সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

ভারত পাকিস্তান মহারণের অপেক্ষায় ক্রিকেট বিশ্ব

আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ০১:৪৯ পিএম

ক্রিকেটে ভারত-পাকিস্তান মহারণ মানেই ভিন্ন এক উত্তেজনা, ভিন্ন এক রসায়নের লড়াই। যার রেশ পড়ে উপমহাদেশের গণ্ডি ছাড়িয়ে গোটা বিশ্বে। 

রোববার (২৪ অক্টোবর) পাকিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলতে নামছে ভারত। গোটা ক্রিকেট বিশ্বই তাকিয়ে আছে এই ম্যাচের দিকে।

এই দুই দলের ম্যাচ এমনই এক ম্যাচ, যেখানে ফেবারিট উভয়পক্ষই। কাগজ-কলমে ভারত এই মুহূর্তে বিশ্বের সেরা দল হলেও স্বয়ং নিজেদের ফেবারিট ভাবতে নারাজ কোহলিরা।

বিশ্ব আসরে ভারতের বিপক্ষে কখনই জিততে পারেনি পাকিস্তান। সাম্প্রতিক রেকর্ডও ভারতের দিকেই। তবে, ম্যাচের আগে এসব নিয়ে বেশি ভাবতে নারাজ বিরাট কোহলি।

শনিবার সংবাদ সম্মেলনে সোজা জানিয়ে দিলেন, এ ধরনের ম্যাচে যে কেউ জিততে পারে। জয়ের নিশ্চয়তা কেই দিতে পারবে না। 

কোহলি বলেন, টি-টোয়েন্টিতে এক বলেই খেলা বদলে যেতে পারে। তবে স্নায়ুর চাপ ধরে রাখার ক্ষমতা আমাদের রয়েছে। যে কোনও ম্যাচের লাগামও নিজেদের হাতে রাখতে পারি’।

তিনি জানান, কিছুদিন আগেই আইপিএল শেষ হয়েছে এই মরুতেই। ফলে পরিবেশ ও উইকেট সব কিছুই ভারতীয় ক্রিকেটারদের কাছে চেনা সবচেয়ে বেশি। 

পাকিস্তান বধের একাদশও চূড়ান্ত হলেও তা প্রকাশ্যে আনতে চাননি কোহলি। বললেন, ‘দল ঠিক করে ফেলেছি। কিন্তু এখনই সেটা জানানো যাবে না।  অনেক চিন্তা করেই একাদশ ঠিক হয়েছে’।

দুবাই ও আবুধাবির উইকেটের প্রশংসা করে কোহলির দাবি, আইপিএল থেকে এখন উইকেট আরো ভাল হয়েছে। তাই বড় রানের ইনিংসের আশা আশা করতে দোষ নেই।

এদিকে, একদিন আগেই ভারতের বিপক্ষে খেলতে ১২ জনের দল ঘোষণা করেছে পাকিস্তান। আর চূড়ান্ত একাদশ স্থির হবে ম্যাচের দিন কয়েক ঘণ্টা আগে।

এই দলে শোয়েব মালিক ও মোহাম্মদ হাফিজের মতো অভিজ্ঞ ক্রিকেটাররা রয়েছেন। এই দু’জন আগেই টো-টোয়েন্টি বিশ্বকাপে ভারতে বিরুদ্ধে খেলেছেন।

এছাড়া দলে রয়েছেন ফখর জামান, আসিফ আলির মতো মারকুটে ব্যাটসম্যান। উইকেটরক্ষক মহম্মদ রিজওয়ান। জায়গা পাননি সরফরাজ আহমেদ।

অলরাউন্ডার হিসাবে রয়েছেন ইমাদ ওয়াসিম, শাদাব খান। বোলিং বিভাগে আছে হাসান আলি, শাহিন আফ্রিদি, হ্যারিস রউফের পাশাপাশি তরুণ হায়দার আলি। যিনি চমক হতে পারেন ম্যাচে।


একাত্তর/এআর

ইতালিয়ান সিরি আ-তে আরেকটি বড় সফলতা পেল ইন্টার মিলান। নগর প্রতিদ্বন্দ্বী এসি মিলানকে ২-১ গোলে হারিয়ে টুনামেন্টের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ২০তম বারের মতো শিরোপা জিতলো ইন্টার মিলান।
ক্ষমা চেয়েও পার পেলেন না বিরাট কোহলি। মাঠে আচরণবিধি ভাঙার দায়ে কোহলির ম্যাচ ফির ৫০ শতাংশ অর্থ জরিমানা করলো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) কর্তৃপক্ষ। 
গোল লাইন টেকনোলজি না থাকার খেসারত দিতে হলো বার্সেলোনাকে। সান্তিয়াগো বার্নাব্যুতে এল ক্লাসিকোতে কাতালানদের ৩-২ গোলে হারিয়েছে লস ব্লাঙ্কোস।
রাওয়ালপিন্ডিতে রেকর্ড গড়া ম্যাচে পাকিস্তানের কাছে পাত্তাই পেলো না নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে কিউইদের ৭ উইকেটে হারিয়েছে মেন ইন গ্রিনরা।
গাজায় ছয় মাসের যুদ্ধে লাশের সারির নিচে চাপা পড়েছে লাখো মানুষের স্বপ্ন। তাদেরই একজন বাসমা আল-শাভিশ। যুদ্ধে বাবা, ভাই-বোনকে হারালেও দমে যাননি তিনি।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
বিএফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে বুধবার (২৪ এপ্রিল) মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনসহ বিনোদন সাংবাদিকরা। এ সময় ২৩ এপ্রিলকে চলচ্চিত্রের কালো দিবস...
টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত