সেকশন

শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ক্যাচ ফেলে ম্যাচের সঙ্গে সিরিজও হারাল টাইগাররা

আপডেট : ২৩ মার্চ ২০২১, ০৫:১২ পিএম

ক্যাচ মিস তো ম্যাচ মিস। তারই জ্বলন্ত উদাহরণ হয়ে থাকলো ক্রাইস্টচার্চ। সহজ ক্যাচ ফেলে দেয়ার খেসারত হিসাবে কিউইদের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেও ফসকে গেছে টাইগারদের হাত থেকে। 

ক্রাইস্টচার্চে দিবারাত্রির ম্যাচে বাংলাদেশ হেরেছে ৫ উইকেটে। ফলে এক ম্যাচ হাতে রেখেই ২-০ তে সিরিজ নিশ্চিত করে নিয়েছে স্বাগতিকরা। প্রথমে ব্যাট করে তামিমরা ২৭২ রানের লড়িয়ে পূঁজি পেলেও, ১০ বল হাতে রেখেই জয় নিশ্চিত করে কিউইরা।

শুধু তাই নয়, হ্যাগলি ওভালে রান তাড়া করে জয়ের রেকর্ডও করেছে নিউজিল্যান্ড। এই মাঠে ২৬০ রানের বেশি তাড়া করে জয় এটিই প্রথম। সেই অর্জন সম্ভব হয়েছে টম লাথামের হার না মানা ১১০ রানের ইনিংসে। 

তবে লাথামের এই ম্যাচ জয়ী ইনিংসে বাংলাদেশ দলের ফিল্ডারদের ভূমিকাও কম নয়। জীবন পাওয়ার সময় তার রান ছিল ৫৮। অন্যদিকে লাথামের সঙ্গী নিশামকেও জীবন দিয়েছেন উইকেটকিপার মুশফিকুর রহিম। পরে নিশাম আউট হন ৩০ রানে।

এই দুই জনের ৭২ বলে ৭৬ রানের জুটিই কিউইদের জয়ের ভিত গড়ে দেয়ার আগ পর্যন্ত টাইগাররা জয়ের রাস্তাতেই ছিলো। ওপেনার মার্টিস গাপটিল বিপজ্জনক হয়ে উঠার আগেই তাকে দুর্দান্ত এক স্লোয়ারে ফেরান পেসার মুস্তাফিজুর রহমান।

এরপর পাওয়ার প্লের ভেতরেই আক্রমণে আসেন মেহেদি হাসান। এই অফ স্পিনারের প্রথম দুই ওভারে বোল্ড হেনরি নিকোলস ও উইল ইয়াং। ১১ ওভার শেষে নিউ জিল্যান্ডের ছিল ৩ উইকেটে ৫৩।

সেখান থেকে দলকে এগিয়ে নেয় ল্যাথাম ও ডেভন কনওয়ের জুটি। পরিস্থিতি মাথায় রেখে সেভাবেই ব্যাট করতে থাকেন তারা। ১২৩ বলে শতরানের জুটি গড়ে ম্যাচকে আবারো নিজেদের দখলে নেয় নিউজিল্যান্ড। 

তামিমের সরাসরি থ্রোতে কনওয়ে সাজঘরে ফেরার পর বাংলাদেশ আবারো লড়াইয়ে ফেরার সুযোগ তৈরি করলেও, সব আয়োজন ভেস্তে যায় দুই ক্যাচ ফেলে দেয়ায়। যার সুযোগ নিয়ে লাথাম, নিশাম আর মিচেল দলের জয় নিশ্চিত করে নেন। 

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে, নিউজিল্যান্ডের বিপক্ষে শুরুতেই খেই হারানোর গল্পটা বদলে দেন তামিম ইকবাল। ১১ বাউন্ডারিতে খেলেন ৭৮ রানের ইনিংস। এর মধ্য দিয়ে প্রথম বাংলাদেশি হিসেবে তুলে নেন ফিফটির ফিফটি। একই সঙ্গে ওয়ানডে ক্রিকেটে ৮৩১ ওপেনারের মধ্যে সপ্তম ক্রিকেটার হিসেবে ৫০টা অর্ধশতকের অনন্য রেকর্ডের মালিক বনে যান এই বাংলাদেশি ওপেনারের। 

তামিমের এই উপাখ্যানের আগেই অবশ্য ব্যর্থতার কালিমা একে যান লিটন দাস। ম্যাট হ্যানরির শর্ট বলে পুল করতে গিয়ে ক্যাচ দেন স্কয়ার লেগে। নিউজিল্যান্ডের মাটিতে লিটনের এমন ব্যর্থতার গল্প সবশেষ ৫ ম্যাচ ধরেই। 

দুই ওপেনারে বিদায়ের পর মুশফিক-মিঠুনের ফিফটি রানের জুটি বড় সংগ্রহের পথ দেখায়। কিন্তু যখনই শেষ ১০ ওভারে রান তোলার সময় এসেছে সেট হয়েও মুশির এমন শট অবাকই করেছে। 

তবে নিয়মিত উপহাসের শিকার হওয়া মোহাম্মদ মিঠুন এদিন কিউই বোলারদের  নিয়ে উপহাস করেছেন। ডেথ ওভারে দারুণ ফিনিশিংয়ে ৪৩ বলেই তুলে নিয়েছেন ফিফটি। ক্যারিয়ারের ষষ্ঠ অর্ধশতকের পাশাপাশি নিউজিল্যান্ডের মাটিতে খেলা শেষ চার ম্যাচের তিনটাতেই তার ফিফটি। 

তাসমান পাড়ের ওপারে বাকিরা যখন ধুকতে থাকে তখন নিয়োমিত রান করা মোহাম্মদ মিঠুন শেষ ১০ ওভারে উঠিয়েছে ৮৮ রান। শেষ পর্যন্ত নিজে ৭৩ রানে অপরাজিত থেকেছেন, দলকে ২৭১ রানের লড়াই করার মতো পুঁজি এনে দেন। 

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ২৭১/৬, ৫০ ওভার (তামিম ৭৮, লিটন ০, সৌম্য ৩২, মুশফিক ৩৪, মিঠুন ৭৩*, মাহমুদউল্লাহ ১৬, মেহেদি ৭, সাইফ ৭*; বোল্ট ১/৪৯, হেনরি ১/৪৮, জেমিসন ১/৩৬, স্যান্টনার ২/৫১, এবং নিউজিল্যান্ড ২৭৫/৫, ৪৮.২ ওভার (গাপটিল ২০, নিকোলস ১৩, কনওয়ে ৭২, ইয়াং ১, ল্যাথাম ১১০*, নিশাম ৩০, মিচেল ১২*; মুস্তাফিজ ২/৬২, মেহেদি ২/৪২।

ফল: নিউজিল্যান্ড ৫ উইকেটে জয়ী।

ম্যান অব দা ম্যাচ: টম ল্যাথাম।


অবশেষে বিক্রি হয়ে গেল ২৪ বছর আগে মেসির সই করা সেই ন্যাপকিন পেপার। দাম উঠলো সাত লক্ষ ৬২ হাজার পাউন্ড। বাংলাদেশ মুদ্রায় যার পরিমাণ ১১ কোটি ২৯ লাখ ৯৩ হাজার ২০১ টাকা।
একটা বিশ্বকাপ জিতেছেন আরেকটা জেতার সুযোগ তার সামনে। কঠিন, অনেকের কাছে অসম্ভব, কিন্তু সেই অসম্ভবকে আগেও তো করেছেন সম্ভব। শরিফুল ইসলাম, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে পাওয়ার প্লে-তে বাংলাদেশের তুরুপের...
ক্রিকেট বিশ্বের ইতিহাসে অন্যতম সেরা ওপেনারদের একজন সাঈদ আনোয়ার। বিশ্বের বাঘা বাঘা পেসারও তার বিরুদ্ধে বল করতে অস্বস্তিতে ভুগতেন।
ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে আগামী ২ জুন থেকে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। মূল লড়াইয়ের আগে গা গরমের জন্য বাংলাদেশের প্রথম ওয়ার্মআপ ম্যাচ স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে।...
চট্টগ্রাম মহানগরীর চান্দগাঁওয়ে এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে পূর্বশত্রুতার জেরে হামলা চালিয়ে কুপিয়ে রেস্টুরেন্ট কর্মী রিয়াদকে হত্যার দুই আসামিকে রাজধানীর সদরঘাট এলাকা থেকে গ্রেপ্তার করেছে র‍্যাব-৭।
২৪ ঘণ্টায় দেশে ১১ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৩ দশমিক ৪৬ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
অবশেষে বিক্রি হয়ে গেল ২৪ বছর আগে মেসির সই করা সেই ন্যাপকিন পেপার। দাম উঠলো সাত লক্ষ ৬২ হাজার পাউন্ড। বাংলাদেশ মুদ্রায় যার পরিমাণ ১১ কোটি ২৯ লাখ ৯৩ হাজার ২০১ টাকা।
এক সপ্তাহ পর স্বর্ণের দাম আবারও বাড়নোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ১৭৭ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত