সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

সুপার লিগ ঠেকাতে বদলে যাচ্ছে চ্যাম্পিয়ন্স লিগের কাঠামো

আপডেট : ২৫ এপ্রিল ২০২১, ০২:৫১ পিএম

ইউরোপিয়ান সুপার লিগকে আটকে দিয়েছে উয়েফা। তবে বিতর্ক থেমে নেই। ভবিষ্যতে যাতে কোন বিদ্রোহী লিগ মাথাচাড়া দিয়ে না উঠতে পারে, সেজন্য চ্যাম্পিয়ন্স লিগকে ঢেলে সাজানোর পরিকল্পনা প্রায় পোক্ত। 

নতুন রূপের আসর কার্যকর হবে ২০২৪ সালে। তবে নতুন ফরম্যাট নিয়ে প্রতিবাদে মুখর হয়েছেন ফুটবলাররা। সুপার লিগে মতোই নতুন চ্যাম্পিয়ন্স লিগকে আরেক ভিলেন হিসেবেই মনে করছেন অনেকে।

কথায় আছে শক্তের ভক্ত, নরমের জম। ইউরোপিয়ান ফুটবলের বিদ্রোহী লিগ সুপার লিগের ক্ষেত্রেও যেন হয়েছে অনেকটা তেমনই। 

ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ইউয়োফা আর সব্বোর্চ সংস্থার ফিফার কঠোর অবস্থান শুরু হতে না হতেই বিলীন হয়ে গেছে ইউরোপিয়ান সুপার লিগ। 

১২ দলের মধ্যে আট দল নাম প্রত্যাহার করে নিলেও নিজেদের অবস্থান এখনো পরিস্কার করেনি রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, এসি মিলান আর জুভেন্তাস। চার জায়ান্টকে লাইনে আনার জন্য হুমকি দিয়ে রেখেছে উয়েফা প্রধান।

সংস্থাটির বস বলেন, ‘এটা পরিষ্কার, ওই চার ক্লাবকে সিদ্ধান্ত নিতে হবে তারা চ্যাম্পিয়নস লিগে থাকতে চায় না সুপার লিগে। তারা যদি বলে আমরা সুপার লিগে থাকতে চাই, তাহলে তাদের চ্যাম্পিয়ন্স লিগ থেকে বহিষ্কার করা হবে। তখন তারা যত খুশি নিজেদের ওই টুর্নামেন্টে খেলতে পারে’। 

যতই দমিয়ে দেওয়া হোক সুপার লিগকে, বাস্তবতা হলো চ্যাম্পিয়ন্স লিগের বাজেট ঘাটতি দিনকে দিন বড় হচ্ছে। তাই ক্লাবগুলোকে আর্থিকভাবে সন্তুষ্ট রাখতে আসর ঢেলে সাজাতে চায় উয়েফা। 

নতুন চ্যাম্পিয়ন্স লিগে ক্লাবের সংখ্যা বেড়ে ৩২ থেকে হতে যাচ্ছে ৩৬। গ্রুপ পর্বের ম্যাচগুলো আগের নিয়ম থেকে সরে আসবে লিগ টেবিল সিস্টেমে। বেশি অর্থের জন্য প্রয়োজন বেশি ম্যাচের। তাই ম্যাচের সংখ্যা বাড়ছে আরো ১০০।

তবে এই ফরমেট নিয়ে সমালোচনায় মুখর হয়েছেন ফুটবলররা। ম্যান সিটির জার্মান মিডফিল্ডার গুন্ডোয়ান বলেছেন, ‘সুপার লিগ যদি শয়তান হয়, তাহলে চ্যাম্পিয়নস লিগের নতুন সংস্করণও ছোট শয়তান’। 

ইতালিয়ান সিরি আ-তে আরেকটি বড় সফলতা পেল ইন্টার মিলান। নগর প্রতিদ্বন্দ্বী এসি মিলানকে ২-১ গোলে হারিয়ে টুনামেন্টের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ২০তম বারের মতো শিরোপা জিতলো ইন্টার মিলান।
ক্ষমা চেয়েও পার পেলেন না বিরাট কোহলি। মাঠে আচরণবিধি ভাঙার দায়ে কোহলির ম্যাচ ফির ৫০ শতাংশ অর্থ জরিমানা করলো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) কর্তৃপক্ষ। 
গোল লাইন টেকনোলজি না থাকার খেসারত দিতে হলো বার্সেলোনাকে। সান্তিয়াগো বার্নাব্যুতে এল ক্লাসিকোতে কাতালানদের ৩-২ গোলে হারিয়েছে লস ব্লাঙ্কোস।
রাওয়ালপিন্ডিতে রেকর্ড গড়া ম্যাচে পাকিস্তানের কাছে পাত্তাই পেলো না নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে কিউইদের ৭ উইকেটে হারিয়েছে মেন ইন গ্রিনরা।
বিশ্বে জলবায়ু পরিবর্তন-সংক্রান্ত ক্ষয়ক্ষতি সবচেয়ে বেশি হয়েছে এশিয়া মহাদেশের দেশগুলোতে। এসব দেশে ২০২৩ সালে মানুষ হতাহত ও অর্থনৈতিক ক্ষতির বেশির ভাগই হয়েছে বন্যা ও ঝড়ের কারণে।
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন মোহাম্মদ ইউনুছ।
আফগানিস্তানের নাগরিক আহমদ আগা নানাওয়া ওরফে বাকের। ৫২ বছরের এই আফগানের রয়েছে ভরা এক সুখের সংসার। ঘরে তিন স্ত্রী আর ৪৬টি সন্তান। এত বড় পরিবার নিয়ে সুখের সংসার বাকেরের। কিন্তু তাতেও মন ভরছে না তাঁর।...
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্যাটকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠনের শুনানির দিন পিছিয়ে আগামী ২৫ জুন ঠিক করেছেন আদালত।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত