সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

‘অপটার’ ভবিষ্যদ্বাণীতে বিশ্বকাপ জয়ে এগিয়ে ব্রাজিল

আপডেট : ১৭ নভেম্বর ২০২২, ০৫:০০ পিএম

আসন্ন কাতার বিশ্বকাপ জয়ে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলই এগিয়ে বলে জানিয়েছে ব্রিটেনের একটি ক্রীড়া বিশ্লেষণ কোম্পানি অপটা স্পোর্টস ডাটা।

অবশ্য ২০০২ সালের পর আর কোনো বিশ্বকাপ জিততে পারেনি ব্রাজিল। কাতার বিশ্বকাপ জয়ের প্রবল সম্ভাবনা রয়েছে তাদের। ডাটা পর্যালোচনা করার পর এমনই তথ্য তুলে ধরেছে অপটা স্পোর্টস ডাটা কোম্পানি।

কৃত্রিম উপায়ে পারফরমেন্সের পরিসংখ্যান মডেল ব্যবহার করে বিশ্বকাপ বিষয়ে ভবিষ্যদ্বাণী করেছে প্রতিষ্ঠানটি।

২০২২ বিশ্বকাপে কে জিতবে, সেটি জানাতে ভবিষ্যদ্বাণী মডেলে প্রতিটি ম্যাচের ফলাফলের সম্ভাব্য জয়, ড্র বা হার, পরিসংখ্যান ও পারফরমেন্স, দলের র‌্যাংকিং, বাজির দর ব্যবহার করেছে অপটা স্পোর্টস ডাটা কোম্পানি।

বিশ্বকাপ জয়ের সম্ভাবনা সবচেয়ে বেশি ব্রাজিলের। পাঁচবারের বিজয়ীরা এবার ট্রফি জয়ের জন্য ফেবারিট। মডেল অনুযায়ী ট্রফি জয়ে ১৬ শতাংশ সম্ভাবনা রয়েছে ব্রাজিলের। ফেভারিট হিসেবেও ফাইনালে ওঠার সর্বোচ্চ ২৫ শতাংশ সম্ভাবনা রয়েছে ব্রাজিলের।

কাতার বিশ্বকাপ জয়ের ক্ষেত্রে ব্রাজিলের পর আছে আর্জেন্টিনা। এই বছরের বিশ্বকাপ জয়ে সম্ভাবনাময়ী দ্বিতীয় দল গ্রুপ সি’তে থাকা আর্জেন্টিনা। লিওনেল মেসির নেতৃত্বাধীন দলটির সম্ভাবনা ১৩%।

আরও পড়ুন: বিশ্বকাপ শুরুর আগেই নিষেধাজ্ঞার সংবাদ লেভানডফস্কির

২০২২ বিশ্বকাপের শিরোপা জয়ে শীর্ষ পাঁচ দলের তালিকায় আছে ফ্রান্স, স্পেন এবং ইংল্যান্ড। ফ্রান্সের ১২%, স্পেনের ৯% এবং ইংল্যান্ডের রয়েছে ৯%।

শিরোপা জয়ে জন্য তৃতীয়স্থানে থাকলেও টুর্নামেন্টের নকআউট পর্যায়ে যোগ্যতা অর্জনে সর্বোচ্চ ৯১% সম্ভাবনা ফ্রান্সের। শিরোপা জয়ে সবার উপরে থাকা ব্রাজিলের এক্ষেত্রে সম্ভাবনা ৮৯%।


একাত্তর/আরএ

আসন্ন কোপা আমেরিকা টুর্নামেন্টের জন্য দে পাল, ডি মারিয়াকে দলে রেখে ২৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে আর্জেন্টিনা। বিশ্ব চ্যাম্পিয়নদের কোচিং করাবেন লিওনেল স্কালোনি। যদিও কোপা আমেরিকার পরে আর্জেন্টিনার...
আর্জেন্টিনার জার্সিতে এখন যে তিনটি তারা দেখা যায়, তার প্রথমটি গেঁথে দিয়েছিলেন সিজার লুইস মেনোত্তি। ১৯৭৮ সালে আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ জেতানো সেই কোচ মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। 
আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিলেন সর্বকালের অন্যতম সেরা নারী ফুটবলার মার্তা। 
ঘরের ছেলে দিলো ঘরে ফেরার প্রতিশ্রুতি। শৈশবের যে ক্লাব থেকে তার উত্থান, সেই সান্তোসের ড্রেসিংরুমে গিয়ে ফেরার কথা দিলেন নেইমার জুনিয়র। খবরটি নিশ্চিত করেছে ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম ইউওএল।
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত