সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

বিশ্বমাতিয়ে বিশ্বকাপের উদ্বোধন

আপডেট : ২০ নভেম্বর ২০২২, ১০:০০ পিএম

শুরু হয়ে গেলো কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান। সবকিছু ছাপিয়ে এখন ফুটবল উৎসবে মেতে থাকবে বিশ্ব। পারস্য উপসাগরের তীরে বিশ্বকাপের মহারণে সামিল হবে সবাই। তবে এবারের আয়োজন ছিল অনেকটা সাদামাটা।

প্রায় ৬০ হাজার দর্শকের আসন বিশিষ্ট আল খোর শহরের আল বাইত স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে আটটা থেকে অনুষ্ঠান শুরু হয়। ১০টায় শুরু হবে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ।

প্রথা মেনে বিশ্বকাপের ট্রফি নিয়ে মাঠে ঢুকেন গত বারের চ্যাম্পিয়ন ফ্রান্সের অধিনায়ক হুগো লরিস। শুরুতে নাচ, গানের সঙ্গে কাতারের ঐতিহ্য, সংস্কৃতি তুলে ধরা হয়। 

image


অনুষ্ঠান মঞ্চে হাজির হন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো ও কাতারের শাসক তামিম বিন হামাদ আল থানি।

এরপরই শুরু হয় সংগীতের তালে তালে কাতারের স্থানীয় সংস্কৃতিক সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া মনোমুগ্ধকর উপস্থাপনা। অনুষ্ঠানপর্ব শুরু হয় মর্গান ফ্রিম্যানের উপস্থাপনায়।

এরপর প্রফেশনাল ড্য্যান্সার ও স্বেচ্ছাসেবকদের পারফরম্যান্স শুরু হয়।

image


আরও পড়ুন: ফুটবলের মহা আয়োজন শুরুর অপেক্ষায় কাতার

অনুষ্ঠানে গান গেয়েছেন আমেরিকার শিল্পী লিল ববি। এবারের বিশ্বকাপের থিম সং ‘দ্য ওয়ার্ল্ড ইজ ইওরস টু টেক’ গান তিনি। আর থিম সং-এর সঙ্গে নাচবেন মরোক্কোর নৃত্যশিল্পী মানাল ও রেহমা। 

এছাড়া জনপ্রিয় ব্যান্ড বিটিএসও গান গায়। এই অনুষ্ঠানে। ব্যান্ডটির সদস্য জাংকুক ‘ড্রিমার্স’ গানটি গাইবেন উপস্থিত দর্শকদের উদ্দেশ্যে। এছাড়াও ‘ব্ল্যাক আইড পিস’ ও রবি উইলিয়ামস গান গাইবেন এই আসরে।

কাতারের সংস্কৃতি এবং ঐতিহ্য তুলে ধরার পর মঞ্চে আসেন দক্ষিণ কোরিয়ার বিখ্যাত সঙ্গীতশিল্পীগোষ্ঠী বিটিএসের শিল্পী জুং কুক। তার সঙ্গে গানে অংশ নেন কাতারি সংগীত শিল্পী ফাহাদ আল কুবাইসি।

জুং কুকের পারফরম্যান্স শেষ হওয়ার পরই কাতারি কর্মকর্তাদের দেখা গেলো কোনো একটি রুমাল কিংবা টাওয়েল ধরনের কাপড়ে কিছু একটা লিখে স্মারক উপহার দিচ্ছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনোকে।

এরপর একজন কাতারি কর্মকর্তা আরবি ভাষায় দিলেন স্বাগত বক্তব্য। সবার শেষে আল বাইত স্টেডিয়ামের চারপাশ থেকে জ্বলে উঠ কয়েক হাজার আতশবাজির আলোর ঝলকানি।


একাত্তর/এসি

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটের লক্ষ্য সামনে রেখে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-নেদারল্যান্ডস। শুরুতে ব্যাট করতে নেমে ডাচদের চ্যালেঞ্জিং লক্ষ্য দিতে পেরেছে টাইগাররা।
বিশ্বকাপ বাছাইয়ে গ্রুপের শেষ ম্যাচে জয়ের লক্ষ্য মাঠে নামবে বাংলাদেশ। কোচ আর অধিনায়কের কথা, তিন পয়েন্ট পেলে র‌্যাংকিংয়ের পাশাপাশি পরের এশিয়া কাপ কোয়ালিফায়ার্স ও আগামী সাফেও প্রভাব থাকবে।
এক টিকিটের দাম দেড় কোটি টাকা। ভারত-পাকিস্তান ম্যাচ মাঠে গড়ানোর আগেই যেন ভেঙে চুড়ে দিচ্ছে সব রেকর্ড।
কয়েকঘণ্টা পরেই বিশ্বকাপের মঞ্চে শুরু হবে লাল সবুজদের মিশন। যদিও বাংলাদেশ ইউএসের সাথে সিরিজ হেরেছে। একমাত্র প্রস্তুতি ম্যাচে ভারতের সাথেও জিততে পারেনি।
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত