সেকশন

শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

পাকিস্তানের নারী ক্রিকেটে একজন সানার গল্প

আপডেট : ০৮ মার্চ ২০২১, ০১:৫৫ পিএম

নাজমুল রানা


ব্যাটে বলে সানা যেমন বাজিমাৎ করেছেন, তেমনি রক্ষণশীল সমাজের এক দুর্ভেদ্য রক্ষণ ভেঙে হয়েছেন প্রেরণার বাতিঘর।

২০২০ সালে অবসর নেয়ার আগ পর্যন্ত সানা পাকিস্তানের হয়ে খেলেছেন ১২০টি ওয়ানডে ম্যাচ। ষোলোশ'র বেশি রান করা অলরাউন্ডার সানা প্রথম পাকিস্তানী নারী ক্রিকেটার হিসেবে নিয়েছেন দেড়শ' উইকেট। টি-টোয়েন্টি ফরম্যাটেও দারুণ দাঁপিয়েছেন।

তবে মৌলবাদের আগ্রাসনে ঠাসা পাকিস্তানে নারীর ক্রিকেট ময়দানে এসে দাঁড়ানোটা মোটেও সহজ ছিলো না সানার জন্য। সহস্র মাইল কাঁটাভরা পথ মাড়িয়েই সানাকে আসতে হয়েছে পাহাড় চূড়ায়।

অ্যাবোটাবাদে আশির দশকের শেষ দিকে জন্ম নেয়া সানার ক্রিকেট খেলার শুরু ভাইয়ের সাথে। এরপর গলিতে সমান তালে ক্রিকেট খেলেছেন ছেলেদের সাথে। লোকে বলেছে অনেক কথা, শুনতে হয়েছে ক্রিকেট মেয়েদের খেলা নয়। এরপরও দমেননি সানা, সফলতা ধরা দেয় ২০০৫ সালে, ডাক পান পাকিস্তান দলে। আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

তার হাত ধরেই অনেক দূর এগিয়ে গেছে পাকিস্তানের নারীরা। ২০০৯ সাল থেকে ১৭, টানা আট বছর সামলেছেন নেতৃত্বের ভার; এই সময়ে হয়েছেন আইসিসির বর্ষসেরা নারী ক্রিকেটারও।

মাঠের ক্রিকেটকে বিদায় বলেই থেমে যাননি সানা; এবার কমেন্ট্রি বক্সে বসেই শোনাচ্ছেন খেলার গল্প। নানা প্রতিবন্ধকতায় ঠাসা পাকিস্তানেও সেটা একটা ইতিহাস।


একটা বিশ্বকাপ জিতেছেন আরেকটা জেতার সুযোগ তার সামনে। কঠিন, অনেকের কাছে অসম্ভব, কিন্তু সেই অসম্ভবকে আগেও তো করেছেন সম্ভব। শরিফুল ইসলাম, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে পাওয়ার প্লে-তে বাংলাদেশের তুরুপের...
ক্রিকেট বিশ্বের ইতিহাসে অন্যতম সেরা ওপেনারদের একজন সাঈদ আনোয়ার। বিশ্বের বাঘা বাঘা পেসারও তার বিরুদ্ধে বল করতে অস্বস্তিতে ভুগতেন।
ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে আগামী ২ জুন থেকে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। মূল লড়াইয়ের আগে গা গরমের জন্য বাংলাদেশের প্রথম ওয়ার্মআপ ম্যাচ স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে।...
দ্বিপাক্ষিক সিরিজ এবং বিশ্বকাপে অংশ নিতে প্রায় ২৬ ঘণ্টার ভ্রমণ শেষে যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। আজ শুক্রবার বাংলাদেশ সময় ভোর ৪টা ২০ মিনিটে যুক্তরাষ্ট্রে ল্যান্ড করে টাইগারদের...
প্রাথমিক থেকে উচ্চশিক্ষা সবখানেই ছাত্রীরা এগিয়ে যাচ্ছে। এর মধ্যে বড় অগ্রগতি দেখা যাচ্ছে মাধ্যমিক স্তরে। এখানে প্রায় প্রতিবারই নিজেদের গড়া রেকর্ড ভাঙছে ছাত্রীরা।
দ্বাদশ সংসদ নির্বাচনে ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের উপ-নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ নেতা ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী...
গুলিবিদ্ধ হয়ে চিকিৎসাধীন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর আরও একটি অস্ত্রোপচার হয়েছে । শুক্রবার দুই ঘণ্টাব্যাপী এ অস্ত্রোপচার হয় বলে জানিয়েছেন স্লোভাক উপ-প্রধানমন্ত্রী রবার্ট কালিনাক। 
বাংলাদেশে ভ্যাকসিন সেন্টার তৈরির জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের সহায়তা চেয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত