সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ক্রীড়া সাংবাদিকতা ও একজন জিনি মরিস

আপডেট : ১৪ মার্চ ২০২১, ০৭:০৭ পিএম

কোহিনুর কণা


আধুনিক দুনিয়ার সবক্ষেত্রেই পুরুষের সাথে তালে তাল মিলিয়ে এগিয়ে চলছে নারীরা। রাজনীতির মাঠ থেকে খেলার মাঠ লড়ছে সেয়ানে সেয়ান।  আর সেই যাত্রায় ক্রীড়া সাংবাদিকতা যোগ করেছে অন্যমাত্রা। একসময় যেখানে খুঁজেই পাওয়া যাচ্ছে না সেখানে সফলতার গল্প লিখছে নারীরা। 

একবিংশ শতাব্দী এসে পিছিয়ে থাকার সুযোগ নাই এক চুলও । একেকটা দিন নতুন সংগ্রাম আর জয়ী হয়ে নতুন পথ সৃষ্টি করা । পথ প্রদর্শক এরিন এনড্রোস থেকে শুরু করে হালের মরিসাল গঞ্জালেজ, সামান্থা পোন্ডাররা একেকজন যেনো রূপে গুণে একেবারে অনন্য। তবে ক্রীড়া সাংবাদিকতায় নারীদের শুরুটা এতটাও মসৃণ ছিলোনা । ১৯৪০ সালের গোঁড়ার দিকে টেলিভিশনে শুরু হয় স্পোর্টস প্রোগ্রাম যাতে একছত্র আধিপত্য পুরুষদের। এ পাড়ায় নারীদের পা মাড়ানো যেনো একেবারে বারণ। 

নারী অ্যাথলিট হতে পারলে, তারা খেলা নিয়ে বিশ্লেষণ করতে পারবেনা কেনো? সেই আত্মবিশ্বাস থেকে প্রায় ৩০ বছর পর ভাঙলো কৃত্রিম বিধিনিষেধ । স্পোর্টস কাস্টার হিসেবে অভিষেক হলো অ্যামেরিকান জিনি মরিসের । প্রথম নারী হিসেবে লাইভ রিপোর্টিং করেন সুপার বোলে । 

এরপর ডাক পান সিবিএস নিউজের স্পোর্টস বিটে। তবে সেখানেও পদে পদে বাধার মুখে পড়তে হয়েছে তাকে। পুরুষ আর নারীর সুযোগ সুবিধায় যে ছিলো বিস্তর ফারাক। আপন দ্যুতিতে সব অন্ধকার দূর করেছিলেন জিনি মরিস । ২৪ বছরের ক্যারিয়ারে একাধারে রিপোর্টার, প্রোডিউসার, সংবাদ উপস্থাপক এবং কলামিস্ট হিসেবে কাজ করেছেন এই পাইওনিয়ার ।

বাধা ধরা নিয়মগুলোকে বুড়ো আঙুল দেখিয়ে জিনি মরিসরা পথ দেখিয়ে চলেছে যুগে যুগে । এমনি করে ক্রীড়াঙ্গনে নারীদের এই যাত্রাপথ আরো সুগম হোক । বিশ্বের প্রতিটা কোনে, প্রতিটা ক্ষেত্রে নারীরা এগিয়ে যাক আপন শক্তিতে।


যুক্তরাষ্ট্র সিরিজ হাতছাড়া, এবার বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ। মূল মঞ্চে নামার আগে টাইগাররা কি পুরোপুরি নিশ্চিন্ত? টেক্সাসে সৌম্য-তানজিদের ব্যাটিং ডিসপ্লেতেও মেটেনি লিটন-শান্তদের অফফর্ম নিয়ে প্রশ্ন।
কথা রাখলেন বাংলাদেশি স্কাইডাইভার আশিক চৌধুরী। ২৫ মে বাংলাদেশ সময় বিকেল সাড়ে পাঁচটার পরে ৪১ হাজার ফুট উঁচু থেকে বাংলাদেশের পতাকা নিয়ে মাঝ আকাশে লাফ দিলেন তিনি।
আজ আইপিএলের গ্র্যান্ড ফিনালে। তৃতীয় শিরোপা জেতার লক্ষ্যে সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে মাঠে নামবে কলকাতা নাইট রাইডার্স। চলতি আসরে হায়দ্রাবাদকে দুইবার হারিয়েছে কলকাতা।
বাংলাদেশের কোনো বোলারের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৬ উইকেট ছিলো না। হিউস্টনে সেই অভাব ঘোচালেন মোস্তাফিজুর রহমান।
বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় রিমাল। এতে ৮৪ লাখের বেশি মানুষ স্বাস্থ্য, পুষ্টি, স্যানিটেশন ও নিরাপত্তাহীনতার ঝুঁকিতে পড়েছে, যার মধ্যে রয়েছে ৩২ লাখ শিশু। সোমবার এক বিবৃতিতে এ কথা...
ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে ভারতের পশ্চিমবঙ্গে ছয়জন প্রাণ হারিয়েছেন। রাজ্যের মহেশতলা, পানিহাটি, মেমারি, মৌসুনি দ্বীপ, কলকাতায় এসব প্রাণহানি ঘটেছে।
লোকসভা নির্বাচনের প্রচার চালাতে বিহারে কংগ্রেসের নেতা রাহুল গান্ধীর একটি জনসভার মঞ্চ ভেঙে পড়েছে।
গুলি করে হত্যা করা হয়েছে হলিউড অভিনেতা জনি ওয়াক্টরকে। ২৫ মে ভোররাতে মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ডাউনটাউনে তাকে হত্যা করা হয়। মৃত্যুর সময় অভিনেতার বয়স হয়েছিল ৩৭।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত