সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

বিশ্বকাপের ম্যাচের সময় পরিবর্তনের পরামর্শ অশ্বিনের!

আপডেট : ১৬ জানুয়ারি ২০২৩, ০৮:১২ পিএম

চলতি বছরে আইসিসি বিশ্বকাপের আসর বসবে ভারতে। অক্টোবর-নভেম্বর মাসে আয়োজন হতে যাওয়া এই আসরের খেলা শুরু করার সময় আরও এগিয়ে আনার পরামর্শ দিলেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। 

বছরের একদম শেষের দিকের এই সময়ে সন্ধ্যার পর থেকে শিশির পড়ার সম্ভাবনা অনেক বেশি থাকে, ফলে ম্যাচগুলোতে টস খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। ম্যাচে শিশিরের প্রভাব কমাতে এমন আজব দাবি করেছেন অশ্বিন। 

ওয়ানডে দিবা-রাত্রির খেলা সাধারণত শুরু হয়ে থাকে দুপুর ১.৩০ মিনিট থেকে। যা শেষে হতে রাত ৯.৩০ মিনিট বেজে যায়। ফলে একটি দলকে ব্যাটিং করতে হয় সম্পূর্ণ ফ্লাট লাইটের আলোতে। 

অশ্বিনের পরামর্শ অনুযায়ী দুপুর ১.৩০ এর পরিবর্তে যদি বেলা ১১.৩০ মিনিটে ম্যাচ শুরু করা হয়, তাহলে ম্যাচ শেষ হবে সন্ধ্যা ৭.৩০ মিনিটের দিকে। ফলে ম্যাচে শিশিরের প্রভাব পড়বে না বললেই চলে। 

নিজের ইউটিউব চ্যানেলের একটি ভিডিও বার্তায় এই বিষয়ে কথা বলেছেন অশ্বিন, তিনি বলেছেন 'শিশির থাকলে দুটো দলের মধ্যে পার্থক্য গড়ে দিচ্ছে। শিশিরের সুবিধা পেয়ে অনেক সময় খারাপ দলও ম্যাচ জিততে পারে। এসময় তিনি উদাহরণ টেনে, তিনি ভারত-শ্রীলঙ্কা প্রথম ওয়ানডের কথা তুলে আনেন।

গুয়াহাটিতে ভারত প্রথমে ব্যাট করে ৩৬৭ রান সংগ্রহ করে, সেই লক্ষে ব্যাট করতে নেমে লঙ্কানরা করে ৩০৬ রান। ভালো খেলেও ম্যাচ জয়ের ব্যবধান কম হওয়ায় এর উদাহরণ টেনে আশ্বিন বলেন, এমন হওয়ার কারণ ছিলো শিশির এবং সেটা হওয়া উচিত নয়।

এরপরই তিনি বিশ্বকাপ নিয়ে পরামর্শ দেন। তিনি বলেছেন, বিশ্বকাপেও এই সমস্যা দেখা যেতে পারে। তা হলে কেনো বেলা ১১.৩০ মিনিট থেকে খেলা শুরু হবে না? এতে দু’দলেরই সুবিধা হবে।

 আরও পড়ুন: বিশ্ব ইজতেমার ময়দান মঙ্গলবার খালি করে দেয়ার নির্দেশ

তবে আশ্বিনের পরামর্শ গ্রহণ করার সম্ভাবনা কম। কারন সম্প্রচারকারী চ্যানেল এসময় খেলা সম্প্রচার না করার পথেই হাটবে, কারন ভারতে খেলা শুরু করার আদর্শ সময় দুপুর ১.৩০ মিনিটে। তবে আশ্বিনের দাবি 'খেলার সময় আগে থেকে জানিয়ে দিলে, বেলা ১১.৩০ মিনিটেও সবাই টিভির সামনে বসবে।' তার মতে খেলা যখনি শুরু হোক না কেনো দর্শক দেখবেই।  

এসময় তিনি আইসিসিকে বিষয়টি খতিয়ে দেখার আবেদন করে বলেন, আইসিসি ভালো করেই জানে, ভারতে যেই সময়ে বিশ্বকাপ আয়োজন করা হচ্ছে, সে সময় মাঠে শিশিরের প্রভাব থাকবে। ফলে তাদের উচিৎ খেলা শুরুর করার সময় এগিয়ে নিয়ে আসা। ফলে ম্যাচে টসের গুরুত্বই থাকবে না। যে দল মাঠে ভাল খেলবে সেই দল জিতবে। 


একাত্তর/আরআই/আরবিএস  

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে এবার সব দলের জন্যই বড় মাথা ব্যথার কারণ বৃষ্টি। গ্রুপ পর্বের বেশ কিছু ম্যাচে বল মাঠে গড়াতেই দেয়নি বৃষ্টি। আবার কিছু ম্যাচের ওভার কমিয়ে দেয়া হয়েছে। এই পরিস্থিতিতে সুপার...
টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট পর্বে বৃহস্পতিবার আফগানিস্তানের বিরুদ্ধে খেলতে নামার আগে নিজের ফর্ম নিয়ে যার পর নাই বিরক্ত ভারতের সবচেয়ে বড় ব্যাটিং তারকা বিরাট কোহলি। দলের ব্যাটিং অনুশীলনে তাই...
টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটের লক্ষ্য সামনে রেখে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-নেদারল্যান্ডস। শুরুতে ব্যাট করতে নেমে ডাচদের চ্যালেঞ্জিং লক্ষ্য দিতে পেরেছে টাইগাররা।
বিশ্বকাপ বাছাইয়ে গ্রুপের শেষ ম্যাচে জয়ের লক্ষ্য মাঠে নামবে বাংলাদেশ। কোচ আর অধিনায়কের কথা, তিন পয়েন্ট পেলে র‌্যাংকিংয়ের পাশাপাশি পরের এশিয়া কাপ কোয়ালিফায়ার্স ও আগামী সাফেও প্রভাব থাকবে।
‘যুগ বদলে একাত্তর’- স্লোগান সামনে রেখে ১২ পেরিয়ে ১৩ বছরে পা রাখলো দেশের প্রথম সংবাদভিত্তিক এইচডি টেলিভিশন একাত্তর।
দীর্ঘ এক যুগ চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে মানুষের মন জয় করে নেওয়া দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল একাত্তর টেলিভিশন পথ চলার ১২ বছর পূর্ণ করলো।
সরকারি চাকরিতে কোটাবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতা করার প্রস্তাব দিলেন আওয়ামী লীগের সংসদ সদস্য রফিকুল ইসলাম বীরউত্তম।
২৪ ঘণ্টায় দেশে ৯ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ৩১ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত