সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

হলুদ কার্ডের ভয়ে হ্যারি কেইনদের সিদ্ধান্ত বদল

আপডেট : ২১ নভেম্বর ২০২২, ০৪:৩২ পিএম

খেলার মাঠে বিভিন্ন বিষয় নিয়ে প্রতিবাদ করা নতুন কিছু নয়। তবে এবার কাতার বিশ্বকাপে নিয়ম করা হয়েছে কড়াকড়িভাবে। চাইলেই সব বিষয় নিয়ে প্রতিবাদ করা যাবে না। কাতারের সংস্কৃতিকে সম্মান দেখাতে বিভিন্ন দেশ থেকে আসা ফুটবলপ্রেমীদের একটু বিনয়ী হয়ে চলা-ফেরার পরামর্শ দিয়েছেন আয়োজকরা। বিধিনিষেধ রয়েছে ফুটবলারদের জন্যেও। ফিফা যেনো সেটাই জানিয়ে দিলেন ইংল্যান্ড সুপারস্টার হ্যারি কেনকে।

মুসলিম দেশ কাতারে মদ্যপান, নারীদের খোলামেলা পোশাক, বিবাহবহির্ভূত সম্পর্ক এবং সমকামিতা সম্পূর্ণ নিষিদ্ধ। ফলে বিশ্বকাপ দেখতে কাতারে সফরকারী ফুটবলপ্রেমীদের সতর্ক করা হয়েছে। ফুটবলাররাও মাঠে এমন কিছু করতে পারবে না, যা তাদের সংস্কৃতিকে অপমান করে। 

এলজিবিটি বা সমকামিতাকেও সাপোর্ট করা যাবে না মাঠে। এটাই যেন সমস্যা হয়ে দাঁড়িয়েছে কিছু খেলোয়াড়দের জন্য।

ফিফা গতকাল বলেছে, যদি হ্যারি কেন ওয়ান লাভ আর্ম-ব্যান্ড পড়ে মাঠে নামে, তাহলে তাকে ম্যাচের শুরুতেই রেফারি হলুদ কার্ড দেখাবে। 

যদিও ইংল্যান্ড অধিনায়ক বলেছেন, তাদের কথা একদম পরিষ্কার। তিনি হাতে ওয়ান লাভ আর্ম ব্যান্ড পড়েই মাঠে নামবেন। কারণ আমরা এটাকে সাপোর্ট করি। 

image


তবে ম্যাচ শুরু হওয়ার ঘণ্টা কয়েক আগেই নিজেদের সিদ্ধান্ত থেকে সড়ে দাঁড়িয়েছেন তারা।

ইউরোপের সাতটি দলের অধিনায়করা এই আর্ম ব্যান্ড পড়ে মাঠে নামার কথার বলছিলেন। এখন তারা সকলেই এই সিদ্ধান্ত থেকে সড়ে দাঁড়িয়েছেন। 

নেদারল্যান্ড এর অধিনায়ক ভ্যান ডি-ভিক নিজেও বলেছিলেন, আমি অবশ্যই এই আর্ম ব্যান্ড পড়ে মাঠে নামবো। আমাদের দিক থেকে কোনো কিছুই পরিবর্তন হয়নি এবং আমি যদি এটি পরার জন্য হলুদ কার্ড পাই, তবে আমাদের এটি নিয়ে আলোচনা করতে হবে। কারণ আমি হলুদ কার্ড নিয়ে খেলতে পছন্দ করি না। তার আর প্রয়োজন হবে না, কারন তাড়াও সিদ্ধান্ত পরিবর্তন করেছেন।

আরও পড়ুন: কাতার বিশ্বকাপে আজ তিন খেলা

যদিও ফ্রান্সের অধিনায়ক হুগো লরিস কয়েক দিন আগে বলে দিয়েছিলেন, আমি রেইনবো আর্ম-ব্যান্ড পড়ে খেলবো না। যেহেতু এটা কাতারের সংস্কৃতিকে অপমান করে, সেই জন্য আমি এটা পড়া থেকে নিজেকে বিরত রাখবো।

ওয়ান লাভ হলো একটি কমিউনিটি যারা সাড়া বিশ্বে চলমান সকল বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ করে। তবে তাদের প্রধান লক্ষ্য সমকামিতার পক্ষে লড়াই করা।


একাত্তর/আরআই/এসি

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটের লক্ষ্য সামনে রেখে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-নেদারল্যান্ডস। শুরুতে ব্যাট করতে নেমে ডাচদের চ্যালেঞ্জিং লক্ষ্য দিতে পেরেছে টাইগাররা।
বিশ্বকাপ বাছাইয়ে গ্রুপের শেষ ম্যাচে জয়ের লক্ষ্য মাঠে নামবে বাংলাদেশ। কোচ আর অধিনায়কের কথা, তিন পয়েন্ট পেলে র‌্যাংকিংয়ের পাশাপাশি পরের এশিয়া কাপ কোয়ালিফায়ার্স ও আগামী সাফেও প্রভাব থাকবে।
এক টিকিটের দাম দেড় কোটি টাকা। ভারত-পাকিস্তান ম্যাচ মাঠে গড়ানোর আগেই যেন ভেঙে চুড়ে দিচ্ছে সব রেকর্ড।
কয়েকঘণ্টা পরেই বিশ্বকাপের মঞ্চে শুরু হবে লাল সবুজদের মিশন। যদিও বাংলাদেশ ইউএসের সাথে সিরিজ হেরেছে। একমাত্র প্রস্তুতি ম্যাচে ভারতের সাথেও জিততে পারেনি।
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত