সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
 

অ্যাম্বার্লি স্নাইডার: এক স্বপ্নসারথী

আপডেট : ১৬ মার্চ ২০২১, ০৮:১৯ পিএম

ইমরান হোসাইন

জীবন সবাইকে নিয়ে খেলতে পারে না, কেউ কেউ বরং জীবন নিয়ে খেলেন নিজের মতো। মার্কিন নাগরিক অ্যাম্বার্লি স্নাইডারও তাদের একজন। 

সড়ক দুর্ঘটনা বদলে দেয় স্বপ্নের গতিপথ। যে পায়ে ঘোড়া চালাতেন, সেই পা দুটোই অচল হয়ে যায়। সবাই যখন হাল ছেড়ে দিয়েছে, তখন তিনি ঘুরে দাঁড়ালেন, অচল পায়েই ধরলেন সচল ঘোড়ার রশিটা। 

তিন বছর বয়সে যখন হাঁটাও শেখেননি তখন থেকেই স্নাইডার চড়ে বসেছিলেন ঘোড়ার পিঠে। হয়তো মায়ের মুখে শোনা রূপকথার কোন রাজকুমারীই হতে চেয়েছিলেন। তাই তো মাত্র সাত বছর বয়সে নিজের প্রথম ঘোড়া লেসিকে নিয়ে ব্যারেল রেসের প্রতি ভালবাসা শুরু।

আঠার বছর বয়সেই প্রদর্শনীমূলক রোডিওতে সুনাম কুড়িয়ে পেশাদার লাইসেন্সে জন্য প্রস্তুত হয়ে যান, তবে স্বপ্নে বিভোর অ্যাম্বার্লি হয়ত ঘুণাক্ষরেও ভাবেননি জীবনের গতি এক ভুল মোড়ে এসে থমকে যাবে। এক মর্মান্তিক সড়ক দূর্ঘটানায় কোমরের নিচ থেকে বাকি অংশ অচল হয়ে যায় স্বর্ণকেশী এই তরুণীর।

চিকিৎসকরা জানিয়ে দেন, স্নাইডার কখনো আর সোজা হয়ে দাঁড়াতে পারবেনা। কিন্তু মা জানতো তার মেয়ে এতো অল্পতে হার মানবে না। পুণর্বাসন প্রক্রিয়ায় স্নাইডার তাই হুইল চেয়ারের সাহায্য ছেড়ে বেছে নেয় ঘোড়ার পিঠ। 

কিন্তু তার এই চেষ্টা এভারেস্ট জয়ের কষ্টের চেয়ে কোন অংশে কম ছিল না। সাধারণত পায়ের ব্যাবহারেই ঘোড়াকে নিজের ইচ্ছায় দৌড়ানো যায়, কিন্তু অ্যাম্বার্লির তো পা টাই অচল হয়ে আছে। 


image

 


ছোটবেলায় হাঁটতে শেখার মতন বারংবার হোঁচট খেয়েছেন, কিন্তু দমে যাননি, ঠিকই মাথা তুলে দাঁড়িয়েছেন। বছর খানেকের মধ্যেই আবারো শুরু প্রদর্শণীমূলক প্রতিযোগিতা রোডিও। 

রোডিওর অন্যতম নামকরা কম্পিটিশন আমেরিকান রোডিও। প্রতিবছর নামজাদা সব পেশাদার অংশ নেন সেখানে। যার মাঝে একজনের সুযোগ হয় শুভাকাঙ্ক্ষীদের ভোটে। অ্যাম্বার্লির সংগ্রামের কথা সবাইকে এতোটাই ছুঁয়ে গিয়েছিল যে শেষ পর্যন্ত তিনি সুযোগ পান আমেরিকান রোডিওতে।

মাত্র ০.৬ সেকেন্ডের ব্যবধানে প্রথম স্থানটা পাওয়া হয়নি। তবে মাঠের ৪০,০০০ দর্শকের ভালবাসা ঠিকই সেদিন অর্জন করে নেন অ্যাম্বার্লি স্নাইডার। 

কঠিন সময়ে জীবন নিয়ে দর্শনটা ছিল একেবারেই পরিষ্কার। মাত্র তিনটা শব্দ- ওয়াক, রাইড, রোডিও। যে ট্যাগটাকেই পরবর্তিতে সিনেমার পর্দায় ফুটিয়ে তোলে নেটফিক্স। আর একটা সময়ে পরাজিত অ্যাম্বার্লি কিনা আপন বলে হয়ে ওঠেন কোটি মানুষের স্বপ্নসারথী।

উড়োজাহাজে করে হাজার হাজার ফুট উঁচুতে উড়ার সময় লাফিয়ে পড়ে মেঘের রাজ্যে পাখির মতো ভাসতে ভাসতে একটা সময় পর দ্রুতগতিতে নিচে নেমে আসার দুঃসাহসিক এক ক্রীড়ার নাম স্কাইডাউভিং। দুর্দান্ত উত্তেজনার এই...
যুক্তরাষ্ট্রে ইনডোর জিম সেশন দিয়ে নিজেদের বিশ্বকাপ প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ দল। হিউস্টনের আবহাওয়া গেল কদিন ধরেই বেশ খারাপ, যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের ভেন্যু প্রেইরি...
হতাশায় শেষ হলো হার্দিক পান্ডিয়ার আইপিএলের এবারের সিজন। তবে এই হতাশা হার্দিককে বয়ে নিয়ে বেড়াতে হবে আগামী মৌসুম পর্যন্ত।
অবশেষে বিক্রি হয়ে গেল ২৪ বছর আগে মেসির সই করা সেই ন্যাপকিন পেপার। দাম উঠলো সাত লক্ষ ৬২ হাজার পাউন্ড। বাংলাদেশ মুদ্রায় যার পরিমাণ ১১ কোটি ২৯ লাখ ৯৩ হাজার ২০১ টাকা।
নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫৬টি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। এই ধাপে ২৪টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকি গুলোতে ব্যালটে ভোট হচ্ছে। নির্বাচনসংশ্লিষ্ট উপজেলায়...
মাগুরায় পূর্ব শত্রুতার জেরে এক কৃষককে হত্যার অভিযোগ উঠেছে। এ ঘটনায় জড়িত সন্দেহে দুই জনকে আটক করা হয়েছে।
ইরানের সদ্য দায়িত্ব নেওয়া অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারকে ফোন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফোনালাপে ইব্রাহিম রাইসিকে একজন ‘নির্ভরযোগ্য অংশীদার’ বলে অভিহিত করেন পুতিন।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত