সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ফুটবল দ্বৈরথে আবারো মুখোমুখি বাংলাদেশ-ভারত

আপডেট : ০৬ জুন ২০২১, ০৮:৩৭ পিএম

ভারত-বাংলাদেশ, ফুটবল কিংবা ক্রিকেট সবখানেই যেন চির বৈরিতা। দুই দলের মুখোমুখি অবস্থানে জমাট লড়াই, উত্তেজনা চরমে, তেমনি দুই দেশের মানুষের আগ্রহও চরমে। 

সোমবার বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে ফিরতি লেগে মুখোমুখি হচ্ছে দুই দল। যেখানে প্রথম জয়ের সন্ধানে বাংলাদেশ ও ভারত। খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

সল্ট লেকে আগের দেখার সেই রোমাঞ্চকর খেলা রূপ নিয়েছিলো মহাকাব্য। ব্লু আর আর বেঙ্গল টাইগারদের দাঁত চাপা লড়াই যেমন দেখেছে যুব ভারতীতে, তেমনি আবেগ আর অনুভুতির মিশেলটাও হয়েছে দুর্দান্ত। ক্রিকেট বা ফুটবল, ভারত মানেই চিরপ্রতিদ্বন্দ্বী।

এই দুই দলের লড়াই তাই রক্তে আগুন লাগায়, অস্তিত্বের লড়াইটা পৌঁছায় মর্যাদায়। সেই ২০০৯ সাল, ভারতের কাছে সবশেষ হেরে ছিলো বাংলাদেশ। মাঝের ১২ বছর, এক যুগেও ভারতকে জিততে দেয়নি। এই সময়টায় দুই দল মুখেমুখি হয়েছিলো তিন বার, ড্র হয়েছে বারবার। 

পুনর্জাগরনের ইশারাটা ভালই দিচ্ছে বাংলাদেশ। ওরা এখন ঘুড়ে দাঁড়াতে শিখেছে, লড়াইয়ের অভ্যাস গড়েছে। সর্বপরি একটা দল হয়ে খেলতে পারছে। 

যেমনটা করেছেন সবশেষ আফগানিস্তান ম্যাচে। র‌্যাংকিংয়ে বেশ এগিয়ে থাকা দলের বিপক্ষে এমন লড়াই অনুপ্রেরণা হবে ভারত ম্যাচেও। 

যদিও র‌্যাংকিংয়ের পাতায় ভারত বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে। বেঙ্গল টাইগারদের চেয়ে ৭৯ ধাপ এগিয়ে প্রতিবেশি দেশটা। 

তাতে কি সাম্প্রতিক পারফরম্যান্সতো বলছে ওদের চেয়ে বাংলার দামাল ছেলেও কম যায় না। গ্রুপে এখন পর্যন্ত দুই দলই ছয়টা করে ম্যাচ খেলেছে। জয়ের দেখা পায়নি কেউ। ভারত কেবল একটা ম্যাচ বেশি ড্র করেছে। গোল স্কোরিংয়েও সমান তিনটা করে দুই দলের। 

ওদের সুনীল ছেত্রীকে ভয়, যদিও আসরের প্রথম ম্যাচে ওমানের বিপক্ষে একটা গোল ছাড়া জালের ঠিকানা পায়ননি ইন্ডিয়ান ক্যাপ্টেন। 

বাংলার ঘরে দুঃশ্চিন্তা মিডফিল্ডার সোহেল রানার ইনজুরি। তবে সবশেষ আসরেই ভারতের আই লিগে খেলে এসেছেন জামাল ভুঁইয়া, ভারতের বিপক্ষে সেই অভিজ্ঞতাতো অমূল্য, এই ম্যাচে যার মুল্য দিতে হতে পারে স্বয়ং ভারতকেই। 

তবে দুই দলের লড়াইটা মাঠ ছাপিয়ে অহংকার আর গৌরবের। আর সেই গৌরবের প্রশ্নে তো বাঙালি বড়ই নাছোড়বান্দা, প্রমান আছে ৪৭ কিংবা ৭১ এর মতো গৌরবগাঁথা অতীতে। সেই অনুপ্রেরণাতে বাংলাদেশ, প্রিয় বাংলাদেশ নিশ্চয়ই নতুন এক রূপকথাই লিখবে। 


উড়োজাহাজে করে হাজার হাজার ফুট উঁচুতে উড়ার সময় লাফিয়ে পড়ে মেঘের রাজ্যে পাখির মতো ভাসতে ভাসতে একটা সময় পর দ্রুতগতিতে নিচে নেমে আসার দুঃসাহসিক এক ক্রীড়ার নাম স্কাইডাউভিং। দুর্দান্ত উত্তেজনার এই...
যুক্তরাষ্ট্রে ইনডোর জিম সেশন দিয়ে নিজেদের বিশ্বকাপ প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ দল। হিউস্টনের আবহাওয়া গেল কদিন ধরেই বেশ খারাপ, যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের ভেন্যু প্রেইরি...
হতাশায় শেষ হলো হার্দিক পান্ডিয়ার আইপিএলের এবারের সিজন। তবে এই হতাশা হার্দিককে বয়ে নিয়ে বেড়াতে হবে আগামী মৌসুম পর্যন্ত।
অবশেষে বিক্রি হয়ে গেল ২৪ বছর আগে মেসির সই করা সেই ন্যাপকিন পেপার। দাম উঠলো সাত লক্ষ ৬২ হাজার পাউন্ড। বাংলাদেশ মুদ্রায় যার পরিমাণ ১১ কোটি ২৯ লাখ ৯৩ হাজার ২০১ টাকা।
নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫৬টি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। এই ধাপে ২৪টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকি গুলোতে ব্যালটে ভোট হচ্ছে। নির্বাচনসংশ্লিষ্ট উপজেলায়...
মাগুরায় পূর্ব শত্রুতার জেরে এক কৃষককে হত্যার অভিযোগ উঠেছে। এ ঘটনায় জড়িত সন্দেহে দুই জনকে আটক করা হয়েছে।
ইরানের সদ্য দায়িত্ব নেওয়া অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারকে ফোন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফোনালাপে ইব্রাহিম রাইসিকে একজন ‘নির্ভরযোগ্য অংশীদার’ বলে অভিহিত করেন পুতিন।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত