সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

শান্ত-মুমিনুল জুটি গড়লেন নতুন রেকর্ড

আপডেট : ২৩ এপ্রিল ২০২১, ০২:২৫ পিএম

ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতেই ইতিহাস গড়লেন নাজমুল হোসেন শান্ত। দলনেতা মুমিনুল হকও পেলেন সেঞ্চুরি, তবে প্রথম নয়। শান্ত-মুমিনুল জুটি ক্রিকেট অভিধানে বাংলাদেশের হয়ে নতুন রেকর্ড যুক্ত করলেন। আগের রেকর্ডেও অংশ ছিলেন বাঁহাতি ব্যাটসম্যান মুমিনুল।

শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেলে টেস্টে তৃতীয় উইকেটে ২৪২ রানের জুটি গড়েছেন শান্ত আর মুমিনুল। ১৬৩ রান করে শান্ত লাহিরু কুমারের ফিরতি ক্যাচ হওয়ায় অবশেষে ভেঙেছে এই জুটি।

তবে তার আগেই ইতিহাস গড়ে ফেলেছেন তারা। বাংলাদেশের পক্ষে টেস্টে তৃতীয় উইকেটে সবচেয়ে বড় জুটিটি এখন তাদের। আর যে কোনো উইকেটে হিসেব করলে এটি দেশের পঞ্চম সেরা জুটির রেকর্ড।

টেস্টে তৃতীয় উইকেটে বাংলাদেশের পক্ষে সেরা জুটির রেকর্ডটি এর আগে ছিল মুশফিকুর রহীম আর মুমিনুল হকের। ২০১৮ সালের জানুয়ারিতে চট্টগ্রাম টেস্টে এই শ্রীলঙ্কার বিপক্ষেই ২৩৬ রানের জুটি গড়েছিলেন তারা। এবারও রেকর্ড জুটিতে জড়িয়েছে মুমিনু্লের নাম, নতুন সঙ্গী শান্ত।

দেশের ইতিহাসের সবচেয়ে বড় জুটিটি অবশ্য সাকিব আল হাসান আর মুশফিকুর রহীমের। ২০১৭ সালের জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটনে পঞ্চম উইকেটে ৩৫৯ রানের জুটি গড়েছিলেন এই দুই পাণ্ডব।

তবে বল মোকাবেলার হিসেবে সবচেয়ে বড় জুটিটি মোহাম্মদ আশরাফুল আর মুশফিকের। ২০১৩ সালে শ্রীলঙ্কার গলে পঞ্চম উইকেটে ২৬৭ রানের জুটিতে ৫১৮ বল খেলেছিলেন তারা।

সেই তালিকায় দ্বিতীয় স্থানে চলে এসেছে চলতি টেস্টে শান্ত-মুমিনুলের ৫১৪ বলের জুটিটি। ৫০০-এর বেশি বল মোকাবেলা করা জুটি বাংলাদেশের ইতিহাসে এই দুইটিই। 

ইতালিয়ান সিরি আ-তে আরেকটি বড় সফলতা পেল ইন্টার মিলান। নগর প্রতিদ্বন্দ্বী এসি মিলানকে ২-১ গোলে হারিয়ে টুনামেন্টের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ২০তম বারের মতো শিরোপা জিতলো ইন্টার মিলান।
ক্ষমা চেয়েও পার পেলেন না বিরাট কোহলি। মাঠে আচরণবিধি ভাঙার দায়ে কোহলির ম্যাচ ফির ৫০ শতাংশ অর্থ জরিমানা করলো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) কর্তৃপক্ষ। 
গোল লাইন টেকনোলজি না থাকার খেসারত দিতে হলো বার্সেলোনাকে। সান্তিয়াগো বার্নাব্যুতে এল ক্লাসিকোতে কাতালানদের ৩-২ গোলে হারিয়েছে লস ব্লাঙ্কোস।
রাওয়ালপিন্ডিতে রেকর্ড গড়া ম্যাচে পাকিস্তানের কাছে পাত্তাই পেলো না নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে কিউইদের ৭ উইকেটে হারিয়েছে মেন ইন গ্রিনরা।
মাকে সন্তানের অভিভাবকত্ব কেনো দেয়া হবে না, এটি জানতে চাওয়ার পাশাপাশি সন্তানের অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা তৈরির যে আদেশ হাইকোর্ট দিয়েছে, তাতে উচ্ছ্বসিত অভিনেত্রী আজমেরী হক বাঁধন।
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে দেশের মানুষের জনজীবন। তাপদাহে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগে আক্রান্তদের ভিড়।
বাঙালির এক বিস্ময়ের নাম সত্যজিৎ রায়। যিনি একাধারে আলোকচিত্রী, চিত্রকর, সঙ্গীতজ্ঞ, শিশু সাহিত্যিক, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক, লেখক এবং বিখ্যাত চলচ্চিত্র পরিচালক।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত