সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে পাকিস্তান

আপডেট : ০৯ নভেম্বর ২০২২, ০৭:১৪ পিএম

১৫৩ রানের লক্ষে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ডকে সাত উইকেটে হারিয়েছে পাকিস্তান। আর এই জয়ের টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে ফাইনালের টিকেট নিশ্চিত হলো বাবরদের।

এদিন জয়ে লক্ষে পাকিস্তান ব্যাট করতে নেমে অনেকটা একতরফাভাবে হারিয়েছে ব্ল্যাকক্যাপসদের। বাবর-রিজওয়ানের অসাধারণ জুটিতে হেসেখেলেই জিতেছে তারা।

ম্যাচসেরা হয়েছেন মোহাম্মদ রিজওয়ান।

পাকিস্তান: ১৯.১ ওভারে ১৫৩/৩ (রিজওয়ান ৫৭, বাবর ৫৩, হারিস ৩০, মাসুদ ৩*, ইফতিখার ০*; বোল্ট ৪-০-৩৩-২, সাউদি ৩.১-০-২৪-০, ফার্গুসন ৪-০-৩৭-০, স্যান্টনার ৪-০-২৬-১, সোধি ৪-০-২৬-০)

image


প্যাভিলিয়নের পথ ধরলেন রিজওয়ান

বাবর আযমনের পর প্যাভিলিয়নে ফিরে গেলেন আরেক ওপেনার মোহাম্মদ রিজওয়ান। অফ স্ট্যাম্পের বাহিরের ফুটটসকে উড়িয়ে খেলতে গিয়ে মিচেলের হাতে ধরা পড়েন তিনি। 

৪৩ বলে ৫৭ রান তোলা রিজওয়ানের ইনিংসে বাউন্ডারি ছিল পাঁচটি।

দেয়াল ভাঙলো, বাবর ফিরলেন ৫৩ রানে

বাবর আর রিজওয়ান যেন দেয়াল হয়ে দাঁড়িয়েছিলেন নিউজিল্যান্ডের সামনে। অবশেষে সেই দেয়াল ভাঙলো। মিচেলের হাতে তালুবন্দি হয়ে প্যাভিলিয়নে ফিরে গেলেন পাক কাপ্তান বাবর আযম (৫৩)। ততক্ষণে অবশ্য কাজের কাজটি করে দিয়েছেন ওপেনার।

নিউজিল্যান্ডের হয়ে প্রথম উইকেটের দেখা পেলেন ট্রেন্ট বোল্ট।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১৬ ওভার শেষে পাকিস্তানের সংগ্রহ ১২৮/১। মোহাম্মদ রিজওয়ান ৫৫ এবং হারিস ১৫ রানে ব্যাট করছেন। 

image


বাবরের ফিফটি, একই পথে রিজওয়ান

নিউজিল্যান্ডের ইনিংসের মতো পুনরাবৃত্তি ঘটতে চলেছিল পাকিস্তানের ইনিংসেও। প্রথম ওভারেই উইকেট হারাতে পারতো পাকিস্তান। কিন্তু বাবর আযমের ক্যাচ তুলবন্দি করতে পারনেনি উইকেটরক্ষক কনওয়ে। শূন্য রানে জীবন পান পাকিস্তান অধিনায়ক বাবর।

ট্রেন্ট বোল্টের করা ওভারের চতুর্থ বলটি সোজা খেলেন বাবর। হালকা সুইং করে ভেতরে ঢোকা বলটি ব্যাটের কানা নিয়ে যায় উইকেটের পেছনে। ডানদিকে ঝাপিয়েও বল গ্লাভসে নিতে পারেননি কনওয়ে।

এরপর এই জুটি রান তুলে চলেছেন জমিয়ে। 

১২ ওভার শেষে পাকিস্তানের সংগ্রহ ১০২। তার মধ্যে বাবর আযম ৫২ রানে এবং মোহাম্মদ রিজওয়ান ৪৬ রানে অপরাজিত আছেন।

image


ফাইনালের টিকেট পেতে পাকিস্তানের লক্ষ্য ১৫৩

পাকিস্তানকে ১৫৩ রানের লক্ষ্য দিয়েছে নিউজিল্যান্ড। সেমি ফাইনালের প্রথম ম্যাচে টসে জিতে ব্যাট করতে নেমে কেইন উইলিয়ামসন ও মিচেলের ব্যাটের ভর করে ১৫২ রান তোলে ব্ল্যাকক্যাপসরা।

নিউজিল্যান্ড: ২০ ওভারে ১৫২/৪ (অ্যালেন ৪, কনওয়ে ২১, উইলিয়ামসন ৪৬, ফিলিপস ৫, মিচেল ৫৩*, নিশাম ১৬*; আফ্রিদি ৪-০-২৪-২, নাসিম ৪-০-৩০-০, রউফ ৪-০-৩২-০, ওয়াসিম ২-০-১৫-০, শাহাব ৪-০-৩৩-০, নাওয়াজ ২-০-১২-১)

image


ঠাণ্ডা মাথার উইলিয়ামসনকে ফেরালেন আফ্রিদি

চতুর্দশ ওভারের পঞ্চম শাদাব খানকে উইকেট ছেড়ে বেরিয়ে এসে ছক্কায় ওড়ালেন ড্যারিল মিচেল। তাতে দলীয় শতরানে পা রাখল নিউ জিল্যান্ড। সঙ্গে পঞ্চাশ স্পর্শ করল কেন উইলিয়ামসনের সঙ্গে তার জুটির রান।

এর পর ভালোভাবেই এগিয়ে নিচ্ছিলেন এই জুটি। তবে ১৭ ওভরের দ্বিতীয় বলে আফ্রিদিকে সুইফট করতে গিয়ে লেগ স্ট্যাম্প ভেঙে যায় উইলিয়ামসনের। ৪২ বলে ৪৬ রানের ইনিংসে তার ছিল শুধু একটি  চার ও একটি ছয়ের মার।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত কিউইদের সংগ্রহ ১৭ ওভার শেষে চার উইকেট হারিয়ে ১২৭ রান।

image


১০ ওভারে তিন উইকেট হারালো নিউজিল্যান্ড

ওভারের তৃতীয় বলে ফিন অ্যালনকে হারিয়ে চাপে থাকা নিউজিল্যান্ড উইলিয়ামসন ও কনওয়েকে নিয়ে শুরুর ধাক্কা কিছুটা কাটিয়ে উঠেছিল। কিন্তু দলীয় ৩৮ রানে কনওয়ে (২১) সাদাবের থ্রো তে রান আউটে কাটা পড়লে আবারও চাপে পড়ে ব্ল্যাকক্যাপসরা।

এরপর ব্যাট করতে আসেন ফিলিপস। মাত্র ছয় রানেও তিনিও ধরা পড়েন নাওয়াজের হাতে। সাত ওভার শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ তখন ৪৯ রান।

এরপর একপাশ আগলে উইলিয়ামসন লড়ে যাচ্ছেন মিচলকে নিয়ে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত উইলিয়ামসন ২৪ ও মিচেল ১৮ রানে ব্যাট করছেন। আর নিউজিল্যান্ডের সংগ্রহ ১১ ওভার শেষে ৭৪ রান।

image


তৃতীয় বলেই উইকেট হারালো নিউজিল্যান্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ড।

দুপুর দুইটায় সিডনিতে ব্যাট করতে নেমে প্রথমেই ধাক্কা খেয়েছে ব্ল্যাকক্যাপসরা। পাক পেসার শাহীন আফ্রিদির প্রথম বলে বাউন্ডারি এলেও তৃতীয় বলে এলবিডব্লিউরি শিকার হয়েছেন ফিন অ্যালেন (৪)।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত নিউজিল্যান্ডের সংগ্রহ তিন ওভারে ১৯ রান। এরই মধ্যে তাদের খরচ হয়ে গেছে এক উইকেট।

image


প্রথম সেমিতে টস জিতে ব্যাটের সিদ্ধান্ত নিউজিল্যান্ডের

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ড। দুপুর দুইটায় ফাইনালে চোখ রেখে মাঠে নামবে পাকিস্তান ও নিউজিল্যান্ড।

টস জিতে নিউজিল্যান্ড অধিনায়ক উইলিয়ামসন বলেন, আমরা প্রথমে ব্যাট করবো। পিচে ঘাস কম। আমরা একই দল নিয়ে মাঠে নামছি। একই পিচ আমার কাছে ভিন্নও মনে হয়। আমরা সেই পরিবর্তনশীল অবস্থার সঙ্গে মানিয়ে নিয়ে খেলার চেষ্টা করবো। 

বাবর আযম বলেন, টস জিতলে আমরাও আগে ব্যাট করতাম। আমরা প্রাথমিক অবস্থার সুবিধা নেওয়ার চেষ্টা এবং তাদের ওপর চাপ সৃষ্টি করবো। আমাদের একাদশেও কোনো পরিবর্তন নেই। আমরা প্রথম দুটি ম্যাচে হেরেছি। কিন্তু দলটি শেষ তিনটি ম্যাচে যেভাবে খেলেছে তাতে আত্মবিশ্বাস বেড়েছে। নিউজিল্যান্ডের মানসম্পন্ন খেলোয়াড় আছে, আমরা শান্ত থাকার চেষ্টা করবো এবং পরিস্থিতি অনুযায়ী খেলার চেষ্টা করব। আমরা এই ম্যাচে ফোকাস করার চেষ্টা করছি।

এদিকে হিসেবে খাতা খুললে ব্ল্যাকক্যাপদের চেয়ে এগিয়েই আছে বাবরের দল। তবে ক্রিকেটে সব হিসেবে-নিকেষ সব সময় কাজে আসে না। আর বড়ো ম্যাচ হলে তো খাতাটা উল্টে রাখা ছাড়া কিছু করারও থাকে না। ভক্তদের আশা, একটা উত্তেজনাকর ম্যাচ দেখবেন তারা।

নিউজিল্যান্ড একাদশ: ফিন এ্যালেন, ডেভন কনওয়ে, কেইন উইলিয়ামসন, গ্লেন ফিলিপস, ডেরি মিচেল, জিমি নিশম, মিচেল স্যাটনার, টিম সৌদি, ইশান্ত সোধি, লুকি ফার্গুসেন ও ট্রেন্ট বোল্ট।

পাকিস্তান একাদশ: মোহাম্মদ নিরওয়ান, বাবর আযম, মোহাম্মদ হারিস, শান মাসুদ, ইফতেখার আহমেদ, সাদাব খান, মোহাম্মদ নাওয়াজ, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, নাসিম শাহ, হারিস রউফ, শাহীন আফ্রিদি।


একাত্তর/এসি

টি-টোয়েন্টি বিশ্বকাপের ১৫ বছরের ইতিহাসে ব্যতিক্রমী আসর দেখছে ক্রিকেট বিশ্ব। শর্টার ফরম্যাটে ব্যাটার নয় ছড়ি ঘোরাচ্ছে বোলাররা। বড় রান না আসায় মাইকেল ভন, মিকি আর্থারদের কাছে বিশ্বকাপের উইকেট এরইমধ্যে...
উইকেট না হারিয়ে পাওয়ারপ্লে কাটানো স্বপ্নেও হয়তো দেখে না টিম বাংলাদেশ। প্রতি ম্যাচেই শুরুর ছয় ওভারেই হারাচ্ছে একাধিক উইকেট।
নেদারল্যান্ডসকে ২৫ রানে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ে সুপার এইটের পথে টাইগাররা। ‘ডি’ গ্রুপ থেকে ইতোমধ্যেই ছিটকে গেছে শ্রীলঙ্কা। অন্যদিকে সুপার এইটে কোয়ালিফাই করেছে দক্ষিণ আফ্রিকা।
টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটের লক্ষ্য সামনে রেখে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-নেদারল্যান্ডস। শুরুতে ব্যাট করতে নেমে ডাচদের চ্যালেঞ্জিং লক্ষ্য দিতে পেরেছে টাইগাররা।
‘যুগ বদলে একাত্তর’- স্লোগান সামনে রেখে ১২ পেরিয়ে ১৩ বছরে পা রাখলো দেশের প্রথম সংবাদভিত্তিক এইচডি টেলিভিশন একাত্তর।
দীর্ঘ এক যুগ চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে মানুষের মন জয় করে নেওয়া দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল একাত্তর টেলিভিশন পথ চলার ১২ বছর পূর্ণ করলো।
সরকারি চাকরিতে কোটাবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতা করার প্রস্তাব দিলেন আওয়ামী লীগের সংসদ সদস্য রফিকুল ইসলাম বীরউত্তম।
২৪ ঘণ্টায় দেশে ৯ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ৩১ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত