সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

পাঁচ দশকের সেরা পাঁচ ক্রিকেটারের নাম জানালো উইজডেন

আপডেট : ১৫ এপ্রিল ২০২১, ০৮:২৪ পিএম

উইজডেনের দশক সেরা ক্রিকেটার হলেন বিরাট কোহলি। শচীন টেন্ডুলকারের সাথে কোহলি, কপিল দেব মিলে তিনজন ভারতীয় গত পাঁচ দশকের সেরা ক্রিকেটারের তালিকায় স্থান করে নিলো।বৃহস্পতিবার ক্রিকেটের বাইবেলখ্যাত উইজডেনের ক্রিকের্টাস অ্যালামানাকের ১৫৮ তম সংস্করণ প্রকাশিত হয়েছে। যেখানে ওয়ানডে ক্রিকেটের পঞ্চাশ বছর উপলক্ষে বিশেষ স্বীকৃতি দেওয়া হয়েছে পাঁচ দশকের সেরাদের। ১৯৭০ দশকের সেরা হয়েছেন স্যার ভিভিয়ান রিচার্ড, আশির দশকের কপিল দেব, নব্বইয়ের সেরা নির্বাচিত হয়েছেন শচীন টেন্ডুলকার। মুত্তিয়া মুরালিধরনকে নির্বাচিত করা হয়েছে ২০০০ দশকের জন্য আর সর্বশেষ ২০১০ দশকে সেরা হয়েছেন বিরাট কোহলি।

এছাড়া এবার টানা দ্বিতীয়বারের মতো উইজডেনের 'লিডিং ক্রিকেটার' হিসাবে নির্বাচিত করা হয়েছে ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসকে। 

তবে এবারের অ্যালামানাকের দুটি বিষয় নজর কেড়েছে অনেকের। প্রচ্ছদে মাস্ক পরা ইংলিশ বোলার স্টুয়ার্ট ব্রডের ছবি আর 'ফটোগ্রাফার অব দ্যা ইয়ার'এর প্রতিযোগীতায় কোনো ক্রিকেটারের তোলা ছবি সেরার পুরস্কার জিতে নেওয়া। স্টিভ ওয়াহর তোলা মরুভুমির বুকে কিছু কিশোরের ক্রিকেট খেলার একটি ছবি সেরা হয়েছে। ভারতের একটি টেলিভিশনের জন্য ডকুমেন্টরি বানাতে গিয়ে রাজস্থানে যোদপুরে যেতে যেতে ছবিটি তুলেছিলেন তিনি। 

উইজডেনের বর্ষসেরা পাঁচ ক্রিকেটারের তালিকায় জায়গা করে নিয়েছেন ক্যারিবীয়ান অলরাউন্ডার জেসন হোল্ডার, পাকিস্তানের কিপার কাম ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান, ইংলিশ অলরাউন্ডার ড্যারেন স্টিভেন্স এবং দুই ব্যাটসম্যান ডমিনিক সিবলি ও জ্যাক ক্রলি। এবারে ' লিডিং টি২০ ক্রিকেটার' নির্বাচিত হয়েছেন কিয়েরন পোলার্ড। তিনি গত বছর টি২০তে ৬৪৩ রান করেছেন ১৯৯.০৭ স্ট্রাইকরেটে। আর নারী লিডিং ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার বেথ মুনি।

গোল লাইন টেকনোলজি না থাকার খেসারত দিতে হলো বার্সেলোনাকে। সান্তিয়াগো বার্নাব্যুতে এল ক্লাসিকোতে কাতালানদের ৩-২ গোলে হারিয়েছে লস ব্লাঙ্কোস।
রাওয়ালপিন্ডিতে রেকর্ড গড়া ম্যাচে পাকিস্তানের কাছে পাত্তাই পেলো না নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে কিউইদের ৭ উইকেটে হারিয়েছে মেন ইন গ্রিনরা।
বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ হয়েছেন পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার মুশতাক আহমেদ। 
পেসার মুস্তাফিজুর রহমানের জন্য জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে আসন্ন পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের পরিবর্তে চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলা চালিয়ে যাওয়াটা ভালো হবে বলে মনে করছেন বাংলাদেশ...
বন্যার পূর্বাভাসসহ পানি ইস্যু ও রাজনৈতিক বার্তা নিয়ে বাংলাদেশ সফরে আসছেন চীনের দুটি বড় প্রতিনিধিদল।
যুদ্ধে অস্ত্রের পেছনে অর্থ ব্যয় না করে সে টাকা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় খরচ করলে বিশ্ব রক্ষা পেতো বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ পৃথিবী গড়তে ছয়টি...
পটুয়াখালীর কলাপাড়ায় তাপদাহের কারণে ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। শুধু এপ্রিলেই ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩১৬ জন। আর আউটডোরে চিকিৎসা নিয়েছেন কয়েক হাজার মানুষ। 
ডেভিল কমেট বা শিংওয়ালা ধূমকেতু। পৃথিবী থেকে যার দেখা মেলে নূন্যতম ৭১ বছর পর। চলতি বছরের ২১ এপ্রিল ছিলো সেই মাহেন্দ্রক্ষণ। দুর্লভ এই মুহূর্তের সাক্ষী হতে রাজশাহীর পদ্মাপাড়ে জড়ো হয়েছিলেন হাজারো...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত