সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

নেইমারদের জন্য মনোবিদ নিয়োগের পরামর্শ রোনালদোর

আপডেট : ১৩ ডিসেম্বর ২০২২, ০৬:০৫ পিএম

ব্রাজিলীয় ফুটবল কিংবদন্তী রোনালদো নাজারিও নেইমারসহ জাতীয় দলের ফুটবলারদের জন্য মনোবিদ নিয়োগের পরামর্শ দিয়েছেন। ক্রোয়েশিয়ার কাছে কোয়ার্টার ফাইনালে হারের পর ফুটবলারদের মানসিক বিধ্বস্ত অবস্থা দেখে এই পরামর্শ দিয়েছেন তিনি। 

ব্রাজিলের একটি দৈনিক পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে রোনালদো বলেন, ক্রোয়েশিয়ার কাছে হারের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে নেইমারের পোস্ট দেখে তিনি নিজেই মানসিকভাবে বিধ্বস্ত অনুভব করছিলেন। তাই নেইমারকে সাহায্য করার কোনও উপায় খুঁজছিলেন তিনি। 

তিনি বলেন, 'সবাই কীসের ভেতর দিয়ে যাচ্ছে তা আমি বুঝতে পারছি। মন খারাপ হওয়াটাই স্বাভাবিক, এমনকি ভবিষ্যৎ পরিকল্পনা বাদ দিয়ে খেলা ছেড়ে দেয়ার কথা চিন্তা করাও। তবে এর শেষ আছে। এই হতাশা অস্থায়ী। আগের মতো আগ্রহ ও ইচ্ছাশক্তি নিয়ে ও ফিরে আসবে'। 

রোনালদো খেলোয়াড়দের জন্য সার্বক্ষণিক মনস্তাত্বিক সহায়তার ওপর জোর দেন, শুধুমাত্র বড় কোনও টুর্নামেন্টের সময়ই নয়।

উল্লেখ্য, কাতার বিশ্বকাপে যাওয়া দলে মনোবিদ না নেয়ার জন্য অনেকে ব্রাজিলের কোচ তিতের সমালোচনা করেছেন। 

রোনালদো নিজেও তিন বছর ধরে সাকোথেরাপি নিচ্ছেন জানিয়ে বলেন, 'আমি পরামর্শ দেবো একজন মনোবিদ রাখার, যার সাথে নিজের চাহিদা ও সন্দেহগুলো নিয়ে আলোচনা করা যাবে। এক-দুই মাসের জন্য ফুটবল সাইকোলজিস্ট না। আমি জানি না সেটা কতটুকু সাহায্য করতে পারে'।

এদিকে রোনালদোর শরীর নিয়ে আরেক সাবেক ফুটবলার কাকার মন্তব্য নিয়েও প্রতিক্রিয়া জানিয়েছেন রোনালদো। 

সম্প্রতি এক প্যানেলে কাকা বলেছিলেন, 'অনেক ব্রাজিলীয়ই ব্রাজিলকে সমর্থন করে না। এমনটা মাঝেমাঝে হয়। কেউ যদি রোনালদোকে ব্রাজিলের রাস্তায় হাঁটতে দেখে তাহলে তাকে স্রেফ একজন মোটা মানুষ বলেই মনে করবে'। 

আরও পড়ুন: মরক্কো সেমিতে ওঠায় উচ্ছ্বসিত শাকিরা

কাকার এই মন্তব্যকে ইতিবাচক হিসেবেই নিয়েছেন রোনালদো। ভাষাগত দুর্বলতার কারণে কাকা হয়তো তার মনের কথাটি ঠিকমতো বোঝাতে পারেনি বলে মন্তব্য করেন তিনি। 

তিনি বলেন, 'হয়তো সে বোঝাতে চেয়েছিল যে সফল ব্রাজিলীয় হিসেবে আমরা বিদেশে ভিন্ন আচরণের সম্মুখীন হই। ব্রাজিলের চাইতে ব্রাজিলের বাইরে আমাদেরকে বিশেষ চোখে বেশি দেখা হয়। কাকা যা বলতে চেয়েছিল সেটি সে ঠিকমতো বোঝাতে পারেনি'। 


একাত্তর/এসজে

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটের লক্ষ্য সামনে রেখে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-নেদারল্যান্ডস। শুরুতে ব্যাট করতে নেমে ডাচদের চ্যালেঞ্জিং লক্ষ্য দিতে পেরেছে টাইগাররা।
বিশ্বকাপ বাছাইয়ে গ্রুপের শেষ ম্যাচে জয়ের লক্ষ্য মাঠে নামবে বাংলাদেশ। কোচ আর অধিনায়কের কথা, তিন পয়েন্ট পেলে র‌্যাংকিংয়ের পাশাপাশি পরের এশিয়া কাপ কোয়ালিফায়ার্স ও আগামী সাফেও প্রভাব থাকবে।
এক টিকিটের দাম দেড় কোটি টাকা। ভারত-পাকিস্তান ম্যাচ মাঠে গড়ানোর আগেই যেন ভেঙে চুড়ে দিচ্ছে সব রেকর্ড।
কয়েকঘণ্টা পরেই বিশ্বকাপের মঞ্চে শুরু হবে লাল সবুজদের মিশন। যদিও বাংলাদেশ ইউএসের সাথে সিরিজ হেরেছে। একমাত্র প্রস্তুতি ম্যাচে ভারতের সাথেও জিততে পারেনি।
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত