তাসকিন এরপর বোলিংয়ে ফিরেই পেয়েছেন উইকেট। ওয়াট তুলে মারতে গিয়ে ধরা পড়েছেন সৌম্য সরকারের হাতে। ভালো একটা ব্রেকথ্রু দিলেন তাসকিন। প্রথম বলে উইকেট, শেষ বলে ডট। তবে মাঝে তাসকিনের ওপর দিয়ে ঝড় বইয়ে দিলেন ক্রিস গ্রিভস। মাঝের তিন বলে দুইটি চার ও একটি ছয় মেরেছেন গ্রিভস। মার্ক ওয়াট ফিরলেও গ্রিভসের গতি কমেনি মোটেও।

৮ বলে ৪৫ রান করে শেষ পর্যন্ত মোস্তাফিজের বলে ক্যাচ দিয়েছেন গ্রিভস। পরের বলে জশ ডেভিকেও ফিরিয়েছেন মোস্তাফিজ। শেষ ২ বলে ৮ রান নিয়ে অবশ্য স্কটল্যান্ডের ইনিংস শেষ হয়েছে ৯ উইকেট হারিয়ে ১৪০ রানে। 

উল্লেখ্য, টি-টোয়েন্টি পরিসংখ্যানে ২০১২ সালে স্কটল্যান্ড একমাত্র মুখোমুখি লড়াইয়ে বাংলাদেশকে হারিয়েছিল।


একাত্তর/জো


ইতালিয়ান সিরি আ-তে আরেকটি বড় সফলতা পেল ইন্টার মিলান। নগর প্রতিদ্বন্দ্বী এসি মিলানকে ২-১ গোলে হারিয়ে টুনামেন্টের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ২০তম বারের মতো শিরোপা জিতলো ইন্টার মিলান।
ক্ষমা চেয়েও পার পেলেন না বিরাট কোহলি। মাঠে আচরণবিধি ভাঙার দায়ে কোহলির ম্যাচ ফির ৫০ শতাংশ অর্থ জরিমানা করলো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) কর্তৃপক্ষ। 
গোল লাইন টেকনোলজি না থাকার খেসারত দিতে হলো বার্সেলোনাকে। সান্তিয়াগো বার্নাব্যুতে এল ক্লাসিকোতে কাতালানদের ৩-২ গোলে হারিয়েছে লস ব্লাঙ্কোস।
রাওয়ালপিন্ডিতে রেকর্ড গড়া ম্যাচে পাকিস্তানের কাছে পাত্তাই পেলো না নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে কিউইদের ৭ উইকেটে হারিয়েছে মেন ইন গ্রিনরা।
মাকে সন্তানের অভিভাবকত্ব কেনো দেয়া হবে না, এটি জানতে চাওয়ার পাশাপাশি সন্তানের অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা তৈরির যে আদেশ হাইকোর্ট দিয়েছে, তাতে উচ্ছ্বসিত অভিনেত্রী আজমেরী হক বাঁধন।
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে দেশের মানুষের জনজীবন। তাপদাহে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগে আক্রান্তদের ভিড়।
বাঙালির এক বিস্ময়ের নাম সত্যজিৎ রায়। যিনি একাধারে আলোকচিত্রী, চিত্রকর, সঙ্গীতজ্ঞ, শিশু সাহিত্যিক, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক, লেখক এবং বিখ্যাত চলচ্চিত্র পরিচালক।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত