সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

ইংলিশ প্রিমিয়ারের মার্চ মাসের সেরা কোচ টুখেল

আপডেট : ০৪ এপ্রিল ২০২১, ০৬:১৯ পিএম

ইংলিশ প্রিমিয়ার লিগে মার্চের সেরা কোচ হয়েছেন জার্মান কোচ টমাস টুখেল, যিনি চলতি মৌসুমেই পিএসজি ছেড়ে চেলসির দায়িত্ব নিয়েছেন। 

চলতি মৌসুমে চেলসির একের পর এক ব্যর্থতায় কোচ ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডকে বরখাস্ত করার একদিন না পেরোতেই নতুন কোচ হিসাবে নিয়োগ পান টুখেল। এই জার্মানের সঙ্গে ১৮ মাসের চুক্তি করেছে চেলসি। দায়িত্ব নিয়ে টুখেল ইপিএলের পয়েন্ট টেবিলের লড়াইয়ে চেলসিকে ফেরান। তারই স্বীকৃতি পেলেন তিনি। ১৮ মাস কাজ করা ল্যাম্পার্ড চাকরি হারান লিগে ক্লাবের বাজে পারফরম্যান্সের কারণে। আর টুখেলের সামনে চ্যালেঞ্জ ছিলো ক্লাবকে জয়ের ধারায় ফেরানো।

পিএসজিকে প্রথমবারের মতো ফাইনালে নিয়ে যাওয়া টুখেল চ্যালেঞ্জটা বেশ ভালো ভাবেই নিয়েছেন। নবম স্থানে নেমে যাওয়া চেলসিকে টেনে তুলেছেন চতুর্থ স্থানে। শীর্ষস্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেড থেকে অনেকটা পিছিয়ে থাকলেও চেলসি আগামী মৌসুমে ইউরো আসরে খেলার সম্ভাবনা আবারো জাগিয়ে তুলেছে।  ইনজুরির কারণে মাত্র ২৫ বছর বয়সেই মাঠ ছেড়ে দেয়া ডিফেন্ডার টমাস টুখেল অসবুর্গের মত ক্লাবে খেললেও কখনও বুন্দেসলিগায় খেলেননি। তৃতীয়-চতুর্থ বিভাগেই কেটেছে খেলোয়াড়ি জীবন। 

পরে ম্যানেজার ক্যারিয়ার গড়ার লক্ষ্যে কাজ শুরু করেন তিনি, অসবুর্গ-স্টুটগার্টের যুবদল ঘুরে ২০০৯ সালে বুন্দেসলিগা ক্লাব মেইঞ্জের প্রধান কোচ হন টুখেল। তখন বুন্দেসলিগার প্রিমিয়ারের উঠে আসা মেইঞ্জ টুখেলের অধীনে প্রথম বছর পঞ্চম ও পরের বছর সপ্তম স্থানে লিগ শেষ করে। 

২০১৪ সালে চুক্তি শেষ হবার আগেই মেইঞ্জ ছেড়ে দেন। কিছুদিনের বিশ্রাম নেন। পরে ডর্টমুন্ড থেকে ইয়ুর্গেন ক্লপ চলে গেলে টুখেলকে নিয়ে আসে ডর্টমুন্ড।

২০১৫-১৬ মৌসুমে কোচ হিসাবে দায়িত্ব নিয়েই তিনি ডর্টমুন্ডকে শুধু জার্মানি নয়, গোটা ইউরোপে জায়ান্ট কিলার হিসাবে প্রতিষ্ঠিত করেন। পাশাপাশি বুন্দেসলিগার শিরোপাও জয় করেন। 

এরপর ২০১৮–১৯ মৌসুমে তিনি ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইনের প্রধান কোচ হিসাবে যোগ দেন এবং দলটিকে ছয়টি শিরোপা এনে দেন। 


গোল লাইন টেকনোলজি না থাকার খেসারত দিতে হলো বার্সেলোনাকে। সান্তিয়াগো বার্নাব্যুতে এল ক্লাসিকোতে কাতালানদের ৩-২ গোলে হারিয়েছে লস ব্লাঙ্কোস।
রাওয়ালপিন্ডিতে রেকর্ড গড়া ম্যাচে পাকিস্তানের কাছে পাত্তাই পেলো না নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে কিউইদের ৭ উইকেটে হারিয়েছে মেন ইন গ্রিনরা।
বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ হয়েছেন পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার মুশতাক আহমেদ। 
পেসার মুস্তাফিজুর রহমানের জন্য জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে আসন্ন পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের পরিবর্তে চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলা চালিয়ে যাওয়াটা ভালো হবে বলে মনে করছেন বাংলাদেশ...
যুদ্ধে অস্ত্রের পেছনে অর্থ ব্যয় না করে সে টাকা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় খরচ করলে বিশ্ব রক্ষা পেতো বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ পৃথিবী গড়তে ছয়টি...
পটুয়াখালীর কলাপাড়ায় তাপদাহের কারণে ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। শুধু এপ্রিলেই ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩১৬ জন। আর আউটডোরে চিকিৎসা নিয়েছেন কয়েক হাজার মানুষ। 
ডেভিল কমেট বা শিংওয়ালা ধূমকেতু। পৃথিবী থেকে যার দেখা মেলে নূন্যতম ৭১ বছর পর। চলতি বছরের ২১ এপ্রিল ছিলো সেই মাহেন্দ্রক্ষণ। দুর্লভ এই মুহূর্তের সাক্ষী হতে রাজশাহীর পদ্মাপাড়ে জড়ো হয়েছিলেন হাজারো...
বৈশাখের শুরুতেই গরমে পুড়ছে পশ্চিমবঙ্গ । রাজস্থানের মরুভূমি জয়সলমীরের চেয়েও তাপমাত্রার পারদ বেশি পশ্চিমবঙ্গে। রাজ্যটির পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত