সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

চ্যাম্পিয়ন ও রানার্স আপ দলের পকেটে যাচ্ছে কত টাকা?

আপডেট : ১৮ ডিসেম্বর ২০২২, ০১:১০ পিএম

সবচেয়ে বড় খেলার আসর ফিফা বিশ্বকাপ ফুটবলের কাতার আসর এখন চূড়ান্ত শিখরে। প্রস্তুত ফাইনালের মঞ্চ। রাতে শিরোপা ফয়সালায় মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা ও ফ্রান্স।

দুই দলের জার্সিতেই আছে দুটি করে তারকা, অর্থাৎ দুইবারের চ্যাম্পিয়ন। ফলে এবারের ফাইনাল শেষে একটি দলের জার্সিতে যোগ হবে আরেকটি তারকা চিহ্ন, যা এখন নিশ্চিত করেই বলা যায়। 

আর্জেন্টিনা প্রথমবার বিশ্বকাপ ঘরে তুলে ১৯৭৮ সালে, এরপর ১৯৮৬ সালে দেশটিকে দ্বিতীয় শিরোপা এনে দেয় ম্যারাডোনা এন্ড কোং। এরপর ২০১৪ সালের ফাইনাল খেললেও জার্মানির কাছে হেরে যায় আলবেসেলেস্তেরা।

অন্যদিকে ফ্রান্স বর্তমান শিরোপাধারী দল। এর আগে ১৯৯৮ সালে নিজেদের দেশে ব্রাজিলকে হারিয়ে প্রথমবার শিরোপা জয় করে জিদানের ফরাসি বাহিনী। এবার শিরোপা ঘরে তুলতে পারলে, ব্রাজিলের পর প্রথম দেশ হিসাবে পরপর শিরোপা জয়ের কৃতিত্ব দেখাবে ফ্রান্স। 

বিশ্বের লাখো কোটি মানুষের এখন নজর দোহার দিকে। মেসির আর্জেন্টিনা বনাম এমবাপের ফ্রান্সের মধ্যে ফাইনালের জন্য অধীর অপেক্ষায় আছেন। কোন দল জিতবে শিরোপা, এই নিয়ে চায়ের কাপে ঝড় তুলছেন সবাই। কারণ লড়াইটা বাঘে-মহিষে।

কথায় আছে, খাজা বাবার দরবার থেকে কেউ ফেরে না খালি হাতে। তেমনি ফিফা বিশ্বকাপ থেকেও কেউ খালি হাতে ফেরে না। আসরে অংশ‌ নেয়া ৩২ দলই বিশাল অংকের টাকা নিয়ে বাড়ি ফিরে গেছে। তবে চ্যাম্পিয়নরা সবচেয়ে বেশি পাবে, সেটাই স্বাভাবিক। 

রোববার (১৮ ডিসেম্বর) রাতের ফাইনাল জয়ী দল তাদের থলিতে পুরে নেবে চার কোটি ২০ লাখ ডলার। আর রানার আপ দলের পকেটে যাবে তিন কোটি ডলার। এই অর্থ শুধু প্রাইজ মানি। অংশ নেয়ার ফি আর আয়ের লাভ থেকেও ভাগ যাবে সবার থলেতে। 

ফাইনালে দুই দলের জন্য যেমন সাত কোটি ২০ লাখ ডলার রাখা হয়েছে, তেমনি আসরে তৃতীয় হয়ে ক্রোয়েশিয়া জিতে নিয়েছে দুই কোটি ৭০ লাখ ডলার। আর চতুর্থ হয়ে মরক্কো পেয়েছে দুই কোটি ৫০ লাখ ডলার।

আর কোয়ার্টার ফাইনালে খেলার পুরস্কার হিসাবে ব্রাজিল, নেদারল্যান্ডস, পর্তুগাল ও ইংল্যান্ড পাচ্ছে এক কোটি ৭০ লাখ ডলার।

আর শেষ ষোলতে খেলার জন্য আমেরিকা, সেনেগাল, অস্ট্রেলিয়া, পোল্যান্ড, স্পেন, জাপান, সুইজারল্যান্ড ও দক্ষিণ কোরিয়া পাচ্ছে এক কোটি ৩০ লাখ ডলার।

আরও পড়ুন: আশা জাগিয়েও ভারতের কাছে ১৮৮ রানে হারলো বাংলাদেশ

অন্যদিকে, স্বাগতিক কাতার, ইকুয়েডর, ওয়েলস, ইরান, মেক্সিকো, সৌদি আরব, ডেনমার্ক, তিউনিসিয়া, কানাডা, বেলজিয়াম, জার্মানি, কোস্টারিকা, সার্বিয়া, ক্যামেরুন, ঘানা ও উরুগুয়ের পকেটে যাবে ৯০ লাখ ডলার করে।

এর বাইরে ম্যাচ ফি, স্পন্সর ফি, সম্প্রচার ফি, টিকেট বিক্রি সব খান থেকেই দলগুলোর জন্য একটি নির্দিষ্ট অংশ রেখে দেয়া হয়, যার পরিমাণ কয়েক মিলিয়ন ডলার‌। এজন্য বিশ্বকাপ ফুটবলকে বলা হয় সবচেয়ে দামি ক্রীড়া আসর।


একাত্তর/আরএ

আসন্ন কোপা আমেরিকা টুর্নামেন্টের জন্য দে পাল, ডি মারিয়াকে দলে রেখে ২৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে আর্জেন্টিনা। বিশ্ব চ্যাম্পিয়নদের কোচিং করাবেন লিওনেল স্কালোনি। যদিও কোপা আমেরিকার পরে আর্জেন্টিনার...
খেলা মানেই সৌন্দর্য আর সৌহার্দ্য; খেলার ময়দান দুই দলের রণাঙ্গনে রূপ নিলেও খেলার আগে দু'দলই থাকে বন্ধুপ্রতীম। সংবাদ সম্মেলনে কুশলাদি বিনিময়, একসাথে দাঁড়িয়ে ছবিতে পোজ দেয়া, এখনকার স্পোর্টসের কমন...
বছরের পয়লা আন্তর্জাতিক ম্যাচটা জেতার অপেক্ষায় নারী ফুটবলাররা। প্রতিপক্ষ র‌্যাংকিংয়ে ১০০ ধাপ এগিয়ে চাইনিজ তাইপে। মনবোলের দিক থেকে চাঙ্গা সাবিনা সানজিদারা। শুরুর একাদশে সুযোগ পেলে নতুনরাও দেখাতে চান...
অবশেষে বিক্রি হয়ে গেল ২৪ বছর আগে মেসির সই করা সেই ন্যাপকিন পেপার। দাম উঠলো সাত লক্ষ ৬২ হাজার পাউন্ড। বাংলাদেশ মুদ্রায় যার পরিমাণ ১১ কোটি ২৯ লাখ ৯৩ হাজার ২০১ টাকা।
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত