সেকশন

শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

কোহলি বদলে দিল আইপিএল-এর নিয়ম!

আপডেট : ২৮ মার্চ ২০২১, ০১:২২ পিএম

মাঠের অ্যাম্পায়ারের আপাত দৃষ্টিতে নেয়া সিদ্ধান্তকে এবার গুরুত্ব দিচ্ছে না আইপিএল। মাঠ থেকে তৃতীয় অ্যাম্পায়ারের কাছে যাওয়া কোন সিদ্ধান্ত এখন থেকে সম্পূর্ণভাবে তৃতীয় অ্যাম্পায়ারের উপরেই নির্ভর করবে।

এ নিয়মের ফলে মাঠ থেকে যখন কোন অ্যাম্পায়ার তৃতীয় অ্যাম্পায়ারের কাছে সাহায্য চাইবেন তখন তিনি নিজের নেয়া আপাত সিদ্ধান্ত তৃতীয় অ্যাম্পায়ারকে জানাবেন না। অনেক সময় মাঠ অ্যাম্পায়ারের আপাত সিদ্ধান্ত তৃতীয় অ্যাম্পায়ারকে সিদ্ধান্ত নিতে প্রভাবিত ও বিভ্রান্ত করে। এ কারণে এবার থেকে আইপিএল-এ নতুন এ নিয়ম চালু করা হয়েছে। 

সম্প্রতি ভারত বনাম ইংল্যান্ড ম্যাচের সময় মাঠের অ্যাম্পায়ারের আপাত দৃষ্টিতে নেয়া সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ প্রকাশ করেন বিরাট কোহলি। পরবর্তীতে ভারতীয় ক্রিকেট বোর্ডে বিষয়টি আলোচনা করা হয়। আলোচনা অনুযায়ী আইপিএল-এর এবারের আসরে নিয়ম পরিবর্তন করে নতুন নিয়ম প্রবর্তন করা হল।

এবারের আইপিএল-এ শর্ট রানের ক্ষেত্রেও তৃতীয় অ্যাম্পায়ারের সিদ্ধান্তকে প্রাধান্য দেয়া হয়েছে। গত আইপিএল-এ শর্ট রান নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয় পাঞ্জাব কিংস ও দিল্লি ক্যাপিটালসের মধ্যে। 

সময়ের দিক দিয়েও এবার সিমাবদ্ধতা টানা হয়েছে আইপিএলে। ইনিংসের ২০তম ওভার ৯০ মিনিটের মধ্যেই শেষ করতে হবে বলে জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আগের নিয়ম অনুযায়ী ২০তম ওভার ৯০ মিনিট বা তার আগেও শুরু করা যেতো। 

এছাড়া নতুন নিয়মে মাঠ অ্যাম্পায়ারের ডাকা নো বলের সিদ্ধান্তও বদলে দেয়ার ক্ষমতা তৃতীয় অ্যাম্পায়ারের হাতে তুলে দিয়েছে বোর্ড। 

একটা বিশ্বকাপ জিতেছেন আরেকটা জেতার সুযোগ তার সামনে। কঠিন, অনেকের কাছে অসম্ভব, কিন্তু সেই অসম্ভবকে আগেও তো করেছেন সম্ভব। শরিফুল ইসলাম, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে পাওয়ার প্লে-তে বাংলাদেশের তুরুপের...
ক্রিকেট বিশ্বের ইতিহাসে অন্যতম সেরা ওপেনারদের একজন সাঈদ আনোয়ার। বিশ্বের বাঘা বাঘা পেসারও তার বিরুদ্ধে বল করতে অস্বস্তিতে ভুগতেন।
ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে আগামী ২ জুন থেকে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। মূল লড়াইয়ের আগে গা গরমের জন্য বাংলাদেশের প্রথম ওয়ার্মআপ ম্যাচ স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে।...
দ্বিপাক্ষিক সিরিজ এবং বিশ্বকাপে অংশ নিতে প্রায় ২৬ ঘণ্টার ভ্রমণ শেষে যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। আজ শুক্রবার বাংলাদেশ সময় ভোর ৪টা ২০ মিনিটে যুক্তরাষ্ট্রে ল্যান্ড করে টাইগারদের...
ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসেওয়েতে পদ্মাসেতু হয়ে চলাচলকারী যানবাহন দুর্ঘটনার কবলে পড়লে আহতরা যেন তাৎক্ষনিক সেবা পেতে পারে সেই জন্য মাদারীপুরের শিবচরে নির্মাণ করা হয় ইলিয়াস আহমেদ চৌধুরী ট্রমা সেন্টার।
লোহিত সাগরে পানামার পতাকাবাহী একটি অপরিশোধিত তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত শহর মোখার উপকূলবর্তী কৌশলগত বাব আল-মান্দাব...
প্রাথমিক থেকে উচ্চশিক্ষা সবখানেই ছাত্রীরা এগিয়ে যাচ্ছে। এর মধ্যে বড় অগ্রগতি দেখা যাচ্ছে মাধ্যমিক স্তরে। এখানে প্রায় প্রতিবারই নিজেদের গড়া রেকর্ড ভাঙছে ছাত্রীরা।
দ্বাদশ সংসদ নির্বাচনে ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের উপ-নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ নেতা ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত