সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

মুশফিকের প্রিয় স্কুপ শট নিয়ে অপ্রিয় আলোচনা

আপডেট : ১৮ অক্টোবর ২০২১, ০৬:১৯ পিএম

যেটা ছিলো তার শক্তির জায়গা, সেটাই এখন বড় দুর্বলতা। প্রিয় স্কুপ শটের টাইমিংটা হচ্ছে না, তারপরেও ওটা খেলেই নিয়মিত আউট হচ্ছেন মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিম।

স্কটল্যান্ডের বিপক্ষে উইকেটে সেট হবার পর, আউট হয়ে দলকে বিপদে ফেলেছেন। সেই ম্যাচ আর জিততে পারেনি বাংলাদেশ।

টাইট ফিল্ডিং দিচ্ছে প্রতিপক্ষ, একটা স্কুপ শট খেলো, ফাইন লেগ, লং স্টপ কিংবা থার্ড ম্যান অঞ্চল দিয়ে বল করতে পারো সীমানাছাড়া। আর তার জন্য স্কুপ শট হতে পারে সেরা পছন্দ। 

এই শটের ক্ষেত্রে বলকে নিজের দিকে নয়, বরং বডিলি ব্যাটারকে যেতে হবে বলের লাইনে, যত বেশি সময় সম্ভব, হেড পজিশন রাখতে হবে বলের লাইনে। টাইমিংটা হতে হবে নিখুঁত।

বলে পর্যাপ্ত পেইস আর সেটা ব্যাটের সুইট পার্টে লাগাতে পারলে এই শট থেকে ছক্কাও আদায় করে নেয়া সম্ভব। তখন স্কুপ শট হয়ে যায় সুপার স্কুপ।

এই স্কুপ শটটা মুশফিকের খুব প্রিয়, ওয়ার্ল্ড কাপের মতো বড় মঞ্চেও স্কুপ শটে বোলারদের নিয়ে ছেলেখেলা করেছেন তিনি।

কিন্তু যায় দিন ভালো, আসে দিন খারাপ। ঝুঁকিপূর্ণ এই শট খেলতে গিয়ে এখন লেজেগোবরে করে ফেলছেন নিয়মিত।

ওমান-এ দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেও এই শট খেলতে গিয়েই প্রথম বলে আউট হয়েছিলেন। একইভাবে আউট হলেন স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম রাউন্ডের ম্যাচে।

৩৮ রান করার পর যখন উইকেটে অনেকটা থিতু, ঠিক তখন আউট হলেন মুশফিক। সাকিব ফেরেন তার আগেই। মুশফিকের বিদায়ে ম্যাচে আর ফিরতে পারেনি টাইগাররা।

আরও পড়ুন: টাইগারদের ব্যর্থতা নিয়ে চলছে কাটাছেঁড়া

এমনিতে টি-টোয়েন্টি মুশফিকের সময়টাও ভালো যাচ্ছে না, অন্য দুই ফরমেটের তুলনায় মুশির বিশ ওভার ক্রিকেটের গড়টাও বড্ড সাদামাটা।

তারওপর ম্যাচের এমন গুরুত্বপূর্ণ সময়ে বিলাসবহুল শট খেলার প্রবণতা আর সেখান থেকে ব্যর্থতা মুশিকে করছে আরো সমালোচিত।

সামনে পাপুয়া নিউগিনি আর স্বাগতিক ওমান পরীক্ষা নেবে টাইগারদের। মিডল অর্ডারে মুশফিক তার কাজটা ঠিকঠাক করতে পারবেন তো, সেই প্রশ্নই উঠছে বারবার।

 

একাত্তর/আরবিএস  

হতাশায় শেষ হলো হার্দিক পান্ডিয়ার আইপিএলের এবারের সিজন। তবে এই হতাশা হার্দিককে বয়ে নিয়ে বেড়াতে হবে আগামী মৌসুম পর্যন্ত।
অবশেষে বিক্রি হয়ে গেল ২৪ বছর আগে মেসির সই করা সেই ন্যাপকিন পেপার। দাম উঠলো সাত লক্ষ ৬২ হাজার পাউন্ড। বাংলাদেশ মুদ্রায় যার পরিমাণ ১১ কোটি ২৯ লাখ ৯৩ হাজার ২০১ টাকা।
একটা বিশ্বকাপ জিতেছেন আরেকটা জেতার সুযোগ তার সামনে। কঠিন, অনেকের কাছে অসম্ভব, কিন্তু সেই অসম্ভবকে আগেও তো করেছেন সম্ভব। শরিফুল ইসলাম, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে পাওয়ার প্লে-তে বাংলাদেশের তুরুপের...
ক্রিকেট বিশ্বের ইতিহাসে অন্যতম সেরা ওপেনারদের একজন সাঈদ আনোয়ার। বিশ্বের বাঘা বাঘা পেসারও তার বিরুদ্ধে বল করতে অস্বস্তিতে ভুগতেন।
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত